kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

ভোজ্য তেলের অবৈধ মজুদ

আরো ৬৩০০০ লিটার জব্দ

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



আরো ৬৩০০০ লিটার জব্দ

চাঁপাইনবাবগঞ্জ শহরের শিয়ালা কলোনি মোড় এলাকায় একটি গুদামে গতকাল অভিযান চালিয়ে অবৈধভাবে মজুদ করা ভোজ্য তেল জব্দ করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। পরে সেই তেল সরকারি দামে স্থানীয়দের কাছে বিক্রি করা হয়। ছবি : কালের কণ্ঠ

ভোজ্য তেল মজুদ করে কৃত্রিম সংকট সৃষ্টির অভিযোগে অভিযান অব্যাহত রয়েছে। গত বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে গতকাল শুক্রবার দুপুর পর্যন্ত দেশের ১২টি স্থানে অভিযান চালিয়ে ৬৩ হাজার ৯৯ লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়েছে। পরে এসব তেল সরকারনির্ধারিত ন্যায্য মূল্যে সাধারণ মানুষের কাছে বিক্রি করা হয় বা বিক্রির নির্দেশ দেওয়া হয়। অনেক স্থানে লাইন ধরে তেল কিনতে দেখা যায় মানুষকে।

বিজ্ঞাপন

অবৈধভাবে তেল মজুদ করায় বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানাও করা হয়।

স্থানীয় প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এসব অভিযান চালায়। এতে সহযোগিতা করেন পুলিশ, র‌্যাব, ব্যাটালিয়ন আনসার, গোয়েন্দা সংস্থা ও জেলা মার্কেটিং অফিসের প্রতিনিধিরা।

বগুড়ার শেরপুরে বৃহস্পতিবার ফকির অয়েল মিলের গুদামে অবৈধভাবে মজুদ রাখা ৩১ হাজার আট লিটার সয়াবিন তেল উদ্ধার করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাবরিনা শারমিনের ভ্রাম্যমাণ আদালত। পরে তেল মজুদ রাখার দায়ে গুদামের মালিক ব্যবসায়ী আনোয়ার হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে গতকাল দুপুরে অতিরিক্ত সয়াবিন তেল মজুদ রাখার অভিযোগে ‘বিসমিল্লাহ অয়েল ভাণ্ডার’ নামের এক প্রতিষ্ঠানের মালিক মো. রমজান মোল্লাকে ৩০ হাজার টাকা জরিমানা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারহানা নাসরিনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় প্রতিষ্ঠানের গুদামে থাকা সাড়ে ১১ হাজার লিটার সয়াবিন তেল দ্রুত বিক্রির নির্দেশ দেওয়া হয়।

পিরোজপুরের নাজিরপুরের শ্রীরামকাঠী বন্দর বাজারে বৃহস্পতিবার সন্ধ্যায় দুটি দোকান থেকে (এমএম ট্রেডার্স ও আশা ট্রেডার্স) অবৈধভাবে মজুদকৃত ১০ হাজার ৪০০ লিটার সয়াবিন তেল জব্দ করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল-মামুনের ভ্রাম্যমাণ আদালত। এ ঘটনায় দুই ব্যবসায়ীকে ২৫ হাজার এবং অতিরিক্ত দামে তেল বিক্রির দায়ে দুই ব্যবসায়ীকে ৯ হাজার টাকা জরিমানা করা হয়।

মজুদ করা সয়াবিন তেল বেশি দামে বিক্রির অভিযোগে গতকাল চট্টগ্রামের চৌমুহনী কর্ণফুলী মার্কেটের মজুমদার স্টোরকে দুই লাখ টাকা জরিমানা করে ভোক্তা অধিদপ্তর।

চাঁপাইনবাবগঞ্জ শহরে গতকাল ভোক্তা অধিদপ্তরের অভিযানে ডিলার মো. মামুনের অবৈধভাবে মজুদ করা এক হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার হয়। এ ঘটনায় ডিলারকে ২০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।

কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার বিজয়পুরে ভোক্তা অধিদপ্তরের অভিযানে এক ব্যবসায়ীর বাড়ি থেকে বোতলজাত তিন হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়। নির্ধারিত দামের চেয়ে বেশি দামে বিক্রির জন্য মজুদ করায় কামরুল হাসান স্টোরের স্বত্বাধিকারী কামরুল হাসানকে ৫০ হাজার টাকা এবং তেলের বোতলের গায়ের দাম মুছে বিক্রির অভিযোগে একই এলাকার ভাই বন্ধু স্টোরকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এক হাজার ২০০ লিটার সয়াবিন তেল অবৈধ মজুদের অভিযোগে গতকাল মানিকগঞ্জ বড়বাজারের ব্যবসাপ্রতিষ্ঠান হরিপদ অ্যান্ড সন্সকে এক লাখ টাকা জরিমানা করে ভোক্তা অধিদপ্তর।

পুরনো দামে কেনা ও ট্যাগ লাগানো সয়াবিন তেল বেশি দামে বিক্রির অভিযোগে গতকাল হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার আসামপাড়া বাজারে অভিযান চালিয়ে চার ব্যবসাপ্রতিষ্ঠানকে (সোহেল স্টোর, পণ্ডিত স্টোর, ব্রজলাল স্টোর ও সুমন স্টোর) ১৪ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিদপ্তর। এ সময় প্রতিষ্ঠানগুলো থেকে ৩০০ লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়।

ফরিদপুর শহরের হেলিপোর্ট বাজারে গতকাল মজুদ ও বেশি দামে তেল বিক্রির অভিযোগে দুটি ব্যবসাপ্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিদপ্তর। উদ্ধার করে ২৯১ লিটার তেল। ১০ দিনের জন্য প্রতিষ্ঠান দুটি বন্ধও করে দেওয়া হয়। ভোলার পরানগঞ্জ বাজারে হৃদয় স্টোরে গতকাল ৩০০ লিটার সয়াবিন তেল জব্দ ও গুদাম মালিককে ১০ হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিদপ্তর।

মুন্সীগঞ্জের রিকাবী বাজারের শাহজালাল স্টোর থেকে দুই হাজার লিটার ও মুক্তারপুরের দুটি দোকান থেকে ১০০ লিটার সয়াবিন তেল গতকাল উদ্ধার করে ভোক্তা অধিদপ্তর। এ সময় শাহজালাল স্টোরকে ৫০ হাজার টাকা এবং মুক্তারপুরে লক্ষ্মী স্টোর ও সাইদ স্টোরকে পাঁচ হাজার টাকা করে জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

অভিযানে ভোক্তা অধিদপ্তরের লোকজন দেখতে পান, দোকানগুলোতে পুরনো মূল্যের তেল বাজারে না ছেড়ে মজুদ রেখেছে। বোতল খুলে খোলা হিসেবে বেশি দামে তেল বিক্রি করেছে।

[প্রতিবেদনে তথ্য দিয়েছেন কালের কণ্ঠের সংশ্লিষ্ট এলাকার নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা]

 

 



সাতদিনের সেরা