kalerkantho

১৩ বছর পর ফের চালু হচ্ছে বিমানের টোকিও ফ্লাইট

নিজস্ব প্রতিবেদক   

৪ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১৩ বছর পর ফের চালু হচ্ছে বিমানের টোকিও ফ্লাইট

দীর্ঘ ১৩ বছর পর আবারও চালু হচ্ছে ঢাকা-টোকিও রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট। আগামী ডিসেম্বরে দুই দেশের মধ্যে এই ফ্লাইট চালু করবে রাষ্ট্রায়ত্ত এয়ারলাইনসটি।

বিমান সূত্র জানায়, ঢাকা-টোকিওর মধ্যে দীর্ঘদিন ধরে বাংলাদেশ বিমানের সরাসরি ফ্লাইট চালু ছিল। তবে ২০০৬ সালে এই ফ্লাইট বন্ধ হয়ে যায়। এখন পুনরায় এই ফ্লাইট চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৪ সালে ঢাকা-টোকিও সরাসরি ফ্লাইট চালুর জন্য দুই দেশের মধ্যে একটি চুক্তি সই হয়। তবে সেই চুক্তি সই হলেও নানা জটিলতায় দীর্ঘদিন ধরে ফ্লাইট চালু সম্ভব হয়নি। এখন নতুন করে আলোচনার মাধ্যমে ঢাকা-টোকিও ফ্লাইট পুনরায় চালু হচ্ছে। গত ৩০ জুলাই ঢাকায় বাংলাদেশ-জাপান পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। সে সময় জাপানি পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বৈঠকে ঢাকা-টোকিও ফ্লাইট চালুর বিষয়ে আলোচনা হয়। সে অনুযায়ী আগামী ডিসেম্বরে দুই দেশের মধ্যে সরাসরি ফ্লাইট চালু হবে।

সম্প্রতি বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনেও এ তথ্য জানানো হয়। মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক বলেন, একসময় জাপানে বিমানের ফ্লাইট চলাচল করত। সেই হারিয়ে যাওয়া গৌরব ফিরিয়ে আনতে আবারও বিমান উদ্যোগ নিয়েছে ফ্লাইট চালু করার। এ রুটটি যাতে নির্ভরযোগ্য করা যায়, সে জন্য মার্কেট স্টাডির কাজ এরই মধ্যে সম্পন্ন করা হয়েছে। যত দ্রুত সম্ভব এগুলো বাস্তবায়ন করা হবে।

বিমানের তিনটি ড্রিমলাইনারসহ বর্তমানে বহরে ১৫টি উড়োজাহাজ রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা