kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

পি কে হালদারের সম্পদের খোঁজে পশ্চিমবঙ্গে তল্লাশি

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পি কে হালদারের সম্পদের খোঁজে পশ্চিমবঙ্গে তল্লাশি

বাংলাদেশের এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং অর্থপাচার মামলার পলাতক আসামি পি কে হালদারের আইনজীবী সুকুমার মৃধার অবৈধ সম্পদের খোঁজে ভারতের কর্তৃপক্ষ অভিযান চালিয়েছে।

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাসহ উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনায় অভিযান চালায় ভারতের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক অনিয়ম তদন্তকারী কর্তৃপক্ষ এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) গতকাল শুক্রবার দিনভর এই অভিযান চলে। সুকুমার মৃধা বর্তমানে গ্রেপ্তার হয়ে কারাবন্দি রয়েছেন।

গতকাল ভোরে উত্তর চব্বিশ পরগনার অশোকনগর এবং দক্ষিণ চব্বিশ পরগনার পোলেরহাটে দুটি বাড়িসহ বিভিন্ন জায়গায় সুকুমার মৃধার অবৈধ সম্পদের সন্ধানে তল্লাশি চালায় ইডি।

বিজ্ঞাপন

ইডি সূত্র জানায়, মৃধার একটি বাড়ি থেকে প্রচুর অর্থ পেয়েছে তারা। তবে এই টাকা কোথা থেকে এসেছে সে বিষয়ে তাত্ক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। এর সঙ্গে বাংলাদেশের অর্থপাচার মামলার আসামি পি কে হালদার জড়িত কি না তা তদন্ত রিপোর্ট এলে জানা যাবে বলে আশা করা হচ্ছে।

অভিযোগ রয়েছে, সুকুমার মৃধা বাংলাদেশে বসবাস করলেও পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় তাঁর মাছ চাষের ব্যবসা রয়েছে। মৃধার অবৈধ সম্পদ বা অর্থপাচারের বিষয়ে বাংলাদেশ কর্তৃপক্ষ তাদের কোনো তথ্য দিয়েছিল কি না সে বিষয়টি ইডি সূত্র নিশ্চিত করেনি।

এই অভিযানের বিষয়ে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান বলেন, ‘আমিও সংবাদমাধ্যম থেকে এ বিষয়ে খবর পেয়েছি। বিস্তারিত কোনো তথ্য এখনো আমার জানা নেই। ’ মৃধা বা পি কে হালদারের পশ্চিমবঙ্গে অবৈধ সম্পত্তির বিষয়ে দুদক বা বাংলাদেশের আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর পক্ষ থেকে ভারতের সহযোগিতা চাওয়া হয়েছিল কি না তা নিশ্চিত করে বলতে পারেননি খুরশীদ আলম। তবে ‘মিউচ্যুয়াল লিগ্যাল অ্যাসেসমেন্টের’ মাধ্যমে সহায়তা চাওয়ার সুযোগ আছে। সূত্র : ডয়েচেভেল বাংলা

 



সাতদিনের সেরা