kalerkantho

বুধবার । ১২ মাঘ ১৪২৮। ২৬ জানুয়ারি ২০২২। ২২ জমাদিউস সানি ১৪৪৩

পুলিশের বাধা পেরিয়ে প্রতীকী লাশের মিছিল

নিজস্ব প্রতিবেদক   

৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



পুলিশের বাধা পেরিয়ে প্রতীকী লাশের মিছিল

নিরাপদ সড়ক এবং সারা দেশে শর্তহীন হাফ পাসের প্রজ্ঞাপন জারিসহ ৯ দফা দাবিতে গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে প্রতীকী কফিন নিয়ে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। ছবি : লুৎফর রহমান

সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে এবং নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর শাহবাগে প্রতীকী লাশের মিছিল করেছে শিক্ষার্থীরা। গতকাল রবিবার দুপুর ১২টায় পুলিশের বাধা পেরিয়ে নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) ব্যানারে এই মিছিল করা হয়। একই সময় রামপুরা সেতুতে ব্যঙ্গচিত্র নিয়ে মানববন্ধন করেছে আরেকদল শিক্ষার্থী।

শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মুখে ঢাকার পর এবার চট্টগ্রাম মহানগরীতে বাসে কার্যকর হচ্ছে অর্ধেক ভাড়া।

বিজ্ঞাপন

আগামী শনিবার থেকে এই ভাড়া কার্যকর হবে বলে গতকাল ঘোষণা দিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির কেন্দ্রীয় কমিটির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, দেশে সব ধরনের গণপরিবহনে অর্ধেক ভাড়া কার্যকর করতে হবে। একই সঙ্গে নিরাপদ সড়ক নিশ্চিতে তাদের উত্থাপিত দাবিগুলো দ্রুত বাস্তবায়ন করতে হবে।

দাবি আদায়ে শাহবাগে আন্দোলন করা শিক্ষার্থীরা আজ সোমবার সন্ধ্যা ৬টায় কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বালন ও প্রতিবাদী গান করবে। রামপুরায় আন্দোলন করা শিক্ষার্থীরা একই জায়গায় আজ দুপুর ১২টায় মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ জানাবে। এ সময় তারা কালো ব্যাজও ধারণ করবে।

গতকাল শাহবাগে শিক্ষার্থীদের জমায়েত বিপুলসংখ্যক পুলিশ ঘিরে রাখে। সেখানে আন্দোলনরত শিক্ষার্থীরা যাতে অবস্থান কর্মসূচি পালন করতে না পারে, সে জন্যই পুলিশের বিপুল এই উপস্থিতি ছিল। অবস্থান করতে না পেরে শিক্ষার্থীরা এক পর্যায়ে পুলিশের সঙ্গে আলোচনা করে প্রতীকী লাশের মিছিল নিয়ে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নিয়ে কর্মসূচি পালন করে।

মিছিল থেকে শিক্ষার্থীরা ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘শ্রমিক-ছাত্র ভাই ভাই, নিরাপদ সড়ক চাই’, ‘আইন করে হাফ পাস, দিতে হবে দিয়ে দাও’, ‘জাস্টিস, জাস্টিস, উই ওয়ান্ট জাস্টিস’ ইত্যাদি স্লোগান দিতে থাকে।

রাজু ভাস্কর্যের সামনে কর্মসূচিতে ইনজামুল হক নামের এক শিক্ষার্থী বলেন, ‘আজ (গতকাল) ১৫টি জেলায় একযোগে নিরাপদ সড়কের দাবিতে কর্মসূচি পালিত হচ্ছে। বরিশালে কর্মসূচিতে পুলিশ বাধা দিয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ঢাকায় আজকের কর্মসূচি সংক্ষিপ্ত করলেও রেল এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে আমরা স্মারকলিপি পৌঁছে দিয়েছি। ’

নিরাপদ সড়কের দাবিতে রামপুরা সেতুতে চলমান আন্দোলনের নেতৃত্বদানকারী শিক্ষার্থী সামিয়া সোহাগী বলেন, ‘এ পর্যন্ত সড়ক দুর্ঘটনায় যারা মারা গেছে, তাদের প্রতি সোমবার শোক প্রকাশ করব। সোমবারের মানববন্ধনে সবাই কালো ব্যাজ ধারণ করব, মুখে কালো কাপড় বেঁধে সড়কে চলা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাব। ’

চট্টগ্রামে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার ঘোষণা : চট্টগ্রাম নগরীতে শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে অর্ধেক ভাড়া আগামী শনিবার থেকে প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত কার্যকর হবে। এ জন্য শিক্ষার্থীর ছবিযুক্ত আইডি কার্ড দেখাতে হবে। সরকারি ও সাপ্তাহিক ছুটির দিন, শিক্ষাপ্রতিষ্ঠানের মৌসুমি ছুটিতে অর্ধেক ভাড়া কার্যকর হবে না।

চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে গতকাল খন্দকার এনায়েত উল্লাহ বলেন, ‘যেখানে সিটি সার্ভিস চালু আছে সেখানে এ সিদ্ধান্ত কার্যকর হবে। আমরা শিক্ষার্থীদের দাবির প্রতি সম্মান জানিয়ে অর্ধেক ভাড়া কার্যকর করেছি। শিক্ষার্থীরা আমাদের সন্তান। তাদের দাবি আমরা পূরণ করলাম। এখন আমরা আশা করছি, তারা প্রতিষ্ঠানে ফিরে গিয়ে পড়ালেখায় মনোনিবেশ করবে। ’

অর্ধেক ভাড়া প্রত্যাখ্যান করেছে চট্টগ্রামের শিক্ষার্থীরা : শর্তসাপেক্ষে ঘোষিত এই অর্ধেক ভাড়া প্রত্যাখ্যান করেছে চট্টগ্রামের শিক্ষার্থীরা। গতকাল নগরীর ওয়্যারলেস মোড়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উদ্যোগে আয়োজিত মিছিল-সমাবেশে এ ঘোষণা দেওয়া হয়। গত শনিবার সকালে চট্টগ্রামে ট্রেনের সঙ্গে অটোরিকশা, টেম্পো ও বাসের সংঘর্ষে এইচএসসি পরীক্ষার্থী সাদরাজ উদ্দিন শাহীনের মৃত্যুর ঘটনার বিচার দাবিতে এ কর্মসূচির আয়োজন করা হয়।

সমাবেশে অবিদা ফাইরুজ নামের এক শিক্ষার্থী বলেন, ‘আমরা পরিবহন মালিক সমিতির কাছে দাবি জানাইনি, আর শুধু মহানগর এলাকায় অর্ধেক ভাড়া চাইনি। প্রজ্ঞাপন জারির মধ্য দিয়ে আমরা সারা দেশে শিক্ষার্থীদের গণপরিবহনে হাফ পাসের দাবি জানিয়েছি। আমরা মালিক সমিতির এ ঘোষণা প্রত্যাখ্যান করছি। ’

বরিশালে বিক্ষোভ : সব গণপরিবহনে অর্ধেক ভাড়া এবং নিরাপদ সড়কের দাবিতে বরিশালে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে শিক্ষার্থীরা। গতকাল নগরীর অশ্বিনী কুমার হলের সামনে সড়কে প্রতীকী লাশ রেখে এই বিক্ষোভ সমাবেশ করা হয়।

আন্দোলনকারী শিক্ষার্থী আলিসা মুনতাজ বলেন, ‘শিক্ষার্থীদের কাছ থেকে জোর করে পুরো ভাড়া আদায় করা হচ্ছে। এটা অনৈতিক। অবিলম্বে আমাদের দাবি না মানলে কঠোর আন্দোলনে নামব। ’

গাজীপুরে মানববন্ধন : শিক্ষার্থী ও সব শ্রমিকের জন্য বাস-ট্রেন-লঞ্চে অর্ধেক ভাড়া চালু করে প্রজ্ঞাপন জারির দাবিতে গতকাল গাজীপুর চান্দনা চৌরাস্তায় মানববন্ধন করা হয়েছে।

মানববন্ধনে বক্তারা ৯ দফা দাবি তুলে ধরে বলেন, পুলিশের হয়রানি বন্ধ করতে হবে। বয়স্ক ও অসুস্থদের জন্য বাসে সিট বরাদ্দ রাখতে হবে। মেয়াদ উত্তীর্ণ ও লাইসেন্সবিহীন গাড়ি চলাচল সমপূর্ণ নিষিদ্ধ করতে হবে। সড়ক দুর্ঘটনা বন্ধে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ ও ব্যবহারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তরুণদের সচেতনতামূলক কর্মসূচি : সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা বাড়াতে গতকাল রাজধানীর শাহবাগে মানববন্ধন করেছে সামাজিক সংগঠন ইয়ুথ অব বাংলাদেশ। সংগঠনটির তরুণরা এ সময় সচেতনতামূলক বার্তা লেখা প্ল্যাকার্ড নিয়ে রাস্তার পাশে অবস্থান নেয়। যাত্রীদের মধ্যে সচেতনতা বাড়াতে বিভিন্ন বাসের যাত্রীদের সঙ্গে তারা কথা বলে এবং সচেতনতামূলক দিকনির্দেশনা দেয়।

[সংবাদে নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ও গাজীপুর তথ্য দিয়েছেন। ]



সাতদিনের সেরা