kalerkantho

রবিবার । ৩ জুলাই ২০২২ । ১৯ আষাঢ় ১৪২৯ । ৩ জিলহজ ১৪৪৩

বৈশ্বিক আলোয় ৭ বাংলাদেশি

রিদওয়ান আক্রাম   

২৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



বৈশ্বিক আলোয় ৭ বাংলাদেশি

দেশ ও সমাজের নানা ক্ষেত্র বদলে দিচ্ছেন বাংলাদেশি তরুণরা। সেই তরুণদের নাম ছড়িয়ে পড়ছে দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও। এবার এমনই সাত তরুণের নাম এসেছে বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বসের তালিকায়। এই সাময়িকী গত বুধবার সপ্তমবারের মতো প্রকাশ করেছে ‘থার্টি আন্ডার থার্টি এশিয়া’।

বিজ্ঞাপন

উদ্যোগ, প্রযুক্তি, সামাজিক প্রভাব, শিল্পসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা অনূর্ধ্ব ৩০ বছরের তরুণদের নিয়ে এই তালিকা করা হয়।

এবার এই তালিকায় স্থান পাওয়া বাংলাদেশি তরুণরা হলেন শাহ রাফায়েত চৌধুরী, মোহাম্মদ ত্বকী ইয়াসির, রিয়াসাত চৌধুরী, জাওয়াদ জাহাঙ্গীর, জাফির শাফিই চৌধুরী, মীর শাহরুখ ইসলাম ও শুভ রহমান।

এবারের তালিকায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২২টি দেশ ও অঞ্চলের চার হাজার তরুণের মধ্যে থেকে ১০টি বিভাগে ৩০ জন করে মোট ৩০০ তরুণকে নির্বাচন করেছে ফোর্বস। ২০১৬ সাল থেকে এই তালিকা প্রকাশ করছে সাময়িকীটি। ৩০ বছরের কম বয়সে দেশ ও সমাজের জন্য বাঁক বদলে দেওয়া উদ্যোগ, প্রযুক্তি, শিল্প, জ্বালানি, উৎপাদন, সামাজিক প্রভাব, নেতৃত্ব, বিনোদন, খেলাসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে তাঁদের নির্বাচন করা হয়।

২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত মোট ৯ জন বাংলাদেশি ফোর্বসের এই তালিকায় জায়গা পান। পরের বছর অর্থাৎ ২০২১ সালে ৯ তরুণের জায়গা হয় এই তালিকায়। এবার ১০টি বিভাগের মধ্যে তিনটিতে নির্বাচিত হয়েছেন সাতজন বাংলাদেশি। এর মধ্যে পাঁচজনেরই কাজের ক্ষেত্র প্রযুক্তি।

শাহ রাফায়েত চৌধুরী ও মোহাম্মদ ত্বকী ইয়াসির

সামাজিক প্রভাব (সোশ্যাল ইম্প্যাক্ট) বিভাগে স্থান পেয়েছেন ‘ফুটস্টেপস’-এর সহপ্রতিষ্ঠাতা শাহ রাফায়েত চৌধুরী ও মোহাম্মদ ত্বকী ইয়াসির। ২০১৩ সালের ডিসেম্বরে প্রতিষ্ঠিত তাঁদের প্রতিষ্ঠানটি দেশের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য সুপেয় পানি ও পরিচ্ছন্নতা নিশ্চিতের পাশাপাশি জলবায়ু পরিবর্তন এবং জনস্বাস্থ্য সম্পর্কে মানুষকে সচেতন করে। গত বছর তাঁদের সঙ্গে যুক্ত হয়েছেন কানাডার গায়ক-গীতিকার শন মেন্ডেস। তাঁর দাতব্য সংস্থা এফোনামাস ফাউন্ডেশন আর ফুটস্টেপস মিলে দেশের স্কুলগুলোতে নিরাপদ পানি সরবরাহের কাজ শুরু করে।

নিজ প্রতিষ্ঠানের ফেসবুক পেজে শাহ রাফায়েত চৌধুরী ও মোহাম্মদ ত্বকী ইয়াসির লিখেছেন, ‘আমরা বিশ্বাস করি যে ফোর্বসের এই স্বীকৃতি তরুণ চেঞ্জমেকারদের প্রতি বিনিয়োগের জন্য আমাদের দীর্ঘমেয়াদি দৃষ্টিভঙ্গিকে আরো শক্তিশালী করবে। ’

রিয়াসাত চৌধুরী ও জাওয়াদ জাহাঙ্গীর

সামাজিক প্রভাব বিভাগে জায়গা করে নিয়েছেন আরো দুই বাংলাদেশি। তাঁরা হলেন ‘শাটল’-এর সহপ্রতিষ্ঠাতা রিয়াসাত চৌধুরী ও জাওয়াদ জাহাঙ্গীর। নারীদের চলাচল নিরাপদ করতে অ্যাপভিত্তিক পরিবহনসেবা দিয়ে থাকে শাটল। রাজধানীতে নারীদের জন্য নিরাপদ ও আরামদায়ক যাতায়াত নিশ্চিত করতে ২০১৮ সালে চালু করা হয় শাটল। শুধু নারী যাত্রীদের জন্য নির্দিষ্ট স্থান থেকে নির্দিষ্ট সময়ে ও নির্দিষ্ট রুটে পিক-আপ ও ড্রপ-অফ সেবা দেয় শাটল।

গত মার্চে দ্বিতীয় দফায় দেশের আটটি স্টার্টআপ প্রতিষ্ঠানকে ১৭ কোটি টাকার বিনিয়োগ দেয় বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) ভেঞ্চার ক্যাপিটাল কম্পানি স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড। তাতে ছিল শাটলও।

জাফির শাফিই চৌধুরী ও মীর শাহরুখ ইসলাম

শিল্প, উৎপাদন ও জ্বালানি (ইন্ডাস্ট্রি, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড এনার্জি) বিভাগে জায়গা করে নিয়েছেন ‘বন্ডস্টেইন টেকনোলজি’র জাফির শাফিই চৌধুরী ও মীর শাহরুখ ইসলাম। ইন্টারনেট অব থিং বা আইওটি সুবিধার মাধ্যমে ইউনিলিভার ও ওয়ালটনের মতো বড় কম্পানিগুলোর ব্যবহৃত যানবাহনে ট্র্যাকিং ও মনিটরিং প্রযুক্তি সরবরাহ করে থাকে তাঁদের প্রতিষ্ঠান। সেবাগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো খরচ কমানোর পাশাপাশি ট্রাফিক দুর্ঘটনা কমাতে ব্যাপক সাহায্য করেছে বন্ডস্টেইন টেকনোলজির প্রযুক্তিসেবা।

শুভ রহমান

প্রযুক্তিগত উদ্যোগ (এন্টারপ্রাইজ টেকনোলজি) বিভাগে স্থান পেয়েছেন ‘অ্যালিস ল্যাবস’-এর প্রতিষ্ঠাতা শুভ রহমান। মাল্টিচ্যানেল কাস্টমার সার্ভিস সলিউশন এবং ই-কমার্স ও অনলাইন ব্যবসায় ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সাপোর্ট প্রদান করে থাকে তাঁর ঢাকাভিত্তিক স্টার্টআপ অ্যালিস ল্যাবস। ২০১৮ সালে প্রতিষ্ঠিত অ্যালিস ল্যাবসের ফ্ল্যাগশিপ সাস পণ্য ‘মাইঅ্যালিস’ ক্রেতাদের আচরণ বিশ্লেষণ করে স্থানীয় ভাষায় যোগাযোগ করতে মেশিন লার্নিং ব্যবহার করে থাকে।

 



সাতদিনের সেরা