kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

৩৭ জন রিমান্ডে

গাইবান্ধা থেকেও পীরগঞ্জে এসেছিল হামলাকারীরা

রংপুর অফিস   

২২ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গাইবান্ধা থেকেও পীরগঞ্জে এসেছিল হামলাকারীরা

ফেসবুকে অবমাননাকর ছবি পোস্ট দেওয়া নিয়ে রংপুরের পীরগঞ্জে তাণ্ডবের ঘটনায় তিন মামলায় এ পর্যন্ত ৫৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে ৩৭ জনকে নেওয়া হয়েছে তিন দিন করে রিমান্ডে।

এদিকে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার অভিযোগে গ্রেপ্তার পরিতোষ চন্দ্রের দুই সহযোগী আল আমিন ও উজ্জ্বল হাসানের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে উঠে এসেছে অনেক তথ্য। গেল বুধবার রাতে রংপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফজলে এলাহী খানের আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন তাঁরা।

জবানবন্দির তথ্য মতে, পীরগঞ্জে ঘটনার ৪০ দিন আগে ‘ভালবাসার ক্ষুদ্র প্রেম’ নামের ফেসবুকের এক আইডি থেকে ইসলাম ধর্ম নিয়ে আপত্তিকর মন্তব্য করেন পরিতোষ সরকার। এমন মন্তব্য ফেসবুকে দিতে পরিতোষকে নিষেধ করেন উজ্জ্বল। পরিতোষ কথা না শোনায় তাঁদের দুজনের মধ্যে এ নিয়ে বচসা হয়। পরে উজ্জ্বল ধর্মীয় অবমানার ওই পোস্ট বিভিন্নজনের মাঝে ছড়িয়ে দিয়ে পরিতোষের নাম, ঠিকানা, বাড়ি কোথায় ইত্যাদি জানিয়ে লোকজনকে সংগঠিত হতে বলেন। উজ্জ্বল সেই পোস্ট বিভিন্ন গ্রুপে শেয়ার করার জন্য আল আমিনকে বলেন। উজ্জ্বল ও আল আমিনের ফেসবুক প্রচারণায় স্থানীয় বাসিন্দাদের মাঝে ক্ষোভের সঞ্চার হয়। এর জের ধরে গত রবিবার ধর্ম অবমাননার ঘটনায় এলাকাবাসী সংগঠিত হতে থাকে। এক পর্যায়ে স্থানীয়দের পাশাপাশি গাইবান্ধার সাদুল্যাপুরের ধাপেরহাট থেকে লোকজন সংগঠিত হয়ে সনাতন ধর্মাবলম্বীদের বাড়িঘরে হামলা চালায়। রাতে তাদের বাড়িঘরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় ২৫ বাড়ির ৬৬টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়।

গ্রেপ্তার উজ্জ্বল হাসান রামনাথপুর ইউনিয়নের মাঝিপাড়া বড়করিমপুর এলাকার বড়মজিদপুর গ্রামের বাসিন্দা। তাঁর একটি দর্জি প্রশিক্ষণকেন্দ্র রয়েছে। আল আমিনের বাড়ি উপজেলা সদরের কিশোরগাড়ি গ্রামে। পরিতোষের বাড়ি রামনাথপুর ইউনিয়নের হিন্দুপল্লীতে। সহিংসতার ঘটনায় এ পর্যন্ত মামলা হয়েছে তিনটি। এর মধ্যে একটি ভাঙচুর, সহিংসতা, অগ্নিসংযোগ এবং দুটি ডিজিটাল নিরাপত্তা আইনে। পরিতোষ, উজ্জ্বল ও আল আমিনের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হলে তাঁরা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

পীরগঞ্জ থাসার ওসি সরেষ চন্দ্র জানান, তিন মামলায় এ পর্যন্ত গ্রেপ্তার ৫৪ জনের বাড়ি পীরগঞ্জে। এর মধ্যে ৩৮ জনকে তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। তাদের অনেকেই জামায়াত-শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত।



সাতদিনের সেরা