kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

স্বপ্ন নিজ ব্র্যান্ডের মোটরসাইকেল

১০ এপ্রিল, ২০১৬ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বপ্ন নিজ ব্র্যান্ডের মোটরসাইকেল

এ টি এম সামসুজ্জামান, কিউভিসি বিডি

কিউভিসি বিডির স্বত্বাধিকারী এ টি এম সামসুজ্জামান স্বপ্ন দেখেন নিজ প্রতিষ্ঠানের নামে একটি পূর্ণাঙ্গ মোটরসাইকেল তৈরি করার। এ জন্য ভারতের একটি প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসায়িক চুক্তিও করেছেন। সাইকেলের চেইন তৈরির মাধ্যমে ব্যবসা শুরু করলেও বর্তমানে ইজিবাইক ও মোটরসাইকেলের ড্রাইভ চেইন সরবরাহ করছেন দেশের নামকরা প্রতিষ্ঠানগুলোতে। আন্তর্জাতিক মানের পণ্য উত্পাদন করে ইতিমধ্যে তাঁর প্রতিষ্ঠান দেশজুড়ে সুনাম অর্জন করেছে।

এ টি এম সামসুজ্জামানের জন্ম ১৯৬৫ সালে। ওই সময় তাঁর পিতা দিনাজপুরে মোটরসাইকেল ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন। পরবর্তী সময়ে তিনি তাঁর বাবার ব্যবসাকে সম্প্রসারিত করেন। ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী এবং দিনাজপুরের বিভিন্ন উপজেলায় তিনি ‘আহম্মদ অ্যান্ড সন্স’ নামে ১০টি মোটরসাইকেলের শোরুম স্থাপন করেন। তবে তিনি ব্যবসায় আসেন ১৯৯০ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স শেষ করে।

ব্যবসার শুরুতে তথ্য ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে মোটরসাইকেলের ব্যাকওয়ার্ড লিংকেজের একটি শিল্প স্থাপনের পরিকল্পনা করেন। ড্রাইভ চেইনের চাহিদা বিবেচনা করে তিনি নিজ এলাকা উত্তরবঙ্গে চেইন তৈরির কারখানা স্থাপনের সিদ্ধান্ত নেন। ২০১১ সালে চীন ও ভারতে গিয়ে কারখানা স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন। ২০১৩ সালের শুরুতে কিউভিসি বিডি কারখানার অবকাঠামো নির্মাণ করেন। পরের বছরের শুরুতে প্রথমে দুই ইউনিট মেশিন নিয়ে প্রতিদিন দেড় হাজার থেকে দুই হাজার পিস উত্পাদন শুরু করেন। বছরের শেষদিকে আরো এক ইউনিট মেশিন সংযোগ করে প্রতিদিন তিন হাজার থেকে সাড়ে তিন হাজার পিস পণ্য উত্পাদনে যান। উত্পাদিত পণ্যের গুণগত মান আন্তর্জাতিক পর্যায়ের হওয়ায় কিউভিসির পণ্য অল্প সময়ের মধ্যে বাজারে সুনাম অর্জন করে। দেশীয় পণ্য বলে প্রথম দিকে ক্রেতারা অনাগ্রহ দেখালেও পণ্যের গুণগত মান ও তুলনামূলকভাবে কম দামের কারণে বাজারে এর নাম ছড়িয়ে পড়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা