kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

মারিওপোল কবজা করে এগিয়ে গেল রুশ বাহিনী

কালের কণ্ঠ ডেস্ক   

২২ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মারিওপোল কবজা করে এগিয়ে গেল রুশ বাহিনী

বন্দরনগরী মারিওপোলের আজভস্তাল ইস্পাত কারখানায় থাকা অবশিষ্ট ইউক্রেনীয় যোদ্ধাদের আত্মসমর্পণের মধ্য দিয়ে সেখানে কয়েক সপ্তাহ ধরে চলা রুশ অবরোধের অবসান ঘটেছে। এবার সেখানে আনুষ্ঠানিকভাবে বিজয় ঘোষণা করেছে রাশিয়া। কৌশলগতভাবে খুব গুরুত্বপূর্ণ শহরটি দখলে নিতে প্রায় তিন মাস ধরে টানা গোলা ও বোমা ছুড়ে গেছে দেশটির বাহিনী।

আজভস্তালে থাকা অবশিষ্ট ৫৩১ ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছে উল্লেখ করে গত শুক্রবার এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলে, ‘আজভস্তাল লৌহ ও ইস্পাত কারখানা পুরোপুরি মুক্ত হয়েছে।

বিজ্ঞাপন

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পরপরই দেশটির অন্যতম গুরুত্বপূর্ণ বন্দরনগরী ও বাণিজ্যকেন্দ্র মারিওপোলে হামলা চালায় রুশ বাহিনী। প্রাণচঞ্চল শহরটি রুশ হামলায় ধ্বংসস্তূপে পরিণত হতে থাকে এবং একটু একটু করে প্রতিপক্ষের দখলে যেতে থাকে। এর মধ্যেও বিশাল ও সুরক্ষিত আজভস্তাল কারখানা কমপ্লেক্সে ৮২ দিন প্রতিরোধ ধরে রাখে শেষ ইউক্রেনীয় সেনারা। গত সপ্তাহের শুরুতে তাদের প্রতিরোধ ভেঙে পড়ে। এর এক সপ্তাহের মাথায় মারিওপোলে বিজয় ঘোষণা করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

মূলত গত সোমবার থেকে আজভস্তালে থাকা ইউক্রেনীয় সেনারা আত্মসমর্পণ করতে শুরু করে। যারা তখনো প্রাণ বাজি রেখে প্রতিরোধ করে যাচ্ছিল, শেষমেশ তাদেরও আত্মসমর্পণের নির্দেশ দেয় ইউক্রেনের সেনবাহিনীর হাইকমান্ড। সর্বশেষ দলটি আত্মসমর্পণ করলে ক্রেমলিন মারিওপোলকে ‘স্বাধীন’ ঘোষণা করে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘ওই কারখানার ভূগর্ভস্থ স্থাপনা, যেখানে জঙ্গিরা লুকিয়ে ছিল, সেটি রাশিয়ার সশস্ত্র বাহিনীর পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে। ’ সেখানে থাকা মোট দুই হাজার ৪৩৯ জন ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছে বলে জানানো হয় বিবৃতিতে। এতে আরো বলা হয়, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন, মারিওপোল ও আজভস্তাল ইস্পাত কারখানা উভয়ই এখন পুরোপুরি মুক্ত। সূত্র : এএফপি, ভক্স.কম



সাতদিনের সেরা