kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

শ্রেষ্ঠ সন্তানদের আজ স্মরণ করবে জাতি

নিজস্ব প্রতিবেদক   

১৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শ্রেষ্ঠ সন্তানদের আজ স্মরণ করবে জাতি

আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী এবং তার দোসর রাজাকার, আলবদর, আলশামস মিলিতভাবে পরিকল্পনা করে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২১ পালনের লক্ষ্যে জাতীয় কর্মসূচি গ্রহণ করা হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধ চলাকালে আলবদরের সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস এবং বিভিন্ন স্থান থেকে শিক্ষক, সাংবাদিক, চিকিৎসক, সংস্কৃতিকর্মীসহ বিভিন্ন পেশার বরেণ্য ব্যক্তিদের অপহরণ করা হয়। পরে নিদারুণ যন্ত্রণা দিয়ে রায়েরবাজার ও মিরপুরে তাঁদের হত্যা করা হয়। এ দুটি স্থান এখন বধ্যভূমি হিসেবে সংরক্ষিত।

শহীদ বুদ্ধিজীবীদের মধ্যে রয়েছেন অধ্যাপক মুনীর চৌধুরী, অধ্যাপক ড. জিসি দেব, জ্যোতির্ময় গুহঠাকুরতা, ডা. আব্দুল আলীম চৌধুরী, শহীদুল্লাহ কায়সার, আলতাফ মাহমুদ, ড. ফজলে রাব্বী, অধ্যাপক মুনিরুজ্জামান, সিরাজুদ্দীন হোসেন, আনোয়ার পাশা, অধ্যাপক সন্তোষ ভট্টাচার্য, মোফাজ্জল হায়দার চৌধুরী, সাংবাদিক খন্দকার আবু তাহের, নিজামউদ্দিন আহমেদ, এস এ মান্নান (লাডু ভাই), এ এন এম গোলাম মোস্তফা, সৈয়দ নাজমুল হক, গিয়াসউদ্দীন আহমেদ, মেহেরুন্নেসা, সেলিনা পারভিনসহ অনেকে।

হানাদার পাকিস্তানি বাহিনী তাদের পরাজয় আসন্ন জেনে বাঙালি জাতিকে মেধাশূন্য করতে বুদ্ধিজীবী নিধনে লিপ্ত হয়।



সাতদিনের সেরা