kalerkantho

শনিবার । ৩ আশ্বিন ১৪২৮। ১৮ সেপ্টেম্বর ২০২১। ১০ সফর ১৪৪৩

জাতিসংঘের প্রযুক্তিবিষয়ক কমিটিতে সোনিয়া বশির

নিজস্ব প্রতিবেদক   

২৯ মে, ২০১৬ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাতিসংঘের প্রযুক্তিবিষয়ক কমিটিতে সোনিয়া বশির

মাইক্রোসফট বাংলাদেশের এমডি সোনিয়া বশির

টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলে মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবিরকে বিশেষজ্ঞ হিসেবে নিয়োগ দিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। স্বল্পোন্নত দেশগুলোর জন্য টেকনোলজি ব্যাংকের হয়ে কাজ করবেন সোনিয়া বশির কবির।  

জাতিসংঘের মহাসচিব বান কি মুন স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) প্রতিনিধি হিসেবে দেশের এ প্রযুক্তি ব্যক্তিত্বকে প্রযুক্তিবিষয়ক ১২ সদস্যের এ কাউন্সিলে মনোনীত করেন। জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় এ সিদ্ধান্ত হয়। এ কাউন্সিল বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন কৌশলের সহায়তা এবং মেধাস্বত্বের উন্নয়নে কাজ করবে। কয়েক মাসের মধ্যে নতুন কমিটি কাজ শুরু করবে।

শুক্রবার জাতিসংঘের ‘অফিস অব দ্য হাই রিপ্রেজেনটেটিভ’-এর কর্মকর্তা অ্যামেরিকো বি জামপেটি স্বাক্ষরিত এক চিঠিতে সোনিয়া বশিরকে এ কাউন্সিলে অন্তর্ভুক্ত করার তথ্য জানানো হয়। তিনি বাংলাদেশের পাশাপাশি এলডিসির প্রতিনিধিত্ব করবেন। সোনিয়া বশিরকে পাঠানো জাতিসংঘ কর্মকর্তার এ ই-মেইলে বলা হয়, ‘জাতিসংঘ মনে করে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে আপনার শক্ত অবস্থান ও অবদান প্রশংসার দাবি রাখে। টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলের কাজে আপনার অভিজ্ঞতা কাজে লাগবে। আপনি এ কার্যক্রমে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবেন। প্রযুক্তিবিষয়ক এ কমিটির কার্যক্রমের মাধ্যমে বিজ্ঞাপন, প্রযুক্তি ও উদ্ভাবনের বিভিন্ন ক্ষেত্রে ও প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তোলা এবং পরিচালনা পদ্ধতি নির্ধারণে আপনার পরামর্শ প্রযুক্তি ব্যাংকের উন্নয়নে কাজে আসবে।’ সোনিয়া বশির ছাড়া কাউন্সিলের বাকি ১১ সদস্য এলডিসির বাইরের দেশ থেকে অন্তর্ভুক্ত হয়েছেন। কাউন্সিলের চেয়ার মনোনীত হয়েছেন ইন্টার একাডেমি পার্টনারশিপের প্রেসিডেন্ট প্রফেসর মোহাম্মদ এইচ এ হাসান (সুদান), ভাইস চেয়ার হয়েছেন নেপালের গায়েন চন্দ্র আচার্য। এ কাউন্সিলের মহাসচিব মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বিজ্ঞানবিষয়ক উপদেষ্টা জাকির আবদুল হামিদ।