kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

জমজমাট খাবারদাবার

ঈদে পোলাউ, কোরমা, বিরিয়ানির মতো ভারী খাবারের আয়োজন করতে পছন্দ করেন গৃহিণীরা। এ রকম কয়েকটি খাবারের রেসিপি দিয়েছেন তাসনিয়া রহমান সৃষ্টি

১০ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



জমজমাট খাবারদাবার

অরেঞ্জ গ্লেজড পোলাউ

উপকরণ

বাসমতি চাল সিদ্ধ করা ২ কাপ, অরেঞ্জ জুস এক কাপের চার ভাগের এক ভাগ, অরেঞ্জ রাইন্ড ২ চা চামচ, অরেঞ্জ ১টি, অরেঞ্জ ফুড কালার ১ ফোঁটা, রসুন কিমা ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, বাটার ২ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।

 যেভাবে তৈরি করবেন

১. পাত্রে বাটার গরম করে রসুন কুচি নেড়ে সিদ্ধ করা চাল ও বাকি সব উপকরণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

২. নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

 

শাহি মোরগ পোলাউ

উপকরণ

চাল আধা কেজি, মুরগি রোস্টের মতো টুকরো করে কাটা ১টি, সিদ্ধ ডিম (লবণ ও মরিচের গুঁড়া দিয়ে ভাজা) ৪টি, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, পোস্তদানা ও বাদাম বাটা ১ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ, গরম মসলা বাটা ১ টেবিল চামচ, জায়ফল-জয়ত্রি বাটা ১ চা চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, বাদাম কুচি ১ টেবিল চামচ, কেওড়া জল ১ টেবিল চামচ, দুধ ১ লিটার, ঘি এক কাপের চার ভাগের এক ভাগ, তেল এক কাপের চার ভাগের এক ভাগ, কাঁচা মরিচ ৭-৮টি, লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   একটি পাত্রে মুরগির মাংসের সঙ্গে সব বাটা ও গুঁড়া মসলা মেখে এক ঘণ্টা মেরিনেট করে নিন।

২.   এবার পাত্রে তেল ও ঘি গরম করে মেখে রাখা মুরগির মাংস কষিয়ে ঢেকে রান্না করুন।

৩.   ডিম ও কাঁচা মরিচ মিশিয়ে তাতে পোলাউ চাল ও দুধ দিয়ে ঢেকে ২০ মিনিট মৃদু আঁচে রান্না করুন।

৪.  নামিয়ে কিশমিশ ও বাদামকুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

কোফতা বিরিয়ানি

উপকরণ

পোলাউ চাল সিদ্ধ ২ কাপ, মুরগির মাংসের কিমা ৭০০ গ্রাম, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, জিরা গুঁড়া ২ টেবিল চামচ, ধনে গুঁড়া ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ২ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, পেঁয়াজ কিমা ৩ টেবিল চামচ, ধনেপাতা ১ কাপ, কাঁচা মরিচ ৮-১০টি, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, তেল ১ কাপের চার ভাগের এক ভাগ, ঘি ১ কাপের চার ভাগের এক ভাগ, তরল দুধ আধা কাপ, জর্দা রং সামান্য।

যেভাবে তৈরি করবেন

১. একটি পাত্রে কিমার সঙ্গে অর্ধেক পরিমাণ বাটা ও গুঁড়া মসলা মেখে কোফতা বানিয়ে রেখে দিন।

২. হাঁড়িতে তেল ও ঘি গরম করে বাটা ও গুঁড়া মসলা কষিয়ে কোফতা দিয়ে কষান।

৩. এবার টক দই, কাঁচা মরিচ, টমেটো সস ও ধনেপাতা দিয়ে রান্না করে নামিয়ে রাখুন।

৪. আরেকটি হাঁড়িতে ঘি দিয়ে চাল, বেরেস্তা, ধনেপাতা, রান্না করা কোফতা এভাবে লেয়ারে সাজিয়ে ওপরে তরল দুধ, রং ও ঘি দিয়ে ১৫ মিনিট দমে রেখে দিন।

৫. এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

মাংসের ঝাল বিরিয়ানি

উপকরণ

পোলাউ চাল আধা কেজি, সরিষার তেল ১ কাপ, গরুর মাংস ছোট টুকরো করে কাটা ১ কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, গোলমরিচ বাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ, পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ১০-১৫টি, লেবু ১ টুকরা, আস্ত গরম মসলা (এলাচি, দারচিনি, তেজপাতা ২টি করে), লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১. মাংসের মধ্যে সব বাটা ও গুঁড়া মসলা মেখে নিন।

২. পাত্রে সরিষার তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে মাংস কষিয়ে রান্না করে নামিয়ে নিন।

৩. এবার হাঁড়িতে তেল গরম করে আস্ত গরম মসলা, পেঁয়াজ কুচি ও পোলাউয়ের চাল কষিয়ে ১ কেজি পানি দিয়ে ঢেকে পোলাউ রান্না করে নিন।

৪. পোলাউ রান্না হয়ে গেলে অর্ধেক পরিমাণ পোলাউ তুলে রান্না করা মাংস ও কাঁচা মরিচ দিয়ে বাকি পোলাউটুকু ঢেলে লেবুর রস দিয়ে ৩০ মিনিট দমে রেখে দিন।

৫. এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

চিলি বিফ রাইস

উপকরণ

সিদ্ধ বাসমতি চাল আধা কেজি, গরুর মাংস ৭০০ গ্রাম, কাঁচা মরিচ ১০-১২টি, চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, পেঁয়াজ কিউব করে কাটা ১টি, বাটার ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১. পাত্রে তেল ও বাটার গরম করে পেঁয়াজ, আদা ও রসুন হালকা ভেজে নিন।

২. এবার মাংস ও সস দিয়ে কিছুক্ষণ ঢেকে রান্না করে নিন। ৩. এরপর সিদ্ধ করা চাল, মরিচ ও স্বাদমতো লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে নিন।

৪. এবার পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।