kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

অভিমত

আরেক দফা বাড়বে জীবনযাত্রার ব্যয়

এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম, অর্থনীতিবিদ

৫ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আরেক দফা বাড়বে জীবনযাত্রার ব্যয়

এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম। ফাইল ছবি

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় সরকার বাধ্য হয়েছে ডিজেল ও কেরোসিনের দাম বাড়াতে। ডিজেল যেহেতু এনার্জি সোর্স, কাজেই দাম বাড়ার ফলে মূল্যস্ফীতি হবে; পরিবহন, কৃষিসহ সব ক্ষেত্রেই খরচ বেড়ে যাবে। মূল্যস্ফীতি বেড়ে গেলে যাদের আয় কমেছে তারা আরো খারাপ পরিস্থিতির সম্মুখীন হবে।

এ কারণে সরকারের কাছে আমার পরামর্শ থাকবে, নিম্নবিত্ত বা দারিদ্র্যসীমার নিচে এবং দারিদ্র্যসীমার কাছাকাছি যারা আছে তাদেরকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় সহযোগিতা করতে হবে। সেখানে প্রয়োজনে বরাদ্দ বাড়াতে হবে এবং এগুলো যাতে সুষ্ঠুভাবে বিতরণ হয় সেটিও নিশ্চিত করতে হবে।

সব মিলিয়ে ডিজেল ও কেরোসিনের দাম বাড়ায় ভোক্তা পর্যায়ে প্রভাব ফেলবে এবং মানুষের জীবনযাত্রার ব্যয় আরেক দফা ঊর্ধ্বমুখী হবে। বর্তমানে উচ্চ মূল্যস্ফীতির কারণে মধ্যবিত্তের বাজার করা কঠিন হয়ে পড়েছে। তাই সরকারের উচিত হবে বাজার তদারকি আরো জোরদার করা। যাতে কেউ কারসাজি করতে না পারে।

করোনার কারণে দেশের সাধারণ মানুষের আয়ের ওপর ব্যাপক প্রভাব পড়েছে। বহু মানুষ কাজ হারিয়েছে, অনেকের ব্যবসাও বন্ধ হয়েছে। ফলে আয় কমে এসেছে দেশের একটি বড় অংশের মানুষের।

অন্যদিকে আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে তার সঙ্গে সমন্বয় না করলে ভর্তুকি দিতে হবে। এটা কে দেবে। আমরা আন্তর্জাতিক বাজারের ওপর অনেকাংশে নির্ভরশীল।

লেখক : সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অর্থনীতিবিদ।



সাতদিনের সেরা