kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

ফোর্বসের সেরা তিরিশে বাংলাদেশের বাশিমা

কালের কণ্ঠ ডেস্ক   

৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফোর্বসের সেরা তিরিশে বাংলাদেশের বাশিমা

বাশিমা ইসলাম

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বসের ‘৩০ আন্ডার ৩০’-এর এ বছরের তালিকায় স্থান পেলেন বাংলাদেশের তরুণ প্রকৌশলী বাশিমা ইসলাম। এই তালিকায় পত্রিকাটি প্রতিবছর বিজ্ঞান, সংগীত, মিডিয়া, শিল্পকলাসহ ২০টি ক্যাটাগরিতে অনূর্ধ্ব ৩০ বছর বয়সী বিশ্বসেরা ৩০ কৃতী তরুণকে তুলে ধরে।

ব্যাটারি ছাড়াই চালানো যাবে পরবর্তী প্রজন্মের এমন ‘ইন্টারনেট অব থিংস’ ডিভাইস তৈরিতে কাজ করার জন্য ফোর্বস বিজ্ঞান শ্রেণিতে বাশিমাকে বাছাই করেছে। প্রকৌশলী বাশিমা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ভিকারুননিসার সাবেক শিক্ষার্থী।

বিজ্ঞাপন

ফোর্বস বাংলাদেশের এই উদীয়মান প্রতিভার পরিচয় দিতে গিয়ে বলেছে, বাশিমা ইসলাম যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের ওরস্টার পলিটেকনিক ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক। ব্যাটারি ছাড়াই চলবে পরবর্তী প্রজন্মের এমন ‘ইন্টারনেট অব থিংস ডিভাইস’ নিয়ে কাজ করছেন তিনি। সৌরশক্তি ও বেতার তরঙ্গ ব্যবহার করে এসব ডিভাইস নির্মাণে কাজ করছেন তিনি। এগুলো স্বয়ংক্রিয়ভাবে বারবার চার্জ হতে থাকবে।

বাশিমার উদ্ভাবিত ডিভাইসের মধ্যে একটি হবে হাতে পরিধানযোগ্য। এর থাকবে শব্দ শুনে কাজ করার ক্ষমতা। ডিভাইসটি রাস্তায় নামা পথচারীকে যানবাহন এলে আগেই সাবধান করে দেবে।

বাশিমা ঢাকার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পেরিয়ে ভর্তি হন বুয়েটে। তিনি ২০১৬ সালে বুয়েট থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিষয়ে স্নাতক সম্পন্ন করে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

সেখানে চ্যাপেল হিলের ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা থেকে ২০২১ সালে পিএইচডি সম্পন্ন করেন।

 



সাতদিনের সেরা