kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

নির্বাচন-পরবর্তী সহিংসতা

তিন উপজেলায় হামলায় আহত অন্তত ৩০

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



তিন উপজেলায় হামলায় আহত অন্তত ৩০

নির্বাচনের দিন সংঘাত-সংঘর্ষ, বিস্ফোরণ-গুলিতে প্রাণ গেছে তিনজনের। আহত হয়েছে বহু মানুষ। এবার নির্বাচন-পরবর্তী সহিংসতায় জড়াচ্ছে বিজয়ী ও বিজিত প্রার্থীর সমর্থকরা। গতকাল মঙ্গলবার বরিশালের গৌরনদী, পিরোজপুরের মঠবাড়িয়া, পটুয়াখালীর গলাচিপা ও ভোলার চরফ্যাশনে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে অন্তত ৩০ জন। ক্ষতিগ্রস্ত হয়েছে বসতঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান।

এদিকে বরিশালের গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় ৮ ও ৯ নম্বর ওয়ার্ডে পৃথক বোমা হামলায় দুজন নিহত হওয়ার ঘটনায় সোমবার রাতে ও গতকাল দুই শতাধিক ব্যক্তির নামে পৃথক দুটি মামলা করেছে নিহতদের পরিবার। পুলিশ নবনির্বাচিত ইউপি সদস্য ফিরোজ মৃধাসহ তিনজনকে গ্রেপ্তার করেছে।

গত সোমবার প্রথম ধাপে দেশের ২০৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এদিন লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনসহ দুটি পৌরসভারও ভোট নেওয়া হয়। ভোটের দিন গৌরনদীতে দুজন ও চরফ্যাশনে একজনের প্রাণহানিকে ‘অনাকাঙ্ক্ষিত’ ঘটনা বলে মন্তব্য করে নির্বাচন কমিশন।

পটুয়াখালীর গলাচিপায় ভোট না দেওয়ার অভিযোগ তুলে পরাজিত প্রার্থীর ছেলেসহ অন্যরা হামলা চালিয়ে বিজয়ী প্রার্থীর ১২ সমর্থককে আহত করেছে বলে অভিযোগ উঠেছে। রতনদী তালতলী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের কাছারিকান্দা গ্রামে এ ঘটনা ঘটে।

এলাকাবাসী জানায়, সকাল ১০টার দিকে রতনদী তালতলী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের বিজয়ী ইউপি সদস্য মো. রিয়াজ গাজীকে নিয়ে তাঁর সমর্থকরা নবনির্বাচিত চেয়ারম্যানকে শুভেচ্ছা জানাতে যাচ্ছিল। কাছারিকান্দার গুরিন্দা মসজিদের কাছে পরাজিত প্রার্থী ও সাবেক ইউপি সদস্য আনোয়ার মুন্সির ছেলে আসাদুল মুন্সিসহ অন্যরা তাদের সঙ্গে সংঘর্ষে জড়ায়।

আহতদের মধ্যে সেরাজুল নামের একজনকে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বাকিরা গলাচিপা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছে।

গলাচিপা থানার ওসি এম আর শওকত আনোয়ার ইসলাম বলেন, পুলিশ ঘটনাস্থল গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। কেউ অভিযোগ করেনি।

পিরোজপুরের মঠবাড়িয়ার বেতমোর রাজপাড়া ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের বিজয়ী নারী প্রার্থী মিনারা বেগম (কলম প্রতীক) তাঁর স্বামী, ছেলেসহ স্বজন ও সমর্থকদের নিয়ে বিজয়ী ইউপি চেয়ারম্যান প্রার্থীর সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন। পথে পরাজিত প্রার্থী রানী বেগমের (বই প্রতীক) সমর্থকরা ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে মিনারা, তাঁর স্বামী ও ছেলেসহ সাতজনকে জখম করে পালিয়ে যায় বলে অভিযোগ। স্থানীয়রা আহতদের উদ্ধার করে মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। পরে আহত ছয়জনকে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

মঠবাড়িয়া থানার ওসি নুরুল ইসলাম বাদল বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। লিখিত অভিযোগ পেলে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

চরফ্যাশন উপজেলার চরমাদ্রাজ ৩ নম্বর ওয়ার্ডের বিজয়ী মেম্বার প্রার্থী জাহাঙ্গীর চৌকিদার ও তাঁর সমর্থকরা পরাজিত প্রার্থী সাবেক মেম্বার মো. জামাল উদ্দিনের সমর্থকদের ওপর দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালিয়েছে বলে অভিযোগ। গতকাল দুপুর ১২টার দিকে মাদ্রাজ বয়লার মেশিন চৌরাস্তার মাথায় এ ঘটনা ঘটে।

হামলায় অন্তত ১৩ জন আহত হয়েছে। এ সময় একটি ক্লাবঘর এবং দুটি বসতঘর ও কয়েকটি ব্যবসাপ্রতিষ্ঠান ভাঙচুর করা হয়েছে। আহতদের চরফ্যাশন স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় পুলিশ নির্বাচিত মেম্বারসহ দুজনকে আটক করেছে।

চরফ্যাশন থানার ওসি মনির হোসেন মিয়া বলেন, জিজ্ঞাসাবাদের জন্য তিনজনকে থানায় আনা হয়েছে। সহিংসতা এড়াতে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে।

সোমবার সন্ধ্যায় ভোটের ফল ঘোষণার পর খাঞ্জাপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে হওয়া আনন্দ মিছিলকে কেন্দ্র করে সংঘর্ষে প্রতিপক্ষের ককটেল হামলায় খাঞ্জাপুর গ্রামের আনজু ফকিরের ছেলে আবু বক্কর ফকির (৩৫) নিহত হন। একই দিন দুপুরে জাল ভোট দেওয়াকে কেন্দ্র করে ৯ নম্বর ওয়ার্ডে সংঘর্ষে প্রতিপক্ষের ককটেল হামলায় কমলাপুর গ্রামের মৌজে আলী মৃধা (৬৫) নিহত হন।

আবু বক্কর ফকির নিহত হওয়ার ঘটনায় গতকাল তাঁর বাবা আনজু ফকির পরাজিত মেম্বর প্রার্থী আরজ আলী সরদার, তাঁর ছেলে রাব্বী সরদার ও বাবু সরদারসহ ২০ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাতনামা আরো ৮০ জনকে আসামি করে হত্যা মামলা করেন। আর সোমবার রাতে নিহত মৌজে আলী মৃধার ছেলে নজরুল ইসলাম মৃধা ২১ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরো ৮০ জনকে আসামি করে হত্যা মামলা করেছেন।

গৌরনদী মডেল থানার পরিদর্শক (তদন্ত) মো. তৌহিদুজ্জামান জানান, অন্য আসামিদের গ্রেপ্তারে অভিযান চলমান।

[প্রতিবেদনে তথ্য দিয়েছেন আঞ্চলিক প্রতিনিধি, পিরোজপুর, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি, চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি ও গৌরনদী (বরিশাল) প্রতিনিধি]