kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

শিক্ষার্থীদের ফের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক   

২৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শিক্ষার্থীদের ফের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সংকট সমাধানে আবারও শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, ‘আমার দ্বার শিক্ষার্থীদের জন্য সব সময় খোলা রয়েছে। অনশনরত অবস্থায় হোক আর অনশন ভেঙে হোক, আমি আলোচনার জন্য প্রস্তুত আছি। শিক্ষার্থীরা চাইলে আমার পক্ষ থেকে প্রতিনিধিদল শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আলোচনার জন্য যাবে।

বিজ্ঞাপন

তবে ব্যক্তিগত কারণে আমি যেতে পারছি না। ’

গতকাল শনিবার সন্ধ্যায় শাবিপ্রবির শিক্ষক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে শিক্ষামন্ত্রীর বাসভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘আমরা সবাই সমাধান চাই। এর জন্য আমাদের আলোচনায় বসা প্রয়োজন। আলোচনায় বসতে শিক্ষার্থীদের জন্য সব সময় দ্বার খোলা রয়েছে। তাঁরা যখন চাইবেন, তখনই আলোচনা হবে। আমি মনে করি, আলোচনার মাধ্যমেই সুষ্ঠু সমাধান সম্ভব। ’

তিনি বলেন, ‘যাঁরা আন্দোলন করছেন, সেই শিক্ষার্থীদের সঙ্গে আমাদের রাজনৈতিক প্রতিনিধিদলের মাধ্যমে কথা বলেছিলাম। তখন বলেছি, আলোচনার মাধ্যমে সব সমাধান করা যায়। তাঁরা বললেন, আমরা আজকেই (গত শুক্রবার) আসতে চাই। আমরা এক ঘণ্টার মধ্যে জানাচ্ছি কারা কারা আসছি। কিন্তু পরে তাঁরা জানিয়েছেন, অনশনরত বন্ধুদের রেখে তাঁরা আসতে চান না। ’

এ সময় শিক্ষামন্ত্রী আরো বলেন, ‘এ আন্দোলনে অন্য কারো ইন্ধন রয়েছে কি না, অন্য কারো হাত রয়েছে কি না, তা আমি জানি না। আপনারা এটি খতিয়ে দেখতে পারেন। শিক্ষার্থীরা অনশন করছেন, এতে আমরা কষ্ট পাচ্ছি। শিক্ষক-শিক্ষার্থীদের ওপর যে পুলিশি অ্যাকশন হয়েছে তা যেমন গ্রহণযোগ্য নয়, আবার শিক্ষার্থীরা শিক্ষকদের সঙ্গে যে আচরণ করেছেন তা-ও গ্রহণযোগ্য নয়। ’ তিনি আরো বলেন, ‘আমরা অনশনরত শিক্ষার্থীদের খোঁজখবর নিচ্ছি, আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। তবে যে শিক্ষক প্রতিনিধিদল এসেছে, তারা শিক্ষার্থীদের কাছে গিয়ে তাদের কথা পৌঁছাতে পারছে না। ’ সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ্, ইউজিসি সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর এবং বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ডুয়েটের উপাচার্য হাবিবুর রহমান উপস্থিত ছিলেন।

শাবিপ্রবির প্রতিনিধিদলে ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি তুলসী কুমার দাস, সাধারণ সম্পাদক মোহাম্মদ মুহিবুল আলম, ফিজিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন মো. রাশেদ তালুকদার, অ্যাপ্লায়েড সায়েন্সেস অনুষদের ডিন আরিফুল ইসলাম ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন খায়রুল ইসলাম।



সাতদিনের সেরা