kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

সর্বোচ্চ ২৩১ মৃত্যুর দিন

নিজস্ব প্রতিবেদক   

২০ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সর্বোচ্চ ২৩১ মৃত্যুর দিন

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টার হিসাবে সর্বোচ্চ ২৩১ জন মারা গেছে। এ নিয়ে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা ১৮ হাজার ছাড়াল। শনাক্তও ফের বেড়ে হয়েছে ১৩ হাজার ৩২১ জন।

গতকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টার হিসাবে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তি অনুসারে গতকাল মৃতদের মধ্যে সর্বোচ্চ ৭১ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এর পরই ৫৭ জন মারা গেছে খুলনায়, ৪৩ জন চট্টগ্রামে, ১৭ জন রংপুরে, ১৬ জন রাজশাহীতে, ১১ জন ময়মনসিংহে, আটজন সিলেটে এবং ছয়জন বরিশালে। তাদের মধ্যে রয়েছে ১১ থেকে ২০ বছরের একজন, ২১ থেকে ৩০ বছরের ছয়জন, ৩১ থেকে ৪০ বছরের ৯ জন, ৪১ থেকে ৫০ বছরের ৩৩ জন, ৬১ থেকে ৭০ বছরের ৭৪ জন, ৭১ থেকে ৮০ বছরের ৪৪ জন, ৮১ থেকে ৯০ বছরের ১৭ জন এবং ৯১ থেকে ১০০ বছরের চারজন। তাঁদের মধ্যে পুরুষ ১৩৬ জন এবং নারী ৯৫ জন।

এদিকে গতকাল ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল ২৯.৫৯ শতাংশ। তবে বিভাগওয়ারি হিসাবে ২৪ ঘণ্টায় অন্য সব বিভাগে আগের কয়েক দিনের তুলনায় হার কমলেও ঢাকায় শনাক্ত বেড়ে ৩১ শতাংশে উঠে গেছে। এ ছাড়া সিলেটে ৩৫ শতাংশ, চট্টগ্রামে ৩৪.৮৫ শতাংশ, বরিশালে ২৯ শতাংশ, রংপুরে ২৬ শতাংশ, খুলনায় ২৫ শতাংশ, রাজশাহীতে ১৯ শতাংশ এবং ময়মনসিংহে ২৪ শতাংশ।

শনাক্ত বাড়ার পাশাপাশি ঢাকার সরকারি হাসপাতালের খালি নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) সংখ্যা আরো কমে ৪৮টিতে নেমেছে। এর মধ্যে অর্ধেকের বেশি আবার জনবলের অভাবে ব্যবহার উপযোগী নয় বলে জানিয়েছে সংশ্লিষ্ট হাসপাতালগুলো।

সূত্র অনুসারে এ পর্যন্ত দেশে মোট শনাক্ত ১১ লাখ ১৭ হাজার ৩১০ জন। এর মধ্যে মারা গেছে ১৮ হাজার ১২৫ জন এবং সুস্থ হয়েছে ৯ লাখ ৪১ হাজার ৩৪৩ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৯ হাজার ৩৩৫ জন।