kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

লাফিয়ে বাড়ছে মৃত্যু ও শনাক্ত

মৃত্যু : ৪৬ দিনের মধ্যে সর্বোচ্চ ৬০, শনাক্ত : ৫৪ দিনের মধ্যে সর্বোচ্চ ৩৯৫৬

নিজস্ব প্রতিবেদক   

১৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লাফিয়ে বাড়ছে মৃত্যু ও শনাক্ত

করোনা সংক্রমণে দেশে মৃত্যু ও শনাক্তের হার লাফিয়ে লাফিয়ে বাড়ছে। দৈনিক শনাক্তের হার ১৬.৬২ শতাংশে উঠে গেছে। সেই সঙ্গে মৃত্যুসংখ্যা উঠেছে ৬০ জনে। আর এক দিনে শনাক্ত দাঁড়িয়েছে তিন হাজার ৯৫৬ জন।

গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টার হিসাবে এই চিত্র তুলে ধরেছে স্বাস্থ্য অধিদপ্তর। এই তথ্য অনুসারে সর্বশেষ শনাক্ত ৫৪ দিনের মধ্যে সর্বোচ্চ, মৃত্যু ৪৬ দিনের মধ্যে সর্বোচ্চ এবং দৈনিক শনাক্তের হার ৫৬ দিনের মধ্যে সর্বোচ্চ।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে, দেশে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে মোট আট লাখ ৩৭ হাজার ২৪৭ জন। তাদের মধ্যে মারা গেছে ১৩ হাজার ২৮২ জন। আর সুস্থ হয়েছে সাত লাখ ৭৩ হাজার ৭৫২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে দুই হাজার ৬৭৯ জন।

বিজ্ঞপ্তির তথ্য অনুসারে ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৬০ জনের মধ্যে ৩৬ জন পুরুষ, বাকি ২৪ জন নারী। তাদের মধ্যে সর্বোচ্চ ১৭ জনই মারা গেছে রাজশাহীতে। এ ছাড়া খুলনায় ১৪, ঢাকা ও চট্টগ্রামে আটজন করে, সিলেটে ছয়, রংপুরে চার ও ময়মনসিংহে তিনজন মারা গেছে। মৃতদের মধ্যে ১১ থেকে ২০ বছরের তিনজন, ২১ থেকে ৩০ বছরের একজন, ৩১ থেকে ৪০ বছরের সাতজন, ৪১ থেকে ৫০ বছরের ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের ১৬ জন এবং ষাটোর্ধ্ব ২৩ জন রয়েছে।

অক্সফোর্ডের টিকা দিতে না পারায় দুঃখ প্রকাশ : এদিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেওয়া অনেকে ১২ থেকে ১৬ সপ্তাহ পার হওয়ার পরও দ্বিতীয় ডোজ পায়নি। তাদের সময়মতো টিকা সরবরাহ দিতে ব্যর্থতার জন্য স্বাস্থ্য অধিদপ্তর দুঃখ প্রকাশ করেছে।

গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের পৃথক বুলেটিনে অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এই দুঃখ প্রকাশ করেন। একই সঙ্গে তিনি জানান, ওই টিকা দ্রুত সময়ের মধ্যে দেশে আনার জন্য সরকারের পক্ষ থেকে সব ধরনের চেষ্টা চলছে।



সাতদিনের সেরা