kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

গ্রেপ্তার ৩৮ জন কারাগারে ক্ষতিগ্রস্তরা তাঁবু, মন্দিরে

রংপুরে পাড়ায় হামলা

কালের কণ্ঠ ডেস্ক   

২০ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



গ্রেপ্তার ৩৮ জন কারাগারে ক্ষতিগ্রস্তরা তাঁবু, মন্দিরে

আগুনে পুড়ে গেছে ঘরবাড়ি। তাই এমন তাঁবুতে দুই দিন ধরে বাস করছে রংপুরের পীরগঞ্জের মাঝিপাড়ার অনেক বাসিন্দা। ছবি : কালের কণ্ঠ

রংপুরের পীরগঞ্জে সহিংসতার ঘটনায় ৪১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল মঙ্গলবার রংপুর মুখ্য বিচারিক হাকিমের আদালতে তাদের হাজির করা হয়। বিচারক ফজলে এলাহী ৩৮ জনের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। বাকি তিনজনের বয়স ১৮ বছরের নিচে হওয়ায় তাদের কিশোর সংশোধনাগারে পাঠানো হয়েছে।

পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের বড়করিমপুর মাঝিপাড়ায় রবিবার রাতে ২৮টি বাড়িতে আগুন দেওয়া হয়। চালানো হয় ভাঙচুর-লুটপাট। স্থানীয় এক হিন্দু তরুণ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ধর্মের অবমাননা করেছেন, এমন অভিযোগ তুলে কয়েক শ লোক ওই হামলা চালায়। এ ঘটনায় সোমবার ৪৯ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতপরিচয় ৫০০ জনকে আসামি করে পীরগঞ্জ থানার পুলিশ বাদী হয়ে দুটি মামলা করে।

মাঝিপাড়ায় হামলার শিকার ২৮টি বাড়ির লোকজন দুই দিন ধরে রাত কাটাচ্ছে স্থানীয় মন্দির, রেড ক্রিসেন্টের উদ্যোগে করা তাঁবু কিংবা আত্মীয়দের বাড়িতে। তাঁদের একজন ননী গোপাল অসহায়ত্ব প্রকাশ করে বলেন, ‘ঝড়িত (বৃষ্টি) ভিজি কোনো রকম রাইত কাটাইচি। আইজ তো সারা দিন ঝড়ি পড়ছে, বড় কষ্টে আছি। ভগবান জানে কোন দিন ফির ঘরোত থাইকপার পামো।’

গতকাল ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন জাতীয় সংসদের স্পিকার ও স্থানীয় সংসদ সদস্য ড. শিরীন শারমিন চৌধুরী, তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহ্‌মুদ এবং জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি, সংসদ সদস্য হাসানুল হক ইনু।

বিকেলে বড়করিমপুর আরডিএস মাদরাসা প্রাঙ্গণে সহিংসতায় ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ টাকা, ঢেউটিনসহ অন্যান্য সহায়তা দেওয়ার সময় শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘ওই হামলায় অপরিচিত বহিরাগতরাও অংশ নিয়েছিল। তাদের খুঁজে বের করতে হবে প্রশাসনকে। এর মূলে যেতে হবে আমাদের।’

স্পিকার বলেন, ‘আমরা এলাকাবাসী ও ক্ষতিগ্রস্ত মানুষের সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছে, হামলার সময় অনেক বহিরাগত লোক ছিল। পেট্রল নিয়ে এসে তারা অসহায় মানুষের ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে। অবশ্যই এটা পরিকল্পিত ঘটনা। পীরগঞ্জে এমন ঘটনা কখনো ঘটেনি।’ তিনি সুষ্ঠু তদন্তের মধ্য দিয়ে প্রকৃত অপরাধীদের চিহ্নিত করে আইনের আওতায় আনার জন্য প্রশাসনের কর্মকর্তাদের নির্দেশ দেন।

এ সময় রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দীন আহমেদ, সাধারণ সম্পাদক রেজাউল করিম, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডল, জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান রনিসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ বলেন, ‘রংপুরের পীরগঞ্জের এ ঘটনা পূর্বপরিকল্পিত ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। বিএনপি-জামায়াত সারা দেশে এসব ঘটিয়ে ফায়দা লুটতে চায়। আমরা জঙ্গি দমনে অনেক সক্ষমতা দেখিয়েছি। সারা দেশে এসব ঘটনা যারা ঘটিয়েছে, আমরা দেশের জনগণকে সঙ্গে নিয়ে তাদের প্রতিহত করব।’

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত শফিক, কেন্দ্রীয় সদস্য হোসনে আরা লুত্ফা ডালিয়া প্রমুখ। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন শেষে টাকা ও খাদ্যসামগ্রী বিতরণ করেন তথ্যমন্ত্রী।

এর আগে গতকাল দুপুরে ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জিব কুমার ভাটি ক্ষতিগ্রস্ত মাঝিপাড়া এলাকা পরিদর্শন করেন।

ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনকালে হাসানুল হক ইনু বলেন, পূজা-পরবর্তী সময়ে সারা দেশে ৫০টি স্থানে হামলার ঘটনায় প্রশাসনের কোনো ব্যর্থতা আছে কি না, তা খতিয়ে দেখা প্রয়োজন। তিনি বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশে সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে দ্রুত পুনর্বাসন করার জন্য সরকারের প্রতি দাবি জানান তিনি। এ সময় রংপুর জেলা জাসদের সভাপতি কুমারেশ চন্দ্র, ইউপি চেয়ারম্যান সাদেকুল ইসলাম, উপজেলা পূজা উদযাপন পরিষদের আহ্বায়ক সুধীর চন্দ্র উপস্থিত ছিলেন।

পুলিশ জানিয়েছে, যে তরুণের ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে ওই সহিংসতা, সেই তরুণকে সোমবার জয়পুরহাট থেকে গ্রেপ্তার করা হয়। তাঁর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। ওই তরুণ আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।

হাজীগঞ্জের আরো একজনের মৃত্যু : চাঁদপুরের হাজীগঞ্জে গত বুধবার পূজামণ্ডপে হামলার চেষ্টার সময় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ আরো একজন মারা গেছেন। তাঁর নাম সাগর মিয়া (৪০) গতকাল দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। হাজীগঞ্জ থানার ওসি হারুনুর রশিদ জানান, এ নিয়ে মোট পাঁচজনের মৃত্যু হলো। ওই সংঘর্ষের ঘটনায় এ পর্যন্ত চারটি মামলা করা হয়েছে। এতে দুই হাজারের বেশি ব্যক্তিকে আসামি করা হয়। এ পর্যন্ত মোট ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

মুন্সীগঞ্জে আটক ১ : মুন্সীগঞ্জের সিরাজদিখানে ফেসবুকে ধর্মগ্রন্থ নিয়ে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে এক তরুণকে আটক করেছে পুলিশ। সোমবার রাত ৯টার দিকে তাঁকে আটক করা হয়। এ ঘটনায় তাঁর বিরুদ্ধে সিরাজদিখান থানায় মামলা করা হয়েছে।

গাইবান্ধায় সংখ্যালঘু ব্যবসায়ীর দোকানে আগুন : গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার কামদিয়া বাজারে ব্যবসায়ী রমেশ চন্দ্র দাসের একটি কাপড়ের দোকানে গতকাল অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। রমেশ চন্দ্র ও স্থানীয় লোকজনের ধারণা, পরিকল্পিতভাবে কেউ ওই দোকানে আগুন লাগিয়েছে। ওই ব্যবসায়ী কামদিয়া পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক। এই ঘটনার পর দুপুরে স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসন, উপজেলা পরিষদের চেয়ারম্যান, ইউএনও, পুলিশ প্রশাসনসহ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

ঘোড়াঘাট ফায়ার সার্ভিসের স্টেশন ম্যানেজার নিরঞ্জন সরকার বলেন, বিষয়টি ‘নাশকতা’ কি না, তদন্ত ছাড়া বলা যাবে না।

কুমিল্লায় ফেসবুকে প্রচারণাকারী রিমান্ডে : কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোরআন শরিফ পাওয়ার অভিযোগ তুলে ফেসবুকে সাম্প্রদায়িক উসকানি ছড়ানোর ঘটনায় গ্রেপ্তার হওয়া মো. ফয়েজ আহমেদের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। ওই ঘটনায় করা মামলাটি সিআইডিকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে। বিভিন্ন মণ্ডপে ভাঙচুরের ঘটনায় মাইনুদ্দিন, ইমরানুল হক ও রাশেদ নামের আরো তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ নিয়ে ৪৭ জন গ্রেপ্তার হয়েছে।

(প্রতিবেদন তৈরিতে তথ্য দিয়েছেন সংশ্লিষ্ট এলাকার নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা)



সাতদিনের সেরা