kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

নিবন্ধন স্থগিত আরো দুই মানি এক্সচেঞ্জের

নিজস্ব প্রতিবেদক   

৩ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নিবন্ধন স্থগিত আরো দুই মানি এক্সচেঞ্জের

ডলার কেনাবেচায় অনিয়মের অপরাধে গতকাল মঙ্গলবার রাজধানীর আরো দুই মানি চেঞ্জার প্রতিষ্ঠানের নিবন্ধন স্থগিত করেছে কেন্দ্রীয় ব্যাংক। সিলগালা করে দেওয়া হয়েছে ৯টি প্রতিষ্ঠান। আর কারণ দর্শানোর বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে ৪২টি প্রতিষ্ঠানকে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের এসব কথা জানান।

বিজ্ঞাপন

এর আগে গত সোমবারের অভিযানে তিনটি প্রতিষ্ঠানের নিবন্ধন স্থগিত করা হয়। এ নিয়ে দুই দিনে পাঁচটি মানি একচেঞ্জ প্রতিষ্ঠানের নিবন্ধন স্থগিত করা হলো।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, কারণ দর্শানোর বিপরীতে যথাযথ জবাব দিতে না পারলে এসব মানি এক্সচেঞ্জের নিবন্ধন স্থগিতের বিষয়টি বিবেচনা করা হবে। গতকালের অভিযানে ৯টি প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়েছে। এসব প্রতিষ্ঠান নিবন্ধন না নিয়ে এত দিন ব্যবসা করে আসছিল।

মো. সিরাজুল ইসলাম বলেন, ‘ডলারে অনিয়ম পেলেই আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী ব্যবস্থা নেবে। এরই মধ্যে আমাদের অভিযানে পাঁচটি মানি চেঞ্জার হাউসের নিবন্ধন স্থগিত করা হয়েছে। তাদের অনিয়ম পাওয়া গেছে। যাদের লাইসেন্স নেই, তাদের বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে অবহিত করা হয়েছে, তারাই ব্যবস্থা নেবে। ’

বৈদেশিক মুদ্রার অবৈধ লেনদেন

বৈদেশিক মুদ্রার অবৈধ লেনদেনে জড়িত থাকায় রাজধানীর দিলকুশার উত্তরা ব্যাংকের বৈদেশিক মুদ্রা লেনদেন শাখা (এডি) থেকে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সহায়তায় তিনজনকে আটক করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করছে ৯৪ টাকা ৭০ পয়সা দরে। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক গতকাল সরকারি আমদানি বিল মেটাতে এই দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে। তবে খোলাবাজারে এক ডলার বিক্রি হচ্ছে ১০৯ টাকা থেকে ১১০ টাকায়।



সাতদিনের সেরা