kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

জুলাইয়ে কিছুটা কমেছে মূল্যস্ফীতি

নিজস্ব প্রতিবেদক   

৪ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



জুলাইয়ে কিছুটা কমেছে মূল্যস্ফীতি

চলতি অর্থবছরের প্রথম মাস জুনে লাগামহীনভাবে বেড়েই চলছিল নিত্যপণ্যের দাম, যার ফলে ঊর্ধ্বমুখী হয় মূল্যস্ফীতির হার। তবে পরের মাস জুলাইয়ে মূল্যস্ফীতি কিছুটা কমেছে। এ মাসে সাধারণ মূল্যস্ফীতির হার ছিল ৭.৪৮ শতাংশ, জুন মাসে যা ছিল ৭.৫৬ শতাংশ। অন্যদিকে জুনে খাদ্য খাতে মূল্যস্ফীতির হার ছিল ৮.৩৭ শতাংশ, আর গত মাসে সেটি কমে হয় ৮.১৯ শতাংশ।

বিজ্ঞাপন

গতকাল বুধবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) জুলাই মাসের ভোক্তা মূল্যসূচকে (সিপিআই) হালনাগাদ এ তথ্য জানানো হয়।

তবে খাদ্যবহির্ভূত খাতে মূল্যস্ফীতির হার জুলাই মাসে বেড়ে ৬.৩৯ শতাংশ হয়েছে। জুন মাসে যা ছিল ৬.৩৩ শতাংশ। জুলাই মাসে বাড়িভাড়া, আসবাবপত্র, গৃহস্থালিসামগ্রী, চিকিৎসাসেবা, পরিবহন, শিক্ষা উপকরণ এবং বিবিধ সেবা খাতের মূল্যস্ফীতির হার ঊর্ধ্বমুখী হয়েছে। বিবিএসের তথ্য মতে, পেঁয়াজ, ডাল, চিনি, মুড়ি, মাছ, মাংস, ব্রয়লার মুরগি, ফল, তামাক, দুগ্ধজাতীয় পণ্য এবং অন্যান্য খাদ্যসামগ্রীর দাম কিছুটা কমেছে। ডিম, শাক-সবজি ও মসলাজাতীয় পণ্যের দামও কমছে।

বিবিএস বলছে, জুন মাসের তুলনায় জুলাইয়ে খাদ্যপণ্যের মধ্যে আটা, ময়দা, ব্রয়লার মুরগি, ডিম, পটোল, চিচিঙ্গা, ঝিঙে, কাঁকরোলের দাম কমেছে। আর খাদ্যবহির্ভূত পণ্যের মধ্যে বোতলজাত সিলিন্ডার গ্যাস ও সোনার দাম কমেছে। এ কারণে সার্বিকভাবে মূল্যস্ফীতি কমেছে। বিবিএস আরো জানিয়েছে, জুলাই মাসে আলু, লাউ, বেগুন, বরবটি, আদা, রসুন ও কাঁচা মরিচ এবং পোশাক, জুতা ও ওষুধের দাম বাড়ে জুনের তুলনায়। আর খাদ্যপণ্যের মধ্যে হরলিক্স, ওভালটিন, পাউডার দুধ, লবণ, নুডলস ও খাদ্যবহির্ভূত পণ্যের মধ্যে পরিবহন ও যোগাযোগ, শিক্ষা ইত্যাদি খাতের পণ্যমূল্য জুলাই মাসে স্থিতিশীল ছিল।

বিবিএসের মূল্যস্ফীতির তথ্য প্রকাশের পর পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বলেন, ‘চাল ও ভোজ্য তেলের দাম কমার কারণেই জুলাইয়ে মূল্যস্ফীতি আগের মাসের তুলনায় কমেছে। বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কমে যাওয়ায় দেশেও কমেছে। আবার চালের বাজার নিয়ন্ত্রণে সরকার আমদানির অনুমতি দেওয়ায় স্থানীয় বাজারে চালের দাম কমেছে। ভবিষ্যতে মূল্যস্ফীতি আরো কমবে বলে আশা করছি। ’

মন্ত্রী বলেন, ‘যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের বলতে চাই, আমরা শ্রীলঙ্কা হইনি, হবও না। মূল্যস্ফীতির হার কমতে শুরু করেছে। খাদ্যের জাহাজ রাশিয়া থেকে সাগরে ভাসতে ভাসতে আমাদের তীরে আসবে। ’ ৪২২টি পণ্যের গড় করে মূল্যস্ফীতির হিসাব দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, তেল, চাল ও গমের দাম কমছে। সামনে মূল্যস্ফীতির কমতির ধারা অব্যাহত থাকবে।

 

 



সাতদিনের সেরা