kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

চিনির দাম কেজিতে বাড়ল ছয় টাকা

নিজস্ব প্রতিবেদক   

৭ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চিনির দাম কেজিতে বাড়ল ছয় টাকা

চিনির দাম কেজিতে ছয় টাকা বাড়ানো হয়েছে। খোলা চিনি প্রতি কেজি ৯০ টাকা, আর প্যাকেটজাত চিনি ৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আর পাম তেলের দাম প্রতি লিটারে আট টাকা কমিয়ে ১২৫ টাকা করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে এক সভা শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ সাংবাদিকদের এ তথ্য জানান।

বিজ্ঞাপন

বাণিজ্যসচিব বলেন, ‘আজকের সভায় সিদ্ধান্ত হলো বেশি দামের যে সয়াবিন তেল বাজারে আছে, সেটা আগের দামে বিক্রি করতে হবে। এখন যে তেল বাজারে যাবে সেটা লিটারে ১৪ টাকা কম দামে বিক্রি হবে। আর চিনি ও পাম অয়েল—এই দুটির দাম পুনর্নির্ধারণ করা হয়েছে। ’ তিনি বলেন, নতুন দাম অনুযায়ী পাম অয়েল সুপার প্রতি লিটারে আট টাকা কমিয়ে ১২৫ টাকা করা হয়েছে, যা আগে ১৩৩ টাকা লিটার বিক্রি হতো। একই সঙ্গে চিনির দাম ছয় টাকা বাড়িয়ে খোলা চিনি প্রতি কেজি ৯০ টাকা আর প্যাকেটজাত চিনি ৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্যসচিব বলেন, ‘আমরা আগে বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত ডলারে দাম ধরতাম না। বর্তমানে ১০৫ টাকা দরে ডলার ধরলে চিনির দাম বেশি হয়। সে জন্য কেজিতে ছয় টাকা বাড়ানো হয়েছে। ’

৯টি পণ্যের দাম ট্যারিফ কমিশনের মাধ্যমে মূল্য নির্ধারণ করে দেওয়া হবে বলা হয়েছিল—সেটার অগ্রগতি কী—জানতে চাইলে তপন কান্তি ঘোষ বলেন, তার অংশ হিসেবে এই মূল্য নির্ধারণ করে দেওয়া হলো। রড-সিমেন্টের দামের কথা বলা বেশি আলোচিত হয়েছিল। সেটা নিয়ে তাঁরা কাজ করছেন। বিভিন্ন তথ্য নিতে হয়। চাল, আটাসহ অন্য সব পণ্য নিয়ে কৃষিপণ্য বিপণন আইন ২০১৮ রয়েছে। সে অনুযায়ী কৃষি মন্ত্রণালয়ের নির্ধারণ করবে।

 



সাতদিনের সেরা