kalerkantho

মঙ্গলবার । ৪ মাঘ ১৪২৮। ১৮ জানুয়ারি ২০২২। ১৪ জমাদিউস সানি ১৪৪৩

নিরাপদ সড়ক আন্দোলন

দাবি আদায়ে সাইকেল মিছিল শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও চট্টগ্রাম   

৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দাবি আদায়ে সাইকেল মিছিল শিক্ষার্থীদের

নিরাপদ সড়ক ও বাসে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া কার্যকর করাসহ ৯ দফা দাবিতে গতকাল রাজধানীর রামপুরায় সাইকেল শোভাযাত্রা বের করে শিক্ষার্থীরা। ছবি : কালের কণ্ঠ

নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলনের কর্মসূচির অংশ হিসেবে সাইকেল শোভাযাত্রা করেছেন শিক্ষার্থীরা। গতকাল বুধবার বিকেলে ৩টার দিকে রাজধানীর রামপুরা সেতু থেকে নটর ডেম কলেজ পর্যন্ত এই সাইকেল শোভাযাত্রার মধ্য দিয়ে নিরাপদ সড়কের দাবি জানান তাঁরা।

সাইকেল শোভাযাত্রায় শিক্ষার্থীরা স্লোগান দেন, ‘নিরাপদ সড়ক চাই, সড়কে আর মৃত্যু নয়, নিয়ম সবার জন্য সমান।’ শোভাযাত্রায় বিভিন্ন স্লোগানসংবলিত পোস্টার প্রদর্শন করেন শিক্ষার্থীরা। তাতে লেখা ছিল—শিক্ষার্থীদের বাসে হাফ পাস নিশ্চিত করতে হবে, এক রুটে এক বাস চালু করতে হবে, চালকদের নিয়োগ ও পরিচয়পত্র নিশ্চিত করতে হবে, চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করতে হবে।

চট্টগ্রামে ডেমু ট্রেনের সঙ্গে তিন গাড়ির সংঘর্ষে এইচএসসি পরীক্ষার্থী সাদরাজ উদ্দিন শাহীন নিহতের ঘটনার বিচারসহ ছয় দাবিতে মিছিল-সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। গতকাল দুপুরে চট্টগ্রামের ওয়্যারলেস মোড়ে সমাবেশের পর দুর্ঘটনাস্থল ঝাউতলা রেলওয়ে লেভেলক্রসিং এলাকায় বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

ওয়্যারলেস মোড়ের সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ‘সড়কে লাশের মিছিল থেমে নেই। চলমান হাফ পাস আন্দোলনের সময়েই নটর ডেমের শিক্ষার্থী নাঈম, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অজয় মজুমদার ও পাহাড়তলী বিশ্ববিদ্যালয় কলেজের সাদরাজ শাহীনকে আমরা হারালাম। অবিলম্বে সরকারকে আমাদের দাবি মেনে নিতে হবে। শুধু মহানগরে অর্ধেক ভাড়ার যে সিদ্ধান্ত,  সেটা মফস্বলের শিক্ষার্থীদের সঙ্গে বৈষম্য ছাড়া কিছুই নয়।’

 



সাতদিনের সেরা