kalerkantho

বুধবার । ১২ মাঘ ১৪২৮। ২৬ জানুয়ারি ২০২২। ২২ জমাদিউস সানি ১৪৪৩

হাফ ভাড়ার সুরাহা হয়নি, কাল সড়ক অবরোধ

► মালিকদের পক্ষ থেকে আসতে পারে ভর্তুকির প্রস্তাব
► ‘পুলিশের কেন লাইসেন্স নেই’

নিজস্ব প্রতিবেদক   

২৬ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



হাফ ভাড়ার সুরাহা হয়নি, কাল সড়ক অবরোধ

হাফ ভাড়ার দাবিতে গতকাল মিরপুর রোডের সায়েন্স ল্যাবরেটরি মোড়ে বিক্ষোভ করে কয়েকটি কলেজের শিক্ষার্থীরা। ছবি : কালের কণ্ঠ

বাসের ভাড়া অর্ধেক (হাফ পাস) করার দাবিতে গতকাল বৃহস্পতিবারও রাজধানীর আট স্থানে সড়ক আটকে আন্দোলন করেছেন শিক্ষার্থীরা।

আন্দোলনের প্রেক্ষাপটে সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে গতকাল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে হাফ পাস নিয়ে কোনো সিদ্ধান্ত আসেনি।

আন্দোলনরত ছাত্রদের দাবি, হাফ পাস তাঁদের অধিকার। আর বাস মালিকরা বলছেন, তাঁদের দিক থেকে হাফ পাস দেওয়া সম্ভব না।

বিজ্ঞাপন

যদি ছাত্রদের থেকে অর্ধেক ভাড়া নিতে হয়, তাহলে সরকারকে ভর্তুকি দিতে হবে। যদিও শিক্ষার্থীদের জন্য দেশের সব ধরনের গণপরিবহনে ভাড়া অর্ধেক করতে নির্দেশনা চেয়ে আদালতে রিট করা হয়েছে।

এদিকে শিক্ষার্থীরা আজ শুক্রবার ঢাকার কোথাও আন্দোলনে নামবেন না বলে জানিয়েছেন। তবে দাবি না মানায় আগামীকাল শনিবার আবার শিক্ষার্থীরা সড়কে অবস্থান নেবেন।

গতকাল নটর ডেম কলেজের ছাত্ররা সকাল সাড়ে ১১টার দিকে গুলিস্তান জিরো পয়েন্ট এলাকায়, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ ও বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ রাইফেলস কলেজের ছাত্ররা ১১টার দিকে সায়েন্স ল্যাবে অবস্থান নেন। দুপুর ১২টার দিকে ফার্মগেট এলাকায় অবস্থান নেন সরকারি বিজ্ঞান কলেজ ও হলি ক্রস কলেজের শিক্ষার্থীরা। আসাদ গেট এলাকায় দুপুর দেড়টা নাগাদ বিক্ষোভ করেন ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ ও সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ ছাড়া ঢাকা ইম্পেরিয়াল কলেজের ছাত্ররা রামপুরা ব্রিজে অবস্থান নেন দুপুর ১২টায়। যাত্রাবাড়ীতে দনিয়া কলেজের ছাত্ররা বিক্ষোভ করেন সকাল সাড়ে ১১টার দিকে। কাছাকাছি সময়ে শান্তিনগর মোড়ে অবস্থান নেয় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ছাত্রীরা। মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ ও রাজউক উত্তরা মডেল কলেজের ছাত্ররা উত্তরায় আন্দোলন করে।

এদিকে গতকাল চট্টগ্রাম নগরের ২ নম্বর গেট এলাকায় শিক্ষার্থীদের অবস্থান ধর্মঘট তুলে দেয় পুলিশ। আন্দোলনরত শিক্ষার্থীরা অভিযোগ করেন, অর্ধেক ভাড়ার দাবিতে চলমান আন্দোলনে ছাত্রফ্রন্টসহ কয়েকটি বাম ছাত্র সংগঠন যুক্ত হয়। পরে মিছিল করতে চাইলে পুলিশ বাধা দেয়।

হাফ পাস চালুর বিষয়ে বিআরটিএর বৈঠকে বাস মালিকদের পক্ষে জানানো হয়, বেসরকারি বাসে সরকার ভর্তুকি দিচ্ছে না। যানজটে সড়কে ট্রিপ কমে গেছে। এ অবস্থায় ঢাকাসহ বিভিন্ন মহানগরে শিক্ষার্থীদের জন্য হাফ পাস চালু করা হলে বাস মালিকদের লোকসান গুনতে হবে। এ অবস্থায় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির নেতারা নিজেদের মধ্যে আলোচনা করে বাসে হাফ পাসের বিষয়ে সরকারের কাছে একটি প্রস্তাব তুলে ধরবেন।

বিআরটিএতে এই বৈঠক চলাকালে কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে ২০ থেকে ২৫ জন শিক্ষার্থী। বৈঠক থেকে বের হয়ে ছাত্রদের সঙ্গে কথা বলেন বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার। তিনি ছাত্রদের আশ্বস্ত করে বলেন, ‘বাস মালিকরা এক সপ্তাহের সময় চেয়েছেন। আমরা এই সময়ের মধ্যে আলোচনা করে একটি সিদ্ধান্তে আসব। ’

বিআরটিএর বৈঠকে পুলিশের প্রতিনিধিত্ব করেন ঢাকার ট্রাফিক পুলিশের প্রধান মুনিবুর রহমান। বৈঠকের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘কিভাবে এটার সমাধান করা যায় সে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আমরা প্রস্তাবগুলো নিয়ে কথা বলেছি। আরো আলোচনা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে সমাধানে আসতে হবে। ’

তিনি বলেন, ‘শিক্ষার্থীদের আন্দোলনে আমাদের সাধারণ সেবা বিঘ্নিত হচ্ছে। সংকটের কারণে আমরা রাস্তা বন্ধ করে বিকল্প রাস্তা দিয়ে নাগরিকদের নিরাপদে চলাচল নিশ্চিত করছি। সংকট নিরসন হওয়ার আগে বিকল্প ব্যবস্থা আমাদের অব্যাহত থাকবে। ’

পুলিশের কেন লাইসেন্স নেই : গতকাল ছাত্রদের আন্দোলনে রাজধানীর ফার্মগেট এলাকায় ঢাকা মহানগর পুলিশের একটি বাসকে প্রায় এক ঘণ্টা আটকে থাকতে হয়। শিক্ষার্থীদের দাবি, পুলিশের ওই বাসচালকের লাইসেন্স নেই। তবে বাসচালক দাবি করেছেন, তাঁর লাইসেন্স আছে, তবে সেটা অফিসে রাখা। পরে দুপুর আড়াইটার দিকে শিক্ষার্থীরা বাসটি ছেড়ে দেন। তবে বাসটির সামনে ও পাশে লিখে দেন ‘পুলিশের কেন লাইসেন্স নেই’।

শিক্ষার্থীদের বাসভাড়া অর্ধেক করার নির্দেশনা চেয়ে রিটের শুনানি রবিবার : সারা দেশে সব ধরনের সরকারি-বেসরকারি বাস, লঞ্চ ও ট্রেনে ভাড়া অর্ধেক করতে নির্দেশনা চেয়ে আনা রিটের শুনানি হবে আগামী রবিবার। রিটটি বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চে গতকাল শুনানির জন্য উপস্থাপন করা হয়।

এর আগে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার নির্দেশনা চেয়ে বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ।

 



সাতদিনের সেরা