kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

হিলিতে আবারও বাড়ল পেঁয়াজের দাম

হিলি (দিনাজপুর) প্রতিনিধি   

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হিলি স্থলবন্দরে পাইকারি বাজারে পেঁয়াজের দাম আবারও বেড়েছে। পেঁয়াজের মূল্যবৃদ্ধি ও কারসাজি রুখতে পেঁয়াজ আমদানিকারকদের নিয়ে বৈঠক করেও দাম কমাতে পারেনি উপজেলা প্রশাসন। এর মধ্যে দুই দিনের ব্যবধানে কেজিতে দাম বেড়েছে ৯ থেকে ১২ টাকা। খোলাবাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক রাখতে চারটি স্থলবন্দর থেকে পেঁয়াজ কিনবে টিসিবি। হিলিতে টিসিবিকে পেঁয়াজ দিতে শিডিউল ড্রপ করেছে তিনটি আমদানিকারক প্রতিষ্ঠান।

ভারতীয় কৃষিপণ্য মূল্য নির্ধারণকারী সংস্থা ‘ন্যপেড’ সম্প্রতি পেঁয়াজের রপ্তানি মূল্য সাড়ে ৩০০ ডলার থেকে বাড়িয়ে ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করে।

গত বুধবার হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে ৪৮ থেকে ৫২ টাকায় কেজি দরে। বৃহস্পতিবার ওই পেঁয়াজই পাইকারি বাজারে বিক্রি হয়েছে প্রতি কেজি ৫৭ থেকে ৬০ টাকা দরে। বন্দর সূত্রে জানা গেছে, চলতি সপ্তাহের গত ছয় কর্মদিবসে ভারতীয় ৮৮ ট্রাকে এক হাজার ৯০৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে। তবে গেল সপ্তাহে পেঁয়াজ আমদানি হয়েছিল দুই হাজার ৪২২ মেট্রিক টন।

উপজেলা প্রশাসনের আয়োজনে গত বুধবার দুপুরে উপজেলা পরিষদ সভাকক্ষে হিলি স্থলবন্দরের সব পেঁয়াজ আমদানিকারকদের সঙ্গে হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদুর রহমান (ভার.) বৈঠক করেন। উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান হারুন উর রশীদ, হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সহসভাপতি শহিদ উদ্দিন, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম, বাবলুর রহমানসহ অনেকে।

রংপুর টিসিবির আঞ্চলিক কার্যালয়ের উপ-ঊর্ধ্বতন কর্মকর্তা সুজাউদ্দৌলা সরকার বলেন, দেশের চারটি স্থলবন্দর থেকে একযোগে দরপত্র আহ্বান করা হয়েছে। যে বন্দরের আমদানিকারকরা কম দামে টিসিবিকে পেঁয়াজ দিতে পারবে তাদের থেকে পেঁয়াজ ক্রয় করা হবে।

এদিকে হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, আমরা সরকারকে কম দামে পেঁয়াজ দিতে শিডিউল ড্রপ করেছি। আশা করছি আমাদের কাছ থেকেই পেঁয়াজ ক্রয় করবে টিসিবি।

সরবরাহ স্বাভাবিক রাখার আহ্বান : দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে বন্দরের ব্যবসায়ীদের, বেশি করে পেঁয়াজ আমদানি করার আহ্বান জানান টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল হাসান জাহাঙ্গীর। গতকাল টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল হাসান জাহাঙ্গীর হিলি স্থলবন্দরে টিসিবির ঠিকাদার খান ট্রেডার্স ও সততা বাণিজ্যালয় মালিকদের সঙ্গে মতবিনিময় করেন এবং হিলি স্থলবন্দর পরিদর্শন করেন।

মন্তব্য



সাতদিনের সেরা