kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

উদ্যোক্তা

‘বিশ্ব অর্থনীতি ভালো যাবে’

বাণিজ্য ডেস্ক   

১৩ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘বিশ্ব অর্থনীতি ভালো যাবে’

গ্লেন ফোগেল, সিইও, বিকেএনজি

যুক্তরাষ্ট্র-চীন যখন বাণিজ্য যুদ্ধের মাঝে দাঁড়িয়ে তখন নতুন বছরে বিশ্ব অর্থনীতি। ফলে অর্থনীতি কোনদিকে পা ফেলে এ নিয়ে উদ্বেগ রয়েছে বৈশ্বিক কম্পানিগুলোর মাঝে। তবে এ নিয়ে খুব বেশি চিন্তিত নন বিশ্বের সবচেয়ে বড় অনলাইন ট্রাভেল কম্পানি বুকিং হোল্ডিংসের (বিকেএনজি) সিইও গ্লেন ফোগেল।

তিনি বলেন, আপনি যদি প্রশ্ন করেন অর্থনীতি এ বছর কেমন যাবে তাহলে বিমানবন্দর ঘুরে আসুন, এবার চতুর্দিকে চেয়ে দেখুন। আমরা দেখতে পাচ্ছি মানুষ ভ্রমণ করছে, বিমানগুলো পূর্ণ হয়ে উড্ডয়ন করছে, হোটেলগুলোও জমজমাট, মানুষ অনেক মজা করে ঘুরছে-বেরুচ্ছে। এ থেকে বোঝা যায়, অর্থনীতি ভালোর দিকেই যাচ্ছে। এ নিয়ে মানুষের মাঝে উৎকণ্ঠা দেখা যাচ্ছে না।

যুক্তরাষ্ট্রের কানেক্টিকাটভিত্তিক ভ্রমণ কম্পানি বুকিং হোল্ডিংস বিশ্বের ২২০টির বেশি দেশে তাদের লাখ লাখ গ্রাহকের জন্য হোটেল, বিমান, বাসা, অ্যাপার্টমেন্ট, গাড়ি এবং রেস্টুরেন্টে আসন সংরক্ষণ করে। এ কম্পানির অধীনে রয়েছে কেয়াক, রেন্টালকারস ডটকম, ওপেনটেবেল, প্রাইসলাইন ডটকম, বুকিং ডটকম, এবং অ্যাগোডা ডটকম। এসব ব্যবসা থেকে কম্পানির রাজস্ব আসে ১২.৭ বিলিয়ন ডলার। আমেরিকার ফরচুন ৫০০ কম্পানির অন্তর্ভুক্ত।

তবে সব ভালোর মধ্যে কিছুটা মন্দ ছাপ ফেলেছে বাণিজ্য যুদ্ধ। চীনের ওপর যুক্তরাষ্ট্রের বড় অঙ্কের শুল্ক আরোপ এবং দুই দেশের বাণিজ্য নিয়ে কঠিন আলোচনার প্রসঙ্গ টেনে গ্লেন ফোগেল বলেন, বাণিজ্য যুদ্ধ কারো জন্যই সহায়ক নয়।

তিনি বলেন, বাণিজ্য যুদ্ধের কারণে চীনে বুকিং হোল্ডিংসের ব্যবসা কিছুটা ঝুঁকিতে পড়েছে। সেখানে আমাদের এক ডজন কম্পানিতে হাজারের ওপর কর্মী রয়েছে। চীনের সবচেয়ে বড় অনলাইন ট্রাভেল এজেন্সি সি-ট্রিপ এবং টেক্সি-হেইলিং সেবা দিতে বুকিংয়ের বড় অঙ্কের বিনিয়োগ রয়েছে। তবে ফোগেল আশা করেন, যুক্তরাষ্ট্র ও চীন বাণিজ্য বিষয়ে সমঝোতায় আসবে। তিনি বলেন, আমি বিশ্বাস করি অবশেষে সবার স্বার্থের কথা ভেবেই বাণিজ্য সমঝোতা হবে যাতে বেশি ভ্রমণ উৎসাহিত হবে। সুতরাং আমি বিষয়টি নিয়ে বেশি উদ্বিগ্ন হতে চাই না। ফরচুন, সিএনবিসি।

মন্তব্য