kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

ডলারে অতিমুনাফা

৬ ব্যাংকের এমডিকে শোকজ

নিজস্ব প্রতিবেদক   

১৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




৬ ব্যাংকের এমডিকে শোকজ

ডলার নিয়ে কারসাজির মাধ্যমে অতিরিক্ত মুনাফার অভিযোগে এবার ছয় ব্যাংকের এমডিকে শোকজ করল বাংলাদেশ ব্যাংক। গত বুধবার ব্যাংকগুলোর এমডিদের এ কারণ দর্শানো চিঠি দেওয়া হয়েছে। তবে কেন্দ্রীয় ব্যাংক এই ছয় ব্যাংকের নাম আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি। এর আগে ছয় ব্যাংকের ট্রেজারিপ্রধানদের অপসারণসংক্রান্ত নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

একই দিন আরেকটি চিঠির মাধ্যমে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ডলার বিক্রির অতিরিক্ত মুনাফা নেওয়া যাবে না ব্যাংকের আয় খাতে। ব্যাংকগুলোর এমডিদের এ চিঠি দেওয়া হয় কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে। এর আগে ব্যাংকগুলোর ট্রেজারিপ্রধানদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছিল। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, এখন প্রতিটি ব্যাংকে ইন্সপেকশন করা হবে, যদি প্রমাণ পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।  

এদিকে নাম প্রকাশ না করার শর্তে ছয় ব্যাংকের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা স্বীকার করেছেন, বুধবার রাতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ডলার কারসাজির মাধ্যমে মাত্রাতিরিক্ত লাভের অভিযোগে তাঁদের শোকজ করা হয়েছে। তবে কত দিনের মধ্যে এর উত্তর দিতে হবে তা তাঁরা জানতে পারেননি।

সূত্র জানিয়েছে, আরো প্রায় এক ডজন ব্যাংককে কেন্দ্রীয় ব্যাংকের তদারকির আওতায় আনা হচ্ছে। এ জন্য সব ব্যাংকের কাছে বৈদেশিক মুদ্রা লেনদেনের তথ্য চাওয়া হয়েছে।

ডলারে অতিমুনাফা আরো ৭ ব্যাংকের আরো সাত ব্যাংকের বিরুদ্ধে ডলার কারসাজি করে অতিমুনাফার প্রমাণ পেয়েছে বাংলাদেশ ব্যাংক। এই ব্যাংকগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নিতে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। তবে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এসব ব্যাংকেরও নাম প্রকাশ করা হয়নি। বাংলাদেশ ব্যাংকের একাধিক সূত্র জানায়, আগামী সপ্তাহে ডলার কেনাবেচায় অতিমুনাফা করা কয়েকটি ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 



সাতদিনের সেরা