kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

উচ্ছ্বাস নিয়ে পদ্মা সেতু পারাপার

মাসুদ খান, মুন্সীগঞ্জ ও প্রদ্যুৎ কুমার সরকার, শিবচর   

২৭ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৮ মিনিটে



উচ্ছ্বাস নিয়ে পদ্মা সেতু পারাপার

পদ্মা সেতুতে ওঠার জন্য জাজিরা প্রান্তের টোল প্লাজায় মোটরসাইকেল, ব্যক্তিগত গাড়ি, বাস ও কাভার্ড ভ্যানের দীর্ঘ সারি। গতকাল বিকেল ৪টার দিকে তোলা। ছবি : প্রদ্যুৎ কুমার সরকার

সর্বসাধারণের চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেওয়ার পর গতকাল রবিবার অন্য রকম উচ্ছ্বাস নিয়ে সেতু পার হয় মানুষ। সেতু পার হওয়ার জন্য টোল প্লাজা খোলার নির্ধারিত সময়ের অনেক আগেই যানবাহন পৌঁছে যাওয়ায় মাওয়া প্রান্তে যানবাহনের দীর্ঘ সারি তৈরি হয়। যদিও পরে স্বাভাবিক হয় পরিস্থিতি। ঢাকা থেকে সেতু পেরিয়ে মাত্র সাড়ে তিন ঘণ্টায় বরিশালে পৌঁছে অনেক বাসযাত্রী।

বিজ্ঞাপন

তবে সেতু পার হওয়ার সময় নিষেধাজ্ঞা অমান্য করে অনেকেই যানবাহন থেকে নেমে সেতুতে সেলফি তুলেছে, ভিডিও করেছে।

গতকাল সেতু পার হতে আসা অনেকেই ছিল মূলত ভ্রমণকারী।

সেতু চালু হওয়ায় শিমুলিয়া ঘাট থেকে গতকাল ফেরি চলেনি। লঞ্চ ও স্পিডবোট চললেও যাত্রীর চাপ ছিল অনেক কম। একই অবস্থা দেখা যায় দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে।

এদিকে রাজধানী ঢাকার সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে পদ্মা সেতু পার হয়ে দক্ষিণের জেলা অভিমুখে ছেড়েছে বাস। দক্ষিণের জেলাগুলো থেকেও বাস এসে থামে সায়েদাবাদে। এতে সায়েদাবাদ, গুলিস্তান ও যাত্রাবাড়ী এলাকায় যানজট সৃষ্টি হয়।

টোল প্লাজা খোলার আগেই গাড়ির সারি

সেতুর টোল প্লাজা খোলার নির্ধারিত সময় ছিল গতকাল ভোর ৬টা। কিন্তু গত শনিবার প্রায় মধ্যরাত থেকে সেতু পার হতে টোল প্লাজায় গাড়ি ও মোটরসাইকেলের সারি তৈরি হতে থাকে। সেতু ঘুরে দেখা আর শিমুলিয়া ঘাটে ইলিশ খেতে অনেকে রাতের বেলায় চলে আসে মাওয়া প্রান্তে। তারা রাতের আলোকিত পদ্মা সেতুর দৃশ্য উপভোগ করে। এরপর টোল প্লাজায় গিয়ে অপেক্ষায় থাকে সেতু পার হওয়ার। মোট সাতটি টোল বুথ থাকলেও গতকাল পাঁচটি বুথে টোল আদায় করা হয়। একটি বুথ সেতু কর্তৃপক্ষের জরুরি গাড়ির জন্য রাখা হয়েছে। অন্য বুথটি এখনো চালু করা হয়নি। তবে সেতুতে টোল প্রদানে যানবাহনগুলোর তেমন সময় লাগেনি। সকালে সেতু পাড়ি দেওয়া যানবাহনের একটি বড় অংশ ছিল মোটরসাইকেল।

আমির হোসেন নামের এক বাইকারের দাবি, গতকাল প্রথম টোল দিয়ে সেতু পার হওয়া ব্যক্তি তিনি। তিনি ঢাকার কামরাঙ্গীর চরের বাসিন্দা। তাঁর দাবি, গতকাল ভোর ৫টা ৫০ মিনিটে প্রথম টোল দেন তিনি। ৩ নম্বর বুথে এ টোল আদায় করেন টোল সংগ্রহকারী মো. খোরশেদ আলম। তাঁরা দুজনই বেশ খুশি। আমির হোসেন বলেন, ‘আমি খুবই খুশি যে আজ যান চলাচলের প্রথম দিন টোল দিয়ে প্রথম পদ্মা সেতু পার হতে পেরেছি। ’ টোল আদায়কারী খোরশেদ আলম বলেন, ‘আমি বেশ আনন্দিত, সেতুতে যান চলাচলের প্রথম দিন প্রথম টোল আমি আদায় করেছি। ’

গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায়, টোল প্রদান দ্রুতগতিতেই শেষ হচ্ছে। মোটরসাইকেলের টোল দেওয়া যাচ্ছে কয়েক সেকেন্ডের মধ্যেই। গাড়িতে সময় লাগছে ২০ সেকেন্ডের মতো। তবে যারা টোলের সমপরিমাণ টাকা দেয়নি, তাদের ভাঙতি টাকা ফেরত দিতে গিয়ে একটু বেশি সময় লেগেছে। গতকাল সকালের দিকে তিন কিলোমিটার পর্যন্ত যানবাহনের সারি তৈরি হয়। তবে দুপুরের দিকে তা স্বাভাবিক হয়ে যায়।

বাইকার ও ইউটিউবার রুবায়েত রুবা তাঁর টিম নিয়ে গতকাল পদ্মা সেতু পার হন। তিনি বলেন, ‘ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে গাড়ির চাপ ছিল। তবে অন্য মহাসড়কগুলোর তুলনায় তা কম। খারাপ লেগেছে কিছু গাড়ি উল্টো পথে চলতে দেখেছি। আমাদের সবাইকে আইন-শৃঙ্খলার প্রতি সচেতন হওয়া উচিত। ’

পদ্মা সেতুর তত্ত্বাবধায়ক প্রকৌশলী তোফাজ্জল হোসেন জানিয়েছেন, ৫টা ৫০ মিনিটে প্রথম টোল আদায় শুরু হয়। গাড়ির চাপ ছিল প্রচুর। টোল দেওয়ার নিয়ম-কানুন সাধারণ মানুষ অতটা জানে না, তাই কিছুটা ঝামেলা হয়েছে।

সেতুর জাজিরা প্রান্তে নির্ধারিত সময় ভোর ৬টা বাজার ২০ মিনিট আগেই যানবাহন চলাচল শুরু হয়। তার পরও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই প্রান্তে ঢাকামুখী বাস, পণ্যবাহী ট্রাক, মাইক্রোবাস ও মোটরসাইকেলের দীর্ঘ সারি সৃষ্টি হয়। ট্রাকচালক মো. আলমগীর বলেন, ‘খুব ভালো লাগছে। টোল পরিশোধের রসিদটি আমি সংরক্ষণ করে রাখব স্মৃতি হিসেবে। ’ সাতক্ষীরা থেকে আসা ঢাকাগামী বাসযাত্রী আশরাফ হোসেন বলেন, ‘আগে ঢাকা যেতে লাগত সাত-আট ঘণ্টা। আর আজ টোল প্লাজা পর্যন্ত এলাম তিন ঘণ্টায়। ঢাকা পৌঁছাতে আর মাত্র ৪০ মিনিট লাগবে। ’

গতকাল বিকেলে জাজিরা প্রান্তে ঢাকামুখী মোটরসাইকেলের চাপ বেড়ে যায়। এক পর্যায়ে এক কিলোমিটার দীর্ঘ সারি তৈরি হয়।

প্রথম ১৬ ঘণ্টায় ৪২ হাজার গাড়ি

সেতু খুলে দেওয়ার পর গতকাল রাত ১০টা পর্যন্ত প্রথম ১৬ ঘণ্টায় উভয় প্রান্তে মোট টোল আদায় হয়েছে এক কোটি ৫৯ লাখ ৭৮ হাজার ৭০০ টাকা। আর গাড়ি পারাপার হয়েছে মোট ৪২ হাজার ১৭০টি। মাওয়া প্রান্ত দিয়ে সেতুতে প্রবেশ করে ২৩ হাজার ৬৮২টি গাড়ি পার হয়। আর জাজিরা প্রান্ত দিয়ে সেতুতে প্রবেশ করে সেতু পাড়ি দেয় ১৮ হাজার ৪৮৮টি গাড়ি। এই তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী মাহমুদুর রহমান।

সেতুর ওপর ছবি-সেলফি তোলার হিড়িক

পদ্মা সেতুতে হেঁটে পার হওয়া ও সেতুতে দাঁড়ানোর নিয়ম না থাকলেও গতকাল সকালে এই নিয়ম অনেকেই মানেনি। সেতুর ওপর উঠে যানবাহন থামিয়ে সেলফি তুলেছে অনেকে। অনেককেই দেখা গেছে, হেঁটেই সেতু পার হতে। কেউ কেউ সেতুর রোড ডিভাইডারের ওপর বসে ও দাঁড়িয়ে ছবি তুলেছে। মোটরসাইকেল, প্রাইভেট কার ও বাস সেতুর ওপর ইচ্ছামতো থামিয়ে ছবি তুলেছে ও ভিডিওচিত্র ধারণ করেছে অনেকে। অনেকে আবার ভিডিওকলের মাধ্যমে স্বজনের সঙ্গে কথা বলেছে। দেখিয়েছে সেতুর ওপরের দৃশ্য।

সেতুতে উভয় প্রান্তমুখী লোকজনকে এমন করতে দেখা গেছে। মনির হোসেন নামের এক ব্যক্তি বলেন, ‘এই সেতু আমাদের গর্ব। এই সেতু আমাদের অহংকার। এমন স্মরণীয় দিন আর আসবে না। পদ্মা সেতু পার হওয়ার অনুভূতি প্রকাশ করার ভাষা নেই। সেতুর ওপর দিয়ে আসার সময় মনে হয়েছে যেন বিশ্ব জয় করেছি। নিয়ম ভেঙেই ছবি তুলেছি। লোভ সামলাতে পারিনি ছবি তোলার। ’

তিন ঘণ্টায় ঢাকা থেকে বরিশাল

বরিশালের কেন্দ্রীয় নতুল্লাবাদ বাস টার্মিনালে সর্বপ্রথম বেসরকারি শীতাতপ নিয়ন্ত্রিত সাকুরা পরিবহন ঢাকার সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে ভোর সাড়ে ৫টায় ৪০ জন যাত্রী নিয়ে বরিশালের উদ্দেশে যাত্রা করে। তবে সাকুরা পরিবহনের বাসটি টোল ঘরে জ্যামে আটকা পড়লেও তারা বরিশালে সোয়া ১০টায় যাত্রী নিয়ে পৌঁছে। তারা ফের সকাল ১১টায় যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে যাত্রা করে বলে বরিশাল সাকুরা কাউন্টার ইনচার্জ জানান। তিনি আরো জানান, সাকুরা পরিবহনের অন্য গাড়ি সকাল সাড়ে ৬টায় ঢাকার গাবতলী থেকে যাত্রী নিয়ে তিন ঘণ্টার মধ্যে বরিশালের নতুল্লাবাদ পৌঁছে যায়।

আইয়ুব খানের জরিমানা

পদ্মা সেতু এলাকায় ঘুরতে এসেছিলেন মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ীর বাসিন্দা আইয়ুব খান। হেলমেট না পরে মোটরসাইকেল নিয়ে সেতু পার হতে গিয়ে জরিমানার মুখে পড়েন তিনি। গতকাল দুপুরে জাজিরা টোল প্লাজার কাছে তাঁকে জরিমানা করেন জাজিরা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাবিবা ফারজানা। তিনি জানান, আইয়ুব খানকে ১০০ টাকা জরিমানা করা হয়। সেতুতে ছবি তুললেও জরিমানা করা হবে।

নাটবল্টু খোলায় যুবক আটক

পদ্মা সেতুর নাটবল্টু খোলার অভিযোগে এক যুবককে আটক করেছে পুলিশ। সিআইডি সূত্রে জানা যায়, গতকাল বিকেলে রাজধানীর শান্তিনগর এলাকা থেকে মো. বায়েজিদ (৩১) নামের ওই যুবককে আটক করা হয়েছে। এর আগে সেতুর নাটবল্টু খোলার একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ে। ওই যুবকের গ্রামের বাড়ি পটুয়াখালী। এ বিষয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানাবে সিআইডি।

ঢাকার সদরঘাট স্বাভাবিক

পদ্মা সেতু চালু হলেও গতকাল ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনালে যাত্রীদের আগের মতোই চাপ ছিল। যাত্রীদের আনাগোনা ছিল স্বাভাবিক। ঢাকা-বরগুনা-বরিশাল-ঝলকাঠি রুটে যাতায়াত করে লঞ্চ এমভি রয়েল ক্রুজ-২। এই লঞ্চের করণিক মোহাম্মদ কামাল হোসেন বলেন, ‘সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আমাদের লঞ্চটি সদরঘাট ছেড়ে গেছে। পদ্মা সেতু চালু হলেও যাত্রীর চাপ স্বাভাবিক দিনের মতোই ছিল।

বিআইডাব্লিউটিএর যুগ্ম পরিচালক মো. শহিদুল্লাহ বলেন, ‘বিভিন্ন রুট থেকে গতকাল সকালে ১৫টি লঞ্চ এসেছিল ঘাটে। লঞ্চগুলোতে যাত্রীদের তেমন কমতি দেখা যায়নি। ’

সায়েদাবাদ-যাত্রাবাড়ীতে গাড়ির চাপ

পদ্মা সেতু হয়ে দক্ষিণের জেলাগুলোতে যাতায়াতকারী বাসগুলো ঢাকার সায়েদাবাদ বাস টার্মিনাল ব্যবহার করছে। এ কারণে যাত্রাবাড়ী, গুলিস্তান ও সায়েদাবাদ এলাকায় গাড়ির চাপ বেড়েছে। যানজটও হচ্ছে। এ বিষয়ে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘দক্ষিণবঙ্গ থেকে অনেক বাসের ঢাকায় আসার রুট পারমিট রয়েছে। সেই গাড়িগুলো ডিএমপিতে ঢুকতে দেওয়া হবে। আর যেগুলোর রুট পারমিট নেই তাদের ঢুকতে দেওয়া হবে না। ’ পুলিশের এই কর্মকর্তার মতে, বাসের রুট পারমিট থাকায় সেগুলো সহজে নিয়ন্ত্রণ করা যাবে। কিন্তু প্রাইভেট অনেক গাড়ি আছে যারা পাটুরিয়ার ফেরি দিয়ে না গিয়ে পদ্মা সেতু দিয়ে আসবে। ফলে যাত্রাবাড়ী, সায়েদাবাদ, গুলিস্তান এলাকায় যানজট বাড়বে। সেগুলো কিভাবে নিয়ন্ত্রণ করা যায় সে বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।

পদ্মা সেতুতে গতকাল সর্বসাধারণের যান চলাচল শুরু হয়। সকাল ১০টায় ড্রোন দিয়ে তোলা। ছবি : শেখ হাসান



সাতদিনের সেরা