kalerkantho

শুক্রবার ।  ২৭ মে ২০২২ । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৫ শাওয়াল ১৪৪

নির্বাচন কমিশন গঠন আইন

সংসদীয় কমিটি আজ প্রতিবেদন জমা দেবে

নিজস্ব প্রতিবেদক   

২৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সংসদীয় কমিটি আজ প্রতিবেদন জমা দেবে

নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত প্রস্তাবিত আইনের ওপর আজ বুধবার প্রতিবেদন জমা দেবে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বহুল আলোচিত বিলটি পাসের জন্য পরবর্তী কার্যদিবসে সংসদে উত্থাপন করা হবে বলে সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে।

এদিকে প্রস্তাবিত আইনটি জন-আকাঙ্ক্ষার সঙ্গে কতটা সামঞ্জস্যপূর্ণ তা নিয়ে আলোচনা এবং করণীয় নির্ধারণের জন্য নাগরিক সংগঠন সুজন আজ সকাল ১১টায় গোলটেবিল বৈঠক করতে যাচ্ছে। এতে বিশিষ্ট অর্থনীতিবিদ ও সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মো. আবদুল মতিন, সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এ টি এম শামসুল হুদা, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন, রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক রওনক জাহান, অ্যাডভোকেট ড. শাহদীন মালিক ও ড. বদিউল আলম মজুমদারসহ বিশিষ্ট নাগরিকরা উপস্থিত থাকবেন।

বিজ্ঞাপন

গতকাল সুজনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংসদ সচিবালয় সূত্র জানায়, দুই দিন বিরতির পর আজ সকাল ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বসবে চলতি সংসদের ১৬তম অধিবেশনের (শীতকালীন) পরবর্তী বৈঠক। এই বৈঠকের কার্যতালিকায় ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’-এর রিপোর্ট উত্থাপনের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। সংসদীয় কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার প্রতিবেদন উত্থাপন করবেন।

এর আগে গত রবিবার আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বিলটি সংসদে উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। পরীক্ষা-নিরীক্ষা শেষে বিলের দুটি ধারায় পরিবর্তনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এই পরিবর্তনের ফলে নৈতিক স্খলনজনিত কারণে সাজাপ্রাপ্ত হলে কোনো ব্যক্তি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনার (ইসি) পদে নিয়োগে অযোগ্য হবেন।

 



সাতদিনের সেরা