kalerkantho

সোমবার । ২০ জানুয়ারি ২০২০। ৬ মাঘ ১৪২৬। ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১     

করপোরেট কর কমল ভারতে

বাণিজ্য ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের ঝিমিয়ে পড়া অর্থনীতি জাগিয়ে তুলতে এবার করপোরেট কর কমানোর ঘোষণা দিল মোদি সরকার। গত শুক্রবার অর্থমন্ত্রী নির্মলা শিথারামন করপোরেট কর ৩০ শতাংশ থেকে কমিয়ে ২২ শতাংশ করার ঘোষণা দেন। এর ফলে এত দিন প্রতিষ্ঠানগুলোকে সারচার্জ মিলিয়ে ৩৪.৯৪ শতাংশ হারে করপোরেট কর দিতে হতো। এখন দিতে হবে ২৫.১৭ শতাংশ। যার অর্থ, কর কমছে ১০ শতাংশ।

এ ঘোষণায় চাঙ্গা হয়ে উঠা ভারতের শেয়ারবাজারে সূচক বেড়েছে ৫ শতাংশ। যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যযুদ্ধে বৈশ্বিক সরবরাহব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অবস্থায় কম্পানিগুলোকে আকর্ষণ করতে ভারত করপোরেট কর কমানোর ঘোষণা দিল বলে মনে করেন বিশ্লেষকরা। শিথারামন আরো বলেন, ম্যানুফ্যাকচারিং খাতে নতুন বিনিয়োগ টানতে নতুন কম্পানির জন্য করহার ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হলো। সারচার্জ নিয়ে এই হার ২৯.১২ শতাংশ থেকে কমে হলো ১৭.০১ শতাংশ। ভারতের চলতি অর্থবছরের প্রথম দিন ১ এপ্রিল থেকে নতুন করের হার প্রযোজ্য হবে।

নতুন এ ঘোষণা ভারতের মোদি সরকারের জন্য আশীর্বাদ হিসেবে দেখা হচ্ছে। টানা পাঁচ প্রান্তিক ভারতের প্রবৃদ্ধি মন্থর হয়ে পড়ায় দেশটি সবচেয়ে প্রবৃদ্ধিশীল বড় অর্থনীতির দেশ হিসেবে যে মর্যাদা পেয়েছিল তা হারাচ্ছিল। এ ঘোষণার পর নরেন্দ্র মোদি এক টুইটবার্তায় বলেন, ‘ভারতে ব্যবসা-বাণিজ্য আরো সহজ করতে আমাদের সরকার সব বাধাই অপসারণ করছে। সব শ্রেণি-পেশার মানুষের জন্য সমান সুযোগ তৈরি করছে ভারতকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত করতে। রয়টার্স, এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা