kalerkantho

রবিবার । ৩ জুলাই ২০২২ । ১৯ আষাঢ় ১৪২৯ । ৩ জিলহজ ১৪৪৩

ব্রিকলেন মসজিদে গাফ্‌ফার চৌধুরীর প্রথম জানাজা

মরদেহ ঢাকায় আসতে পারে বৃহস্পতিবার

জুয়েল রাজ, লন্ডন থেকে   

২১ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মরদেহ ঢাকায় আসতে পারে বৃহস্পতিবার

আবদুল গাফ্‌ফার চৌধুরী

বাঙালিদের প্রাণকেন্দ্র ব্রিকলেনের ব্রিকলেন জামে মসজিদে গতকাল শুক্রবার দুপুরে (বাংলাদেশ সময় সন্ধ্যা) অনুষ্ঠিত হয়েছে সাংবাদিক, কলামিস্ট, সাহিত্যিক আবদুল গাফ্‌ফার চৌধুরীর প্রথম জানাজা। জানাজা শেষে সর্বসাধারণের শ্রদ্ধা জানাতে মরদেহ নিয়ে যাওয়া হয় পূর্ব লন্ডনের কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনের পক্ষ থেকে কফিনে জাতীয় পতাকা ও ফুল দিয়ে শ্রদ্ধা জানান হাইকমিশনার সাইদা মুনা তাসনিম। পরে মুক্তিযোদ্ধারা প্রয়াত গাফ্‌ফার চৌধুরীর প্রতি শ্রদ্ধা জানান।

বিজ্ঞাপন

ব্রিটেনের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতারাও একে একে গাফ্‌ফার চৌধুরীর কফিনে শ্রদ্ধা জানান।

হাইকমিশনার সাইদা মুনা তাসনিম জানান,  পররাষ্ট্র  মন্ত্রণালয়ের  সহযোগিতায় বাংলাদেশ হাইকমিশন গাফ্‌ফার চৌধুরীর শেষবিদায়ের সব ধরনের ব্যবস্থা গ্রহণ করছে।

জানাজায় গাফ্‌ফার চৌধুরীর পুত্র অনুপম চৌধুরী তাঁর বাবার জন্য সবার কাছে দোয়া চান। তিনি বলেন, ‘আমার বাবা যেমন তাঁর পরিবারের কাছে একজন আদর্শ বাবা ছিলেন, তেমনি দেখেছি আমার মায়ের জন্য তাঁর ত্যাগ, ব্রিটেনের বাঙালি কমিউনিটির জন্য, বাংলাদেশের জন্য তিনি আমৃত্যু কাজ করে গেছেন। ’

দল-মত নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষের ঢল নামে শহীদ মিনারে। সাংবাদিক উদয় শংকর বারবার বলছিলেন, প্রকৃত অসাম্প্রদায়িক মানুষ যাকে বোঝায়, গাফ্‌ফার চৌধুরী তাই ছিলেন। তাঁর এই শূন্যতা আমাদের অপূরণীয় ক্ষতি।

লন্ডন বাংলা প্রেস ক্লাবের  সাবেক সভাপতি, জনমত পত্রিকার সাবেক সম্পাদক নবাব উদ্দীন বলেন, ‘গাফ্‌ফার ভাইয়ের মৃত্যু এক মহাপ্রাণের মহাপ্রয়াণ। তাঁর এই শূন্যতা কোনো দিন পূরণ হওয়ার নয়। ’

মরদেহ ঢাকায় পৌঁছাতে পারে বৃহস্পতিবার : এদিকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গতকাল শুক্রবার ঢাকায় সাংবাদিকদের বলেন, ‘খ্যাতিমান লেখক, সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ আগামী বৃহস্পতিবার দেশে ফিরতে  পারে। ’

তিনি বলেন, ‘আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ দেশে আনতে আগামী সোমবার ব্রিটিশ সরকারের দপ্তরে প্রয়োজনীয় কাগজপত্র পৌঁছানো হবে। সেখানে প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সম্ভাব্য নিকটতম সময়ে বিমানের ফ্লাইট আছে বুধবার। লন্ডন থেকে বুধবার রওনা হলে পরদিন বৃহস্পতিবার মরদেহ ঢাকায় পৌঁছাবে। ’ পররাষ্ট্রমন্ত্রী জানান, এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কথা হয়েছে।

তিনি বলেন, আবদুল গাফ্‌ফার চৌধুরীর কবরের জন্য জায়গা আগেই নির্ধারণ করা আছে। গাফ্‌ফার চৌধুরীর শেষ ইচ্ছা অনুযায়ী ঢাকার মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে স্ত্রী সেলিমা আফরোজের কবরের পাশে মরদেহ দাফন করা হবে।



সাতদিনের সেরা