kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

টুইটার কেনার চুক্তি স্থগিত

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



টুইটার কেনার চুক্তি স্থগিত

বিশ্বের অন্যতম জনপ্রিয় ও বড় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার কেনার বহুল প্রত্যাশিত চুক্তি গতকাল শুক্রবার ‘সাময়িকভাবে স্থগিত’ করার ঘোষণা দিয়েছেন ইলন মাস্ক।

এক টুইটবার্তায় বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি মাস্ক লিখেছেন, ‘স্প্যাম ও ভুয়া অ্যাকাউন্ট যে সত্যিই মোট ব্যবহারকারীর ৫ শতাংশের কম সেই হিসাবের পক্ষে বিস্তারিত তথ্য না আসা পর্যন্ত টুইটার কেনার চুক্তি সাময়িকভাবে স্থগিত থাকবে। ’

মাস্কের গতকালের এই ঘোষণার পর প্রিমার্কেট ট্রেডিংয়ে টুইটারের শেয়ারের দাম ১৭.৭০ শতাংশ কমে ৩৭.১০ ডলারে দাঁড়ায়। গত এপ্রিলে টুইটার কিনে নেওয়ার ঘোষণা দেওয়ার পর থেকে এটাই টুইটারের শেয়ারের সবচেয়ে বড় দরপতন।

বিজ্ঞাপন

টুইটার তাত্ক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। ইলন মাস্কের প্রতিনিধি বা টেসলা কম্পানির কোনো মন্তব্যও তাত্ক্ষণিকভাবে পাওয়া যায়নি।

বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক সম্প্রতি চার হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কেনার ঘোষণা দিয়ে চমক জাগান।

এপ্রিলে চুক্তিটির কথা ঘোষণা করার সময় ইলন মাস্ক বলেছিলেন, স্প্যাম অ্যাকাউন্ট নির্মূল ও সত্যিকারের ব্যবহারকারী মানুষের পরিচয় নিশ্চিত করার মাধ্যমে তিনি টুইটারকে আগের যেকোনো সময়ের চেয়ে ভালো অবস্থানে নিয়ে যেতে চান।

কিন্তু সামাজিক যোগাযোগের এই মাধ্যমটিতে তাঁর সম্ভাব্য নেতৃত্বের পথে তখন থেকে বেশ কয়েকবার ধাক্কা এসেছে। ‘চরম মাত্রার’ বাকস্বাধীনতার  প্রবক্তা ইলন মাস্ক গত বুধবার বলেছিলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর থেকে টুইটারের নিষেধাজ্ঞা তিনি তুলে নেবেন। এর মাধ্যমে তিনি অন্যের মতামতের ওপর নিয়ন্ত্রণ হ্রাসের ইঙ্গিত দেন। ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবনে রিপাবলিকান পার্টির কর্মী-সমর্থকদের হামলার পর উসকানির অভিযোগে ট্রাম্পকে নিষিদ্ধ করেছিল টুইটার।

অন্যদিকে ইলন মাস্ক ‘অবমাননাকর বক্তব্য ও ভুল তথ্যের দ্বার খুলে দিলে’ টুইটারকে বয়কট করতে বিজ্ঞাপনদাতাদের প্রতি আহ্বান জানিয়েছে আন্দোলনকর্মীদের বিভিন্ন সংগঠন।

টুইটার এর আগে বলেছিল, চুক্তি চূড়ান্ত হওয়ার আগে বেশ কয়েকটি ঝুঁকি আছে। এর মধ্যে একটি হচ্ছে ভবিষ্যৎ পরিকল্পনা ও কৌশল নিয়ে সম্ভাব্য অনিশ্চয়তার মধ্যে বিজ্ঞাপনদাতারা আর বিজ্ঞাপন দেওয়া চালিয়ে যাবে কি না তা নিয়ে উদ্বেগ।

এর আগে বৃহস্পতিবার টুইটার তার দুজন শীর্ষ কর্মকর্তাকে ছাঁটাইয়ের ঘোষণা দেয়। এটি ছিল মাস্ক কম্পানিটি কেনার ঘোষণা দেওয়ার পর থেকে সবচেয়ে বড় রদবদলের ঘটনা। ওই কর্মকর্তা দুজন কম্পানির ভোক্তা ও রাজস্ব বিভাগ দেখাশোনা করতেন। সূত্র : এএফপি

 



সাতদিনের সেরা