kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

কুমিল্লার ঘটনার জের

নোয়াখালী যুবদল সভাপতিসহ আরো পাঁচজন গ্রেপ্তার

► সিআইডিতে আরো তিন মামলা
► কুমিল্লার ঘটনায় আরেকটি মামলা
► গুজব ‘ছড়ানো’য় ঢাকায় গ্রেপ্তার ১

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



নোয়াখালী যুবদল সভাপতিসহ আরো পাঁচজন গ্রেপ্তার

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনীতে মন্দিরে হামলার ঘটনায় জেলা যুবদলের সভাপতি মঞ্জুরুল আজিম সুমনসহ (৫০) আরো পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া ফেসবুকে ভুয়া তথ্য দিয়ে উসকানি দেওয়া ও সম্প্রীতি নষ্টের অভিযোগে ঢাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে একজনকে। গতকাল বুধবার পুলিশ ও র‌্যাব এ তথ্য জানিয়েছে।

এদিকে নোয়াখালীতে করা মামলার মধ্যে তিনটি তদন্তের জন্য অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কাছে দেওয়া হয়েছে। এগুলোর মধ্যে একটি হত্যা এবং বাকি দুটি হামলা-ভাঙচুরের মামলা। এ ছাড়া রিমান্ডে দেওয়া হয়েছে আরো আটজনকে।

এর আগে কুমিল্লার দুটি মামলা তদন্তের জন্য সিআইডির কাছে হস্তান্তর করা হয়।

নোয়াখালী : মঙ্গলবার রাতে রাঙামাটি থেকে যুবদল নেতা মঞ্জুরুল আজিম সুমনকে গ্রেপ্তার করে নোয়াখালী পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)। তিনি বেগমগঞ্জ উপজেলার গণিপুর গ্রামের আবদুল হকের ছেলে।

জেলা স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি ফয়সাল ইনাম কমলের আদালতে দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে সুমনের নাম আসায় তাঁকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলাম। পুলিশ সুপারের কার্যালয়ের সভাকক্ষে গতকাল সন্ধ্যায় সংবাদ সম্মেলন করে তিনি এ তথ্য জানান।

এসপি জানান, সুমনের বিরুদ্ধে বেগমগঞ্জ মডেল থানায় তিনটি মামলা রয়েছে। তাঁকে প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। সুমনসহ গ্রেপ্তার পাঁচজনকে বৃহস্পতিবার আদালতে হাজির করে আরো জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডের আবেদন করা হবে। তিনি জানান, গ্রেপ্তার করা বাকি চারজন হলেন উপজেলার হাজীপুর ইউনিয়নের মধ্য হাজীপুর গ্রামের বাসিন্দা বিএনপি সমর্থক রাজু আহম্মেদ (২৫), একই ইউনিয়নের দক্ষিণ-পূর্ব হাজীপুর গ্রামের বাসিন্দা জামায়াত সমর্থক মো. সফিকুল ইসলাম সুজন (২৯), পশ্চিম একলাশপুর গ্রামের মো. মুরশিদ আলম রাসেল (২৭) ও চৌমুহনী পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের আবদুর রহিম (৭০)।

পুলিশ কর্মকর্তা জানান, পুলিশ সদর দপ্তরের এআইজি মো. জালাল উদ্দিন আহমেদ চৌধুরী স্বাক্ষরিত মামলা হস্তান্তরসংক্রান্ত চিঠি পাওয়ার পর সিআইডিকে প্রয়োজনীয় নথিপত্র পাঠানো হয়েছে। তিনি জানান, ওই তিন মামলার মধ্যে ব্যাংক রোড়ে দুটি মন্দিরে হামলা ও ভাঙচুরের ঘটনায় করা মামলার বাদী উপপরিদর্শক (এসআই) জামাল হোসেন। কলেজ রোডে তিনটি মন্দির ভাঙচুরের ঘটনায় করা আরেক মামলার বাদী এসআই জাহিদুল ইসলাম। হামলায় যতন সাহা ও প্রান্ত দাস নিহত হওয়ার ঘটনায় করা হত্যা মামলার বাদী ইসকনের অধ্যক্ষ রত্নেশ্বর দেবনাথ।

সংবাদ সম্মেলনে পুলিশ সুপার জানান, হামলার ঘটনায় বেগমগঞ্জ থানায় ১৪টি মামলা হয়েছে। এসব মামলায় এ পর্যন্ত ২০৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এরই মধ্যে ছয়জন আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। স্বেচ্ছাসেবক দলের নেতা কমলের জবানবন্দিতে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলুসহ ১৫ জনের নাম বলেছেন।

এদিকে গ্রেপ্তারকৃতদের মধ্যে গতকাল আরো আটজনের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। মুখ্য বিচার বিভাগীয় হাকিম আদালতের বিচারক কাজী সোনিয়া আক্তার এই আদেশ দেন। তারা হলো ইলিয়াস, মনির হোসেন হৃদয়, নূর মোহাম্মদ, বেলাল হোসেন সুমন, বেলাল হোসেন, হুমায়ুন কবির, সুজন ও কামাল হোসেন। এ নিয়ে মোট ১১ জনকে রিমান্ডে নেওয়া হয়েছে।

ঢাকা : ফেসবুক পেজ খুলে অপপ্রচার, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট ও জনমনে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে রাজধানীর বনানী এলাকা থেকে আশীষ মল্লিক (৩০) নামের একজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গতকাল র‌্যাবের কারওয়ান বাজার কার্যালয়ে সংবাদ সম্মেলনে র‌্যাব-১-এর পরিচালক আব্দুল্লাহ আল মোমেন এ তথ্য জানান। তিনি বলেন, মঙ্গলবার সন্ধ্যায় আশীষকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁর কাছ থেকে একটি মোবাইল ফোনসেট উদ্ধার করা হয়।

আশীষের গ্রামের বাড়ি চট্টগ্রাম জেলায়। তিনি ঢাকা কলেজ থেকে স্নাতক শেষ করেছেন। এখন ফার্মগেটে একটি কোচিং সেন্টার পরিচালনা করেন।

র‌্যাব কর্মকর্তা বলেন, আশীষ গত ১৬ অক্টোবর ফেসবুক পেজ খোলেন।  এই পেজে পাশের দেশ ভারতে ঘটে যাওয়া বিভিন্ন নৃশংস ঘটনার ভিডিও আপলোড করেন। তিনি প্রতিটি পোস্ট হ্যাশ ট্যাগ করে এ দেশকে একটি সাম্প্রদায়িক দেশ হিসেবে দেখানোর ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন। তাঁর সঙ্গে যারা জড়িত তাদের ধরার চেষ্টা চলছে।

কুমিল্লা : গত ১৩ অক্টোবর কুমিল্লা নগরীর নানুয়ার দীঘির উত্তর পারে দর্পণ সংঘের উদ্যোগে তৈরি অস্থায়ী পূজামণ্ডপে হামলা ও ভাঙচুরের ঘটনায় অবশেষে মামলা করা হয়েছে। মণ্ডপ এলাকার বাসিন্দা তরুণ কান্তি মোদক বাদী হয়ে গত মঙ্গলবার কোতোয়ালি মডেল থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলাটি করেন। এতে অজ্ঞাতপরিচয় ২০০ থেকে ২৫০ জনকে আসামি করা হয়েছে। এ নিয়ে জেলায় এখন পর্যন্ত ১১টি মামলা করা হয়েছে। এসব মামলায় এখন পর্যন্ত ৭২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

জেলার পুলিশ সুপার ফারুক আহমেদ কালের কণ্ঠকে বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাতের একটি এবং ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মামলা তদন্ত করছে সিআইডি।

নগরীর কাপড়িয়াপট্টি চাঁন্দমনি রক্ষাকালী মন্দিরে হামলা ও ভাঙচুরের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় ১৬ জনকে কুমিল্লা কারাগারের ফটকে দুই দিন করে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার বিকেলে কুমিল্লার জ্যেষ্ঠ বিচার বিভাগীয় হাকিম নুসরাত জাহান উর্মি এই আদেশ দেন। একজন শিশু হওয়ায় তাকে জামিন দেওয়া হয়েছে।

রংপুর : জেলার পীরগঞ্জ উপজেলার মাঝিপাড়ায় সনাতন ধর্মাবলম্বীদের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও আগুন দেওয়ার ঘটনায় নজরুল ইসলাম নামের আরো একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত মঙ্গলবার রাতে উপজেলার চতরা এলাকা থেকে তাকে আটক করা হয় বলে পীরগঞ্জ থানার ওসি সরেস চন্দ্র জনান।

মাঝিপাড়ায় হামলার ঘটনায় এ পর্যন্ত করা চার মামলায় ৭০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

[প্রতিবেদনটি তৈরিতে তথ্য দিয়ে সহায়তা করেছেন সংশ্লিষ্ট এলাকার নিজস্ব প্রতিবেদক, প্রতিনিধি ও সংবাদদাতা।]



সাতদিনের সেরা