kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

জুলাইয়ে মৃত্যু শনাক্ত সব সূচকেই রেকর্ড

আরো ২৩১ মৃত্যু, শনাক্ত ১৪৮৪৪ জন

নিজস্ব প্রতিবেদক   

২ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে




জুলাইয়ে মৃত্যু শনাক্ত সব সূচকেই রেকর্ড

মৃত্যুর সংখ্যা আবারও বাড়ছে। গতকাল রবিবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছে ২৩১ জন। অন্যদিকে শনাক্তও শুক্রবার কিছুটা কমে গিয়ে গতকাল আবার তা বেড়ে গেছে। গতকাল করোনা শনাক্ত হয়েছে ১৪ হাজার ৮৪৪ জন।

এদিকে করোনা আক্রান্ত সুস্থতার সংখ্যাও বেড়েছে। গতকাল সুস্থ হয়েছে ১৫ হাজার ৫৪ জন। স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। তথ্য অনুসারে, এ পর্যন্ত দেশে মোট শনাক্ত ১২ লাখ ৬৪ হাজার ৩২৮ জন। এর মধ্যে মারা গেছে ২০ হাজার ৯১৬ জন এবং সুস্থ হয়েছে ১০ লাখ ৯৩ হাজার ২৬৬ জন। ২৪ ঘণ্টার শনাক্ত হার ২৯.৯৭ শতাংশ, যা আগের দিনের তুলনায় কিছুটা কমেছে।

এদিকে শেষ ২৪ ঘণ্টার হিসাবে মৃত ২৩১ জনের মধ্যে ১৩৯ জন পুরুষ ও ৯২ জন নারী। যাদের মধ্যে সর্বোচ্চ ৭৭ জন মারা গেছে ঢাকা বিভাগে। এ ছাড়া চট্টগ্রামে ৫৩ জন, রাজশাহীতে ১৩ জন, খুলনায় ৪৪ জন, বরিশালে ছয়জন, সিলেটে ৯ জন, রংপুরে ১৮ জন ও ময়মনসিংহে ১১ জন মারা গেছে। যাদের বয়স ১১-২০ বছরের দুজন, ২১-৩০ বছরের তিনজন, ৩১-৪০ বছরের ১৯ জন, ৪১-৫০ বছরের ৩৪ জন, ৫১-৬০ বছরের ৪৬ জন, ৬১-৭০ বছরের ৭২ জন, ৭১-৮০ বছরের ৪৫ জন, ৮১-৯০ বছরের ৯ জন ও ৯১-১০০ বছরের একজন। যাদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছে ১৬৮ জন, বেসরকারি হাসপাতালে ৪৯ জন, বাসায় ১৩ জন ও হাসপাতালে নেওয়ার পরে একজন।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন অনুসারে, এ পর্যন্ত দেশে সংক্রমণ পরিস্থিতির তথ্যে দেখা যায়, সর্বোচ্চ মৃত্যু ঘটেছে এ বছর জুলাই মাসে, ছয় হাজার ১৮২ জন, যা গত বছর জুলাইতে ছিল এক হাজার ২৬৪ জন। গত বছরও জুলাই মাসেই ছিল সর্বোচ্চ মৃত্যু। সে হিসাবে গত বছর জুলাইয়ের তুলনায় এ বছর জুলাইতে মৃত্যু পাঁচ গুণ বেশি হয়েছে। এ ছাড়া গত বছর জুলাইয়ের থেকে এ বছর এপ্রিলে (দুই হাজার ৪০৪ জন) ও জুন মাসে (এক হাজার ৮৮৪) মৃত্যু বেশি ছিল। অন্যদিকে ওই প্রতিবেদন অনুসারে, সর্বোচ্চ শনাক্তও ছিল গেল জুলাই মাসে তিন লাখ ৩৬ হাজার ২২৬ জন। এর আগে গত এপ্রিলে ছিল এক লাখ ৪৭ হাজার ৮৩৭ জন। গত বছর জুনে দেশে সর্বোচ্চ শনাক্ত ছিল ৯৮ হাজার ৩৩০ জন।  এ হিসাবে দেশে মোট প্রায় ১৭ মাসের মধ্যে এককভাবে গত জুলাইয়ের এক মাসেই শনাক্ত হয়েছে ২৬ শতাংশ এবং মোট মৃত্যুর মধ্যে এককভাবে এই জুলাই মাসেই সর্বোচ্চ ৩০ শতাংশ মৃত্যু ঘটেছে।

ওই প্রতিবেদন অনুসারে পরীক্ষা, শনাক্ত, মৃত্যু ও সুস্থ সব ক্ষেত্রেই আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে গেল জুলাই মাসে।



সাতদিনের সেরা