kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

এমসিসিআইয়ের পর্যালোচনা

৪ ঝুঁকিতে দেশের অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক   

৮ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



দেশের অর্থনীতিতে এখনো চারটি বড় ঝুঁকি রয়েছে। বিদ্যুৎ-গ্যাসের ঘাটতি, বিনিয়োগের অপ্রতুলতা, দুর্বল অবকাঠামো প্রবৃদ্ধির প্রধান বাধা। তবে গত অর্থবছরে উচ্চ প্রবৃদ্ধি উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশে মানুষের আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে।

গত বুধবার মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) ‘বাংলাদেশের ত্রৈমাসিক অর্থনৈতিক পর্যালোচনা’য় এমন অভিমত দেওয়া হয়েছে। বর্তমান অর্থবছরের এপ্রিল-জুন প্রন্তিকের ওপর এই পর্যলোচনা।

অর্থনৈতিক মূল্যায়ন করে এমসিসিআই বলেছে, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের অর্থনীতি প্রচুর সাফল্য অর্জন করেছে। বিবিএসের প্রাক্কলন অনুসারে সদ্যঃসমাপ্ত অর্থবছরে (২০১৮-১৯) মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হয়েছে ৮.১৩ শতাংশ, যা আগের অর্থবছরের ৭.৮ শতাংশের তুলনায় বেশি। তবে বহুজাতিক ঋণদাতা প্রতিষ্ঠানগুলোর প্রাক্কলন ছিল ৭.৩ ও ৮ শতাংশ। তাদের এই প্রাক্কলন ছিল বিবিএসের প্রাক্কলনের চেয়ে কম। উন্নত দেশগুলো থেকেও বাংলাদেশের এই প্রবৃদ্ধি ছিল অতুলনীয়।

অর্থনীতি বিকাশে ঝুঁকিও রয়েছে, যা সাবধানতার সঙ্গে মোকাবেলা করতে হবে। বিশেষ করে বিদ্যুৎ, গ্যাসের ঘাটতি, বিনিয়োগের অপ্রতুলতা ও দুর্বল অবকাঠামো প্রবৃদ্ধির প্রধান বাধা।

মন্তব্য



সাতদিনের সেরা