kalerkantho

বৃহস্পতিবার । ৬ অক্টোবর ২০২২ । ২১ আশ্বিন ১৪২৯ ।  ৯ রবিউল আউয়াল ১৪৪৪

জাতিসংঘকে আ. লীগ

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রাজনৈতিক অপপ্রচারের হাতিয়ার

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রাজনৈতিক অপপ্রচারের হাতিয়ার

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগকে রাজনৈতিক অপপ্রচারের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে বলে জাতিসংঘকে জানিয়েছে আওয়ামী লীগ। ঢাকায় সফররত জাতিসংঘের মানবাধিকারবিষয়ক এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রধান রোরি মুনগোভেনের সঙ্গে গতকাল বৃহস্পতিবার সাক্ষাৎ করে এ কথা জানায় আওয়ামী লীগের প্রতিনিধিদল।

এ সময় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন। বৈঠক শেষে সেলিম মাহমুদ বলেন, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগকে রাজনৈতিক অপপ্রচারের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে বলে জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রতিনিধিদলকে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

পৃথিবীর সব দেশেই মানবাধিকার নিয়ে অনেক সমস্যা আছে বলে আওয়ামী লীগকে জানায় জাতিসংঘের প্রতিনিধিদল। তারা মানবাধিকার রক্ষায় বাংলাদেশের সঙ্গে কাজ করার কথা বলে। বৈঠকে শিক্ষা, স্বাস্থ্য ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশের প্রশংসা করেন মুনগোভেন।

উল্লেখ্য, জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল বাশেলেত চার দিনের সফর শেষে গত বুধবার রাতে ঢাকা ছাড়েন। ওই দিন সংস্থাটির মানবাধিকারবিষয়ক এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রধান রোরি মুনগোভেনের সঙ্গে বৈঠক করেছে বিএনপি নেতৃত্বাধীন একটি প্রতিনিধিদল। বৈঠক শেষে বিএনপির মানবাধিকারবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আসাদ সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি কেমন, সেটা নিয়ে আমাদের সঙ্গে কথা হয়েছে। আমরা আমাদের বক্তব্য তাঁকে বলেছি। ’

আসাদুজ্জামান আসাদ আরো বলেন, ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি আমরা ব্যাখ্যা করেছি, যেটা পত্রপত্রিকায় বিভিন্ন সময়ে এসেছে, আপনারা রিপোর্ট করেছেন বিভিন্ন সময়ে। ’

বৈঠকে অংশ নেওয়া বিএনপি প্রতিনিধিরা বলেন, ইলিয়াস আলী ‘গুম’ হওয়ার তথ্য তুলে ধরেছেন তাঁর ছেলে।

 



সাতদিনের সেরা