kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

মাস্টারকার্ডের বার্ষিক প্রতিবেদন

ভালোবাসা দিবসে এশিয়ায় ব্যয় বেড়েছে ৩৩%

বাণিজ্য ডেস্ক   

১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভালোবাসা দিবসে এশিয়ায় ব্যয় বেড়েছে ৩৩%

ভালোবাসা দিবস নিয়ে তরুণ-তরুণীদের আগ্রহ বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোতে প্রতিবছরই বাড়ছে। এই দিন ফুলের পাশাপাশি নানা ধরনের গিফট বিনিময় হয়। ছবি : কালের কণ্ঠ

বিশ্ব ভালোবাসা দিবসে এশিয়ার দেশগুলোতে ব্যয়ের পরিমাণ ২০১৬ সালের তুলনায় ৩৩ শতাংশ বেড়েছে। আর দিবসটিতে সামগ্রিক লেনদেন বেড়েছে ৩৭ শতাংশ। যেখানে যুক্তরাষ্ট্রে বিশেষ এই দিনটিতে ব্যয় ৮ শতাংশ কমেছে। বৈশ্বিক লেনদেন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান মাস্টারকার্ডের জরিপে এ তথ্য উঠে এসেছে। ‘মাস্টারকার্ড লাভ ইনডেক্স ২০১৯’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, এশিয়াজুড়ে ভালোবাসা দিবসে ফুল, জুয়েলারি, মূল্যবান প্রসাধনী ও স্যুভেনির ইত্যাদি কেনায় ব্যয় বৃদ্ধি প্রমাণ করে যে, দিবসটিকে এশিয়ানরা আপন করে নিয়েছে। ফুল কেনাকাটায় এশিয়ার মানুষের মধ্যে ব্যয় বেড়েছে ৮৯% এবং অলংকারে ৩২%।

মাস্টারকার্ড লাভ ইনডেক্স তাদের জরিপে তিনটি বিষয়কে ভিত্তি ধরে কাজ করেছে। জরিপে ২০১৬ সাল থেকে ২০১৯ সালের ১১-১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ক্রেডিট, ডেবিট এবং প্রিপেইড কার্ড ট্রানজেকশনে মোট লেনদেনকৃত অর্থের পরিমাণকে বিশ্লেষণ করা হয়েছে। ভালোবাসা দিবসের ব্যয় হিসেবে রেস্টুরেন্ট, হোটেল, যাতায়াত, বই, অলংকার এবং স্টেশনারিসামগ্রী ক্রয়ে লেনদেনকৃত অর্থকে বোঝানো হয়েছে। ভালোবাসা দিবসে ব্যয়ের শীর্ষে থাকা তিন এশিয়ান দেশ, চীন (৮৮%), জাপান (৬৮%) ও হংকং (৬২%)।

মাস্টারকার্ড লাভ ইনডেক্স জরিপে আরো বলা হয়েছে, ২৯ শতাংশ এশিয়ান ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের কেনাকাটা করেন। অন্যদিকে ৪০% চীনা নাগরিক ১২ ফেব্রুয়ারি উপহার কেনার পর্বটি সেরে ফেলেন। ভালোবাসা দিবসে ৮৬% এশিয়ান অনলাইন কেনাকাটার চেয়ে সরাসরি কেনায় বেশি আগ্রহী। ২০১৮ সালে এশিয়ানরা ভালোবাসা দিবসে রেস্টুরেন্টে তাদের মোট ব্যয়ের ৬৮% খরচ করেছেন। বিগত বছরগুলোতে রেস্টুরেন্টে ব্যয়ের হার ৪১ শতাংশ বেড়েছে। রেস্টুরেন্টে ব্যয় বৃদ্ধিতে শীর্ষ দেশ ভারত। দেশটিতে ভালোবাসা দিবসে রেস্টুরেন্টে ব্যয় বিগত তিন বছরে ৫৪% বেড়েছে।

মাস্টারকার্ড জানায়, ভালোবাসা দিবস নিয়ে উন্মাদনা এশিয়ান দেশগুলোতে প্রতিবছরই বাড়ছে। দিবসটিতে এশিয়ান দেশগুলোতে হোটেল ব্যয় বিগত বছরগুলোতে বৃদ্ধি পেয়েছে। হোটেল আবাসনসংক্রান্ত ব্যয় ২৭ শতাংশ বেড়েছে। যেখানে চীন ও ভারতে ভালোবাসা দিবসে হোটেল আবাসন ব্যয় যথাক্রমে ১৪২% ও ৭৩% বেড়েছে। এর পাশাপাশি যাতায়াত ও ভ্রমণ ব্যয়ও বৃদ্ধি পেয়েছে। ফিলিপাইনে ২০১৮ সালে এসংক্রান্ত ব্যয় ১৬৪% বেড়েছে। অন্যদিকে অস্ট্রেলিয়ায় ভালোবাসা দিবসে যাতায়াত ও ভ্রমণ ব্যয় ৬৬% কমেছে।

মন্তব্য



সাতদিনের সেরা