kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

বিশ্বের ৭৩% মানুষ কোনো টিকাই পায়নি

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বের ৭৩% মানুষ কোনো টিকাই পায়নি

বিশ্বে কভিড-১৯-এর টিকা প্রয়োগ শুরু হয়েছে গত ডিসেম্বরে। এরপর প্রায় সাড়ে সাত মাসে টিকার দুই ডোজ নিয়েছে বিশ্বের ১৩.৬ শতাংশ মানুষ। অন্তত একটি ডোজ পাওয়া মানুষের সংখ্যা বিশ্বের মোট জনগোষ্ঠীর ২৭.১ শতাংশ। অর্থাৎ বিশ্বের প্রায় ৭৩ শতাংশ মানুষের শরীরে এখন পর্যন্ত করোনার কোনো টিকাই পড়েনি।

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা’র হালনাগাদ তথ্য বিশ্লেষণ করে এই চিত্র পাওয়া গেছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষ এই ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বে মোট ৩৮৩ কোটি ডোজ টিকা প্রয়োগ সম্পন্ন হয়েছে। আর প্রতিদিন টিকা পাচ্ছে তিন কোটি আট লাখ ৬০ হাজার মানুষ।

টিকার জন্য হাহাকার মূলত গরিব দেশগুলোতেই বেশি। ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা’র হিসাব বলছে, গরিব দেশগুলোতে মাত্র ১.১ শতাংশ মানুষ করোনার টিকা পেয়েছে; তা-ও আবার এক ডোজ। অনেক দেশে টিকাদানই শুরু হয়নি। উল্টো চিত্র ধনী দেশগুলোতে। উত্তর আমেরিকার দেশ কানাডায় প্রায় ৫৫ শতাংশ মানুষ টিকার দুটি করে ডোজই পেয়েছে। আর এক ডোজ নিয়েছে ১৬ শতাংশ মানুষ। অর্থাৎ দেশটির প্রায় ৭১ শতাংশ মানুষের শরীরে করোনার টিকা প্রয়োগ হয়েছে। অন্তত এক ডোজ টিকা প্রয়োগের তালিকায় কানাডার পরই আছে যথাক্রমে যুক্তরাজ্য (৬৮.৪৬%), স্পেন (৬৫.২৩%), ইতালি (৬১.৫৫%), জার্মানি (৬০.১৬%), ফ্রান্স (৫৭.০৭%) ও যুক্তরাষ্ট্র (৫৬.৪৬%)। এশিয়ার দেশগুলোর মধ্যে এগিয়ে রয়েছে জাপান (৩৫.২৫%), মালয়েশিয়া (৩৪.৬৭%), দক্ষিণ কোরিয়া (৩২.৮৯%) ও ভারত (২৪.৪১%)। বাংলাদেশে এই হার ৩.৬৬ শতাংশ (গত বৃহস্পতিবার পর্যন্ত)। তথ্য না পাওয়ায় আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটার তালিকায় চীনের নাম অন্তর্ভুক্ত করা হয়নি। তবে গত মাসে ১০০ কোটি ডোজ টিকা প্রয়োগের মাইলফলক স্পর্শের দাবি জানিয়েছিল দেশটি।