kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

হিউস্টনে গ্রামীণের ক্ষুদ্রঋণ কার্যক্রম

বাণিজ্য ডেস্ক   

৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গ্রামীণ আমেরিকা টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে সম্প্রতি একটি শাখা চালু করেছে। ৬২৬০ ওয়েস্টপার্ক ড্রাইভে অবস্থিত এই শাখা অফিস থেকে হারিকেন হার্ভেতে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের ব্যবসা পুনর্গঠনে ক্ষুদ্রঋণ, প্রশিক্ষণ ও অন্যান্য সহায়তা প্রদান করা হবে বলে জানায় ইউনূস সেন্টার।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, হিউস্টনের অধিবাসীদের ২০ শতাংশেরও বেশি ফেডারেল দারিদ্র্যসীমার নিচে বাস করে। এদের মধ্যে ৫৬ শতাংশই সন্তানসহ একক মাতা (সিঙ্গেল মাদার) পরিবারের সদস্য, যাদের অধিকাংশই অশ্বেতকায়। গ্রামীণ আমেরিকার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী অ্যান্ড্রিয়া জাং বলেন, ‘এই নারীরা তাঁদের নিজেদের ব্যবসা শুরু করে নিজেদের জীবন ও জীবিকার ওপর নিয়ন্ত্রণ নিতে আগ্রহী। সামান্য কিছু মূলধন হলেই তাঁরা এ কাজে সফল হতে পারেন।’

নোবেল শান্তি পুরস্কার জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস ১৯৭৬ সালে বাংলাদেশে গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা করেন এবং বিশ্বাস করেন যে ঋণ মানুষের একটি মৌলিক মানবিক অধিকার—গ্রামীণ আমেরিকার প্রতিষ্ঠাতা।

গ্রামীণ ক্ষুদ্রঋণ মডেল এখন পৃথিবীর প্রায় সব দেশেই অনুসৃত হচ্ছে। হিউস্টনে চালু গ্রামীণ আমেরিকার এই শাখাটি মার্কিন যুক্তরাষ্ট্রে গ্রামীণের ২১তম শাখা। এই নিয়ে আমেরিকার ১৪টি নগরে গ্রামীণ আমেরিকার কর্মকাণ্ড চালু হয়েছে। হিউস্টনে চালু এই নতুন শাখাটি প্রথম বছরেই ৫০০ নারীর কাছে ১০ লাখ ইউএস ডলার ঋণ বিতরণের পরিকল্পনা করেছে।

মন্তব্য



সাতদিনের সেরা