kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

স্বাস্থ্যমন্ত্রী বললেন

মাসে ১ কোটি টিকা দেওয়ার কাজ চলছে

নিজস্ব প্রতিবেদক   

২৬ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মাসে ১ কোটি টিকা দেওয়ার কাজ চলছে

‘দেশে প্রতি মাসে এক কোটি ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা ধরে কাজ চলছে। আশা করা যায় শিগগিরই ওই পরিকল্পনা বাস্তবায়ন করা যাবে। এ জন্য টিকা সংরক্ষণেরও ব্যবস্থা হয়েছে। আট কোটি ডোজ টিকা রাখার সক্ষমতা আছে আমাদের। তা ছাড়া ফাইজার-মডার্নার মতো টিকা সংরক্ষণে প্রয়োজনীয় তাপমাত্রার সরঞ্জামাদি আরো সংগ্রহ করা হচ্ছে।’ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক গতকাল রবিবার বঙ্গবন্ধু শেখ মুজিব  মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কনভেনশন সেন্টারে  ফিল্ড হাসপাতাল স্থাপনের কাজ পরিদর্শনে গিয়ে গণমাধ্যমকর্মীদের এসব তথ্য জানান।

টিকা বিষয়ে মন্ত্রী বলেন, ‘কোন দেশ থেকে কত টিকা পাব তা পর্যালোচনা চলছে। ২১ কোটির মতো টিকার ব্যবস্থা নিশ্চিত হয়েছে। মাসে এক কোটি টিকা দেওয়ার জন্য যা যা করা দরকার সেই কাজ করা হচ্ছে। একবারে আট কোটি ডোজ টিকা সংরক্ষণের সক্ষমতা এখন রয়েছে। ফাইজার-মডার্নার মতো টিকার ৩০ লাখ সংরক্ষণের ব্যবস্থা আছে। আরো কিছু ফ্রিজের অর্ডার করা হয়েছে। সেগুলো পাওয়া গেলে এই তাপমাত্রায় সেনসিটিভ টিকা সংরক্ষণের ব্যবস্থাও সব মিলিয়ে কোটির কাছে চলে যাবে।’

এ সময় মন্ত্রী জানান, প্রস্তুতি যেভাবে হচ্ছে তাতে আগামী সপ্তাহের শুরু থেকেই বঙ্গবন্ধু শেখ মুজিব  মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কনভেনশন সেন্টারের  ফিল্ড হাসপাতালে রোগী ভর্তির উপযোগী হয়ে যাবে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের সূত্র জানায়, আগামী ২-১ দিনের মধ্যেই চীনের সিনোফার্ম থেকে সরকারের কেনা আরো ৩০ লাখ ডোজ টিকা পৌঁছার কথা রয়েছে।

১১৮৬৬৩৩৭ ডোজ টিকা সম্পন্ন গতকালই ২১১৩৭৬ ডোজ

এদিকে গতকাল রবিবার মোট টিকা দেওয়া হয়েছে দুই লাখ ১১ হাজার ৩৭৬  ডোজ। এর মধ্যে প্রথম ডোজ হিসেবে সিনোফার্মের এক লাখ ৫৩ হাজার ৫৮৮ ডোজ, মডার্নার ৫৭ হাজার ৭৮১ ডোজ ও ফাইজারের সাত ডোজ। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত মোট টিকা দেওয়া হয়েছে এক কোটি ১৮ লাখ ৬৬ হাজার ৩৩৭ ডোজ। যার মধ্যে প্রথম ডোজ নিয়েছে ৭৫ লাখ ৬০ হাজার ৩৭২ জন। যাদের মধ্যে দ্বিতীয় ডোজ সম্পন্ন করেছে ৪৩ লাখ পাঁচ হাজার ৯৬৫ জন।



সাতদিনের সেরা