kalerkantho

বৃহস্পতিবার । ১৭ অগ্রহায়ণ ১৪২৮। ২ ডিসেম্বর ২০২১। ২৬ রবিউস সানি ১৪৪৩

বিভিন্ন স্থানে সহিংসতা

ক্ষতিগ্রস্তদের পাশে সরকার, আ. লীগ রেড ক্রিসেন্ট

নিজস্ব প্রতিবেদক   

২৩ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ক্ষতিগ্রস্তদের পাশে সরকার, আ. লীগ রেড ক্রিসেন্ট

কুমিল্লার ঘটনার জের ধরে দেশের কয়েকটি এলাকায় সহিংসতায় জড়িতদের বিচারের আওতায় আনা হচ্ছে। পাশাপাশি ক্ষতিগ্রস্তদের নগদ টাকা, খাদ্য, কাপড়, নিত্যপণ্য ও গৃহ নির্মাণসামগ্রী দিচ্ছে সরকার, আওয়ামী লীগ, রেড ক্রিসেন্ট সোসাইটিসহ কয়েকটি সংগঠন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে বাংলাদেশ সংবাদ  সংস্থা (বাসস) জানিয়েছে, এরই মধ্যে ২০ হাজার ৬১৯ জনকে আসামি করে ১০২টি মামলা করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ৫৮৪ জনকে। বাকিদের গ্রেপ্তারে অভিযান চলছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বৃহস্পতিবার ক্ষতিগ্রস্তদের ঘর তৈরি করে দেওয়ার ঘোষণা দিয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার জন্য দায়ীদের বিরুদ্ধে সরকার ‘শূন্য সহনশীলতা’ নীতি অনুসরণ করেছে। হিন্দু সম্প্রদায়ের আত্মবিশ্বাস বাড়ানো এবং নিরাপত্তা নিশ্চিত করতে আইন প্রয়োগকারী সংস্থার নজরদারি জোরদার করা হয়েছে। ৩৭টি জেলা ও তিনটি মহানগরীতে ১১৭ প্লাটুন আধাসামরিক বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের মোতায়েন করা হয়েছে। র‌্যাব ও সাদা পোশাকে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীও সক্রিয় আছে।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া বলেছেন, আওয়ামী লীগ সহিংসতার প্রতিবাদে মঙ্গলবার দেশব্যাপী সাম্প্রদায়িক সম্প্রীতি সমাবেশ করেছে। জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রী, প্রতিমন্ত্রী, দল ও জোটের নেতারা কয়েকটি জেলা সফর করেছেন। তিনি জানান, আওয়ামী লীগের একটি কেন্দ্রীয় টিম দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে শিগগির সারা দেশ সফর করবে।

স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন (এলজিআরডি) মন্ত্রণালয় ইউনিয়ন পরিষদ, উপজেলা, পৌরসভা, জেলা পরিষদ, সিটি করপোরেশনসহ সব জনপ্রধিনিধিদের নিজ এলাকায় সম্প্রীতি বজায় রাখতে যথাযথ ভূমিকা পালনের জন্য নির্দেশনা জারি করেছে। এ লক্ষ্যে মন্ত্রণালয় আগামীকাল রবিবার ভার্চুয়াল বৈঠকও করবে।

পুলিশ সদর দপ্তর জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন সংবাদমাধ্যমগুলোকে নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপকসহ দুই ডজনেরও বেশি লোককে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম কুমিল্লায় ঘটনাস্থল পরিদর্শন করেছেন। 

এরই মধ্যে পুলিশ মণ্ডপে কোরআন রাখার ঘটনায় সন্দেহভাজন ইকবাল হোসেনকে গ্রেপ্তার করেছে।

ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান রংপুরের পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের দেখতে যান এবং ৬১টি পরিবারকে নগদ ১০ হাজার টাকা করে সহায়তা দেন। তিনি শিশুখাদ্য ও গবাদি পশুর খাবারও বিতরণ করেন। সেখানে হিন্দু সম্প্রদায়ের এক যুবকের ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস দেওয়ার অভিযোগে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা-ভাঙচুর ও আগুন ধরিয়ে দেওয়ার ঘটনা ঘটে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ক্ষতিগ্রস্ত হিন্দু পরিবারের জন্য মানবিক সহায়তার অংশ হিসেবে ১০০ বান্ডেল ঢেউটিন, ঘরবাড়ি নির্মাণের জন্য চার লাখ ৪৫ হাজার টাকা এবং এক হাজার ২০০ প্যাকেট খাদ্য বরাদ্দ করেছে।

রংপুর জেলা প্রশাসন রবিবার রাতে ক্ষতিগ্রস্ত ৬৫টি পরিবারের মধ্যে নগদ ৯ লাখ টাকা এবং ১০০ বান্ডেল ঢেউটিন বিতরণ করেছে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি গৃহহীন মানুষকে আশ্রয় দিতে অনেক ক্যাম্প স্থাপন করেছে, যাতে তাদের খোলা আকাশের নিচে রাত কাটাতে না হয়।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহ্মুদ পীরগঞ্জে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের দেখতে যান এবং সহিংসতা ও হামলার শিকার প্রত্যেক পরিবারের মাঝে পাঁচ হাজার টাকা ও ২০ কেজি করে চাল বিতরণ করেন।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য হাসানুল হক ইনু এবং হুইপ আবু সাঈদ আল-মাহমুদ স্বপনসহ অন্য সংসদ সদস্যরা রংপুরের ক্ষতিগ্রস্তদের দেখতে যান।



সাতদিনের সেরা