kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

প্রতিবাদ বিক্ষোভ সারা দেশে

♦ চৌমুহনীতে পুকুর থেকে একজনের লাশ উদ্ধার
♦ চট্টগ্রামে ৮৪ জন কারাগারে

নিজস্ব প্রতিবেদক   

১৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



প্রতিবাদ বিক্ষোভ সারা দেশে

মন্দির ভাঙচুরের ঘটনায় নোয়াখালীর চৌমুহনীতে ১৪৪ ধারা ভেঙে লাশ নিয়ে স্থানীয় হিন্দুরা বিক্ষোভ করায় পরিস্থিতি আরো থমথমে হয়, বন্ধ হয়ে যায় দোকানপাট। ছবিটি গতকাল চৌমুহনীর ব্যাংক রোড থেকে। ছবি : কালের কণ্ঠ

কুমিল্লার ঘটনার জেরে দেশের বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলার ঘটনায় সারা দেশে প্রতিবাদ, মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বিভিন্ন সংগঠন। সমাবেশে বক্তারা বলেছেন, এ ধরনের ঘটনা যারা ঘটিয়েছে, তারা দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি চায় না। দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি না দেওয়া গেলে এই নৈরাজ্য আরো বাড়বে। বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে পুলিশের অভিযান, গ্রেপ্তারও অব্যাহত রয়েছে।

চট্টগ্রাম মহানগরীর জেএমসেন হলে পূজামণ্ডপে হামলার ঘটনায় গ্রেপ্তার ৮৪ জনকে কারাগারে পাঠানো হয়েছে। কিন্তু এর পরও কিছু এলাকায় অপ্রীতিকর ঘটনা ঘটেছে।

গতকাল শনিবার নোয়াখালীর চৌমুহনীতে ইসকন মন্দিরের পুকুর থেকে একজনের লাশ উদ্ধার করা হয়েছে। ফেনীতে গতকাল মন্দিরের ভক্ত, মুসল্লি ও পুলিশের মধ্যে ত্রিমুখী সংঘর্ষে মডেল থানার ওসিসহ প্রায় ১০ জন আহত হয়েছে। বরিশালের গৌরনদী, মুন্সীগঞ্জের সিরাজদিখান, বাগেরহাটের চিতলমারী ও মৌলভীবাজারের কমলগঞ্জে শুক্রবার রাতে মন্দিরে হামলা ও প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে।

শুক্রবার নোয়াখালীর চৌমুহনী বাজারের কয়েকটি মন্দিরে হামলা চালিয়ে ভাঙচুর, অগ্নিসংযোগের ঘটনার পর গতকাল সকালে ইসকন মন্দিরের পুকুর থেকে একজন ইসকন সদস্যের মৃতদেহ উদ্ধার হলে বিক্ষোভ করে সনাতন ধর্মাবলম্বীরা। লাশটি প্রান্ত চন্দ্র দাসের (২৬)। সকাল ৬টার দিকে তাঁর লাশ ভেসে ওঠে। সনাতন ধর্মাবলম্বীরা চৌমুহনী বাজারে প্রধান সড়ক অবরোধ করে রাখে। এ ঘটনার ব্যর্থতার জন্য তারা নোয়াখালী প্রশাসনকে দায়ী করে ডিসি, এসপি, ইউএনও ও ওসির অপসারণ দাবি করে।

পরে দুপুরে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় সেমাজসেবা সম্পাদক সুজিত রায় নন্দি এবং আওয়ামী লীগের চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আবু সাইদ মাহমুদ স্বপন এসে প্রকৃত অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণসহ তদন্ত করে যদি প্রশাসনের কারো ব্যর্থতা থাকে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। আহতদের সুচিকিৎসা এবং মন্দির সংস্কারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বাস দিলে বিকেল ৩টায় অবরোধ তুলে নেওয়া হয়।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সংসদের হুইপ আবু সাইদ মাহমুদ বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে তাঁরা এখানে এসেছেন। এ ঘটনায় অপরাধী কেউ ছাড় পাবে না। তিনি সনাতন ধর্মাবলম্বী ভাইদের শান্ত থাকার আহবান জানিয়ে বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ, যারা বা যে চক্র এটি ঘটিয়েছে, তারা দেশকে অস্থিতিশীল করতে চায়। শেখ হাসিনার নেতৃত্বে যখন দেশ এগিয়ে যাচ্ছে, তখন শারদীয় দুর্গোৎসবকে ম্লান করতে এই অপতৎপরতা চালানো হয়েছে।

ইসকন মন্দিরের সহসভাপতি হরিপ্রেম প্রসাদ দাস জানান, শুক্রবার বিকেলের হামলা-ভাঙচুরের সময় ইসকন মন্দিরের অন্তত চারজনকে কুপিয়ে ও পিটিয়ে মারাত্মক আহত করা হয়। এর মধ্যে তিনজনকে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। প্রান্ত চন্দ্র দাস নিখোঁজ ছিলেন।

চৌমুহনীর ঘটনার প্রতিবাদে গতকাল বিকেলে ফেনী শহরের ট্রাংক রোডের কালীবাড়ি মন্দিরের সামনে সনাতন ধর্মাবলম্বীদের সংগঠনের অর্ধশতাধিক সদস্য জড়ো হয়। তারা কাছেই জিরো পয়েন্টে শহীদ মিনারের সামনে গিয়ে মানববন্ধনে অংশ নিতে প্রস্তুতি নিচ্ছিল। এ সময় পাশের ফেনী বড় জামে মসজিদ থেকে আসরের নামাজ শেষ করে শতাধিক মুসল্লি বের হয়ে তাদের সঙ্গে বাগবিতণ্ডায় লিপ্ত হয়। কিন্তু ওই সময় আশপাশের কয়েকটি ভবনের ছাদ থেকে ইট, পাথর ও কাচের বোতলের টুকরা ছুড়ে মারা হয়। এতে ফেনী থানার ওসি মো. নিজাম উদ্দিনের মাথা ফেটে যায়। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। পরিস্থিতি সামাল দিতে লাঠিপেটা করলে সাত থেকে ৯ জন আহত হয়।

শুক্রবার সন্ধ্যায় বরিশালের গৌরনদী উপজেলার প্রত্যন্ত ধুড়িয়াল কাজীপাড়া গ্রামের একটি দুর্গামন্দির ও দুটি হরিমন্দির ভাঙচুর করে দুর্বৃত্তরা। গ্রামের বাসাইল ডিগ্রি কলেজের এইচএসসির প্রথম বর্ষের এক ছাত্র ইসলাম নিয়ে উসকানিমূলক ও আপত্তিকর কমেন্ট দিয়েছে—এ অভিযোগে এ ঘটনা ঘটানো হয়। রাতেই ওই ছাত্রকে গ্রেপ্তার করে গৌরনদী থানার পুলিশ।

শুক্রবার রাতে বাগেরহাটের চিতলমারী উপজেলার শ্যামপাড়া সর্বজনীন কালীমন্দিরে প্রতিমা ভাঙচুরে ঘটনা ঘটে। একই রাতে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার রশুনিয়া ইউনিয়নের দানিয়াপাড়া মহাশ্মশান কালীমন্দিরে প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটে। মন্দিরের সাধারণ সম্পাদক সুব্রত দেবনাথ জানান, শনিবার ভোরে একজন পূজারি মন্দিরের বিদ্যুতের সুইচ অফ করতে এসে ভাঙচুরের দৃশ্য দেখেন। বিষয়টি প্রশাসনকে জানানো হয়।

চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালি থানার জেএমসেন হলে পূজামণ্ডপে হামলার ঘটনায় পুলিশ ৮৪ জনকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করেছে। চট্টগ্রাম মহানগর হাকিম শফি উদ্দিনের আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

মৌলভীবাজারের কমলগঞ্জে সাতটি পূজামণ্ডপে হামলায় মইদাইল পূজামণ্ডপ ও কামারছড়া চা বাগান মণ্ডপ কমিটির পক্ষ থেকে কমলগঞ্জ থানায় দুটি মামলা করা হয়েছে। দুই মামলায় এজাহারভুক্ত ও অজ্ঞাতপরিচয়সহ ২৫০ জনকে আসামি করা হয়েছে। শুক্রবার রাতেই মুন্সীবাজার এলাকা থেকে মইদাইল পূজামণ্ডপে হামলার প্রধান আসামি, উপজেলা তালামীজে আল ইসলাহ নেতা মাওলানা আব্দুল করিমকে পুলিশ আটক করে। গতকাল দুপুরে তাঁকে মৌলভীবাজার জেলহাজতে পাঠানো হয়েছে।

নরসিংদীর পলাশে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুকে) মুসলমানদের গালাগাল দিয়ে পোস্ট করায় ১৯ বছর বয়সী এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ।

গতকাল বিকেলে সিলেট নগরের চৌহাট্টায় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সিলেট জেলা ও মহানগর শাখা। এই কর্মসূচির সঙ্গে একাত্মতা জানান স্থানীয় সম্মিলিত নাট্য পরিষদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন, ইলেকট্রনিকস জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের নেতারা।

(প্রতিবেদনটি তৈরিতে তথ্য দিয়েছেন কালের কণ্ঠের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা)



সাতদিনের সেরা