kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

খালেদা জিয়ার অবস্থা অপরিবর্তিত

নিজস্ব প্রতিবেদক   

২৬ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



খালেদা জিয়ার অবস্থা অপরিবর্তিত

খালেদা জিয়া

খালেদা জিয়াকে সুচিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে ও দেশের আরো কয়েকটি স্থানে গতকাল বৃহস্পতিবার জাতীয়তাবাদী যুবদল সমাবেশ করে। দিনাজপুরের সমাবেশ থেকে দুই নেতাকে গ্রেপ্তার করা হয়েছে।

বিএনপিপ্রধানের ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন গত রাতে সাংবাদিকদের জানিয়েছেন, খালেদা জিয়ার অবস্থার উন্নতি হয়নি। লিভার সমস্যা তাঁকে বেশি ভোগাচ্ছে।

চেয়ারপারসনকে বিদেশে পাঠানোর দাবিতে বিএনপিঘোষিত আট দিনের কর্মসূচির প্রথম দিন গতকাল দুপুরে প্রেস ক্লাবের সামনে খালেদা জিয়ার প্রতিকৃতি হাতে যুবদলের নেতা-কর্মীরা সুশৃঙ্খলভাবে বসে সমাবেশে অংশ নেন।

চেয়ারপারসনের স্বাস্থ্যের অবস্থা নিয়ে উদ্বেগ জানিয়ে সমাবেশে মির্জা ফখরুল বলেন, ‘পত্র-পত্রিকায় দেখছেন, চিকিৎসকরা বলেছেন আমাদের সব বিদ্যা, আমাদের জ্ঞান প্রায় শেষ। এর বাইরে আর বেশি কিছু করতে পারব না। পরিষ্কার করে তাঁরা বলেছেন, অবিলম্বে তাঁকে বিদেশে পাঠানো দরকার।’

খালেদা জিয়াকে বিদেশে না পাঠালে পরিণতি শুভ হবে না হুঁশিয়ারি দিয়ে মির্জা ফখরুল  বলেন, ‘অন্যথায় এই জনগণ আপনাদের বিচার করবে। তিনি জীবন নিয়ে লড়াই করছেন। আমরা কি আর ঘরে বসে থাকব? থাকব না।’

সভায় বক্তারা বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে খালেদা জিয়াকে মুক্তি দিয়ে বিদেশে না পাঠালে গণভবন ঘেরাও করে সরকার পতনের আন্দোলন করা হবে।

অবস্থার উন্নতি হয়নি

খালেদা জিয়ার অবস্থার উন্নতি হয়নি জানিয়ে চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন বলেছেন, কেন বারবার রক্তক্ষরণ হচ্ছে, তা নির্ণয় করতে সর্বোচ্চ চেষ্টা করছে বোর্ড। শরীরের খাদ্যনালির সঙ্গে সম্পর্কিত বিভিন্ন অঙ্গ পর্যবেক্ষণ করা হচ্ছে। বোর্ডের সব সদস্যই জোর দিয়ে বলেছেন, যত দ্রুত সম্ভব তাঁকে বিদেশে নিয়ে উন্নত সেন্টারে চিকিৎসা দেওয়ার।

জানা গেছে, এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার গতকালও আলট্রাসনোগ্রাম করানো হয়েছে।

বিদেশে পাঠানোর আহ্বান বিভিন্ন দল ও সংগঠনের

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইউট্যাব) ৬২৫ জন শিক্ষক খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তি দিয়ে বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দিতে সরকারের কাছে দাবি জানিয়েছেন।

বিএনপি নেত্রীর রোগ মুক্তি কামনায় রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে প্রার্থনা করা হয়েছে। এতে অংশ নেন কেন্দ্রীয় নেতা নিতাই রায় চৌধুরী, সুকোমল বড়ুয়া, গৌতম চক্রবর্তী, রুহুল কবীর রিজভী, অর্পণা রায় চৌধুরী, নিপুণ রায় চৌধুরী, জয়ন্ত কুমার কুণ্ড, পার্থদেব মণ্ডল প্রমুখ।

সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ জাতীয়তাবাদী জনতা দলের উদ্যোগে ‘খালেদা জিয়ার মুক্তি গণতন্ত্র’ শীর্ষক আলোচনাসভায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, খালেদা জিয়াকে রক্ষা করতে যদি না পারি, তাঁকে যদি কোনো কারণে হারাই, তাহলে যে শূন্যতা তৈরি হবে, তা পূরণ হওয়ার নয়।

রাষ্ট্রপতির সাক্ষাৎ চান পাঁচটি দলের নেতারা : খালেদার জিয়ার সুচিকিৎসার দাবি জানাতে রাষ্ট্রপতির সাক্ষাৎ চেয়েছেন ২০ দলীয় জোটের শরিক পাঁচ দলের নেতারা। দলগুলো হচ্ছে বাংলাদেশ কল্যাণ পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), বাংলাদেশ জাতীয় দল, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি। খালেদা জিয়ার আরোগ্য কামনায় আজ শুক্রবার রোজা দিবস ঘোষণা করেছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি।



সাতদিনের সেরা