kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইমদাদুল হক মিলন কালের কণ্ঠ’র প্রধান সম্পাদক

নিজস্ব প্রতিবেদক   

২৪ নভেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইমদাদুল হক মিলন কালের কণ্ঠ’র প্রধান সম্পাদক

পাঠকপ্রিয় কথাসাহিত্যিক ও সাংবাদিক ইমদাদুল হক মিলন দেশের প্রথম সারির জাতীয় দৈনিক কালের কণ্ঠ’র প্রধান সম্পাদক হিসেবে নিযুক্ত হয়েছেন। গতকাল বুধবার ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের উপদেষ্টা (প্রেস ও মিডিয়া) আবু তৈয়ব স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

‘নূরজাহান’ উপন্যাসের মাধ্যমে তুমুল জনপ্রিয়তা অর্জন করা এই লেখক এর আগে টানা প্রায় ১০ বছর পত্রিকাটির সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। গত বছরের ৩ অক্টোবর তিনি ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের (ইডাব্লিউএমজিএল) পরিচালক নির্বাচিত হন।

বিজ্ঞাপন

এক বছর পর ফিরলেন নতুন পরিচয়ে।

ইমদাদুল হক মিলন ২০১১ সালের ৪ জুলাই কালের কণ্ঠ’র ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে নিযুক্ত হন। পরের বছরের ১০ জানুয়ারি পূর্ণাঙ্গ সম্পাদক পদে আসীন হন। গত বছরের ৩ অক্টোবর তাঁকে ইডাব্লিউএমজিএলের পরিচালক হিসেবে স্থানান্তর করা হয়। একই সময় তিনি বসুন্ধরা গ্রুপের  ‘ব্র্যান্ড অ্যাম্বাসাডর’ হিসেবেও দায়িত্ব পালন করেন।

গতকাল নতুন দায়িত্ব পাওয়ার পর ইমদাদুল হক মিলন বলেন, ‘দেশের অন্যতম শক্তিশালী গণমাধ্যম কালের কণ্ঠকে আরো এগিয়ে নিতে সব কর্মীকে সঙ্গে নিয়ে নতুন উদ্যমে কাজ করব, যাতে পাঠকের আস্থা ও ভরসার জায়গা হিসেবে পত্রিকাটি আরো পরিপূর্ণতা অর্জন করতে পারে। ’

ইমদাদুল হক মিলন ১৯৫৫ সালের ৮ সেপ্টেম্বর বিক্রমপুরে জন্মগ্রহণ করেন। মূলত ‘নূরজাহান’ উপন্যাসের মধ্য দিয়ে এপার-ওপার দুই বাংলায়ই তুমুল জনপ্রিয়তা অর্জন করেন তিনি। তবে তাঁর সাহিত্যকর্ম বিস্তৃত রয়েছে গল্প-নাটকের শাখা-প্রশাখায়। এরই মধ্যে তাঁর লেখা দুই শতাধিক গ্রন্থ প্রকাশের পর পাঠকপ্রিয়তা পেয়েছে। বাংলাদেশে লেখকের নামে বই বিক্রির যে সুবর্ণ যুগ চলছে, একসময় এর শুরুটা হয়েছিল ইমদাদুল হক মিলনকে দিয়েই। সে সময় এই লেখকের বই প্রকাশ পেত মহাসমারোহে।

সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে তাঁর শেলফে জমা পড়েছে অগণিত পদক-পুরস্কার। এর মধ্যে রয়েছে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার, কাজী মাহাবুবুল্লাহ সাহিত্য পুরস্কার। ভারতের দিল্লি থেকে পেয়েছেন আইআইপিএম সুরমা চৌধুরী স্মৃতি আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার, যার আর্থিক মূল্য ভারতের অন্যান্য সাহিত্য পুরস্কারের তুলনায় সর্বোচ্চ। এ ছাড়া পেয়েছেন মাদার তেরেসা পদক, অগ্রণী ব্যাংক শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার, জাপান রাইটার্স অ্যাওয়ার্ড, চিত্তরঞ্জন দাস স্বর্ণপদক।

 

 

 



সাতদিনের সেরা