kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

সংক্রমণ ঊর্ধ্বমুখী সর্বোচ্চ ঢাকায় আরো ৭৮ মৃত্যু

দুই মাস ছয় দিনের মধ্যে সর্বোচ্চ শনাক্ত ৪৬৩৬

নিজস্ব প্রতিবেদক   

২২ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সংক্রমণ ঊর্ধ্বমুখী সর্বোচ্চ ঢাকায় আরো ৭৮ মৃত্যু

দেশে করোনাভাইরাসের সংক্রমণ আবারও গত এপ্রিলের পর্যায়ে চলে যাচ্ছে। দুই মাস ছয় দিনের মধ্যে গতকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টার হিসাবে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে চার হাজার ৬৩৬ জন। এর আগে গত ১৪ এপ্রিল ছিল পাঁচ হাজার ১৭৮ জন।

একই সঙ্গে গত ২৪ ঘণ্টায় শনাক্তের হারও উঠে গেছে সর্বোচ্চ ২০ শতাংশের কাছে (১৯.২৭%)। এর আগে সর্বশেষ গত ১৭ এপ্রিল শনাক্ত ছিল ২১ শতাংশ। এরপর প্রতিদিন শনাক্ত ২০ শতাংশের নিচে ছিল।

গত ২৪ ঘণ্টার হিসাবে ঢাকা বিভাগে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে। শুধু ঢাকা নগরেই শনাক্ত হয়েছে এক হাজারের বেশি রোগী।

এদিকে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে মারা গেছে আরো ৭৮ জন। স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সব মিলিয়ে এ পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত নিশ্চিত শনাক্তের সংখ্যা আট লাখ ৫৬ হাজার ৩০৪। এর মধ্যে মোট মারা গেছে ১৩ হাজার ৬২৬ জন এবং সুস্থ হয়েছে সাত লাখ ৮৫ হাজার ৪৮২ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে দুই হাজার ৮২৭ জন।

এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩.৪৮ শতাংশ, মৃত্যুহার ১.৫৯ শতাংশ ও সুস্থতার হার ৯১.৭৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সর্বশেষ দৈনিক পরীক্ষা ও শনাক্ত বিবেচনায় ঢাকা বিভাগে সংক্রমণ সর্বোচ্চ। ঢাকা নগরে মোট পরীক্ষা করিয়েছে ১১ হাজার ৩১ জন। এর মধ্যে করোনা আক্রান্ত বলে শনাক্ত হয়েছে এক হাজার ২৯৪ জন। ফরিদপুরে ২৬৪ জনের নমুনা পরীক্ষায় ১১৬ জনের করোনা ধরা পড়েছে। রাজবাড়ীতে ১০৩ জনের মধ্যে ৬৫ জনের করোনা ধরা পড়েছে।

ঢাকার পর সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে খুলনা বিভাগে ৯৪৫ জন। এ ছাড়া রাজশাহী বিভাগে ৭৯৯, চট্টগ্রামে ৪৬১, রংপুরে ২৫৭, ময়মনসিংহে ১৪৩, বরিশালে ১১৭ ও সিলেট বিভাগে ৭৭ জনের করোনা শনাক্ত হয়েছে।

গত ২৪ ঘণ্টায় মৃত ৭৮ জনের মধ্যে ৫৬ জন পুরুষ ও ২২ জন নারী। বেশ কয়েক দিন পরে আবারও ঢাকায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে। ঢাকায় মারা গেছে ২৩ জন, রাজশাহীতে ১৫ জন, চট্টগ্রামে ১১ জন, খুলনায় ১৪ জন, বরিশালে তিনজন, সিলেটে দুজন, রংপুরে ৯ জন ও ময়মনসিংহে একজন। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ২১-৩০ বছরের একজন, ৩১-৪০ বছরের সাতজন, ৪১-৫০ বছরের আটজন, ৫১-৬০ বছরের ২৩ জন ও ষাটোর্ধ্ব ৩৯ জন।

 



সাতদিনের সেরা