kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

মোমেন-জয়শঙ্কর ফোনালাপ

বাংলাদেশকে টিকা দিতে যুক্তরাষ্ট্রকে অনুরোধের আশ্বাস

► কানাডার কাছে ২০ লাখ ডোজ প্রত্যাশা
► ভারত অক্টোবরের আগে রপ্তানি করবে না

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বাংলাদেশকে টিকা দিতে যুক্তরাষ্ট্রকে অনুরোধের আশ্বাস

ভারতের কাছ থেকে না পেয়ে যুক্তরাষ্ট্রের কাছে কভিডের টিকা চেয়েছে বাংলাদেশ। এমন প্রেক্ষাপটে গতকাল মঙ্গলবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. সুব্রামানিয়াম জয়শঙ্করের সঙ্গে টেলিফোনে আলাপে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জরুরি ভিত্তিতে টিকা পাওয়ার প্রত্যাশা তুলে ধরেছেন। একই সঙ্গে তিনি অনুরোধ জানিয়েছেন, বাংলাদেশকে টিকা দিতে ভারত যেন যুক্তরাষ্ট্রকে অনুরোধ জানায়। জবাবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে যুক্তরাষ্ট্রকে অনুরোধ জানাবেন বলে আশ্বাস দিয়েছেন। গত রাতে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

বাংলাদেশ কোয়াডে যোগ দিলে চীনের সঙ্গে এ দেশের সম্পর্কের অবনতি হবে—গত সপ্তাহে ঢাকায় চীনের রাষ্ট্রদূতের এমন মন্তব্যের পর বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে এটিই প্রথম ফোনালাপ। নিরাপত্তা জোট কোয়াডে আছে যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়া।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বাংলাদেশকে শিগগির অ্যাস্ট্রাজেনেকার টিকা দিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেছেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বাংলাদেশে অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজের চাহিদাসহ এ দেশের অবস্থান সম্পর্কে ভারত অবগত আছে। এ সময় ড. মোমেন ভারতে ঘূর্ণিঝড়সহ করোনা আক্রান্ত হয়ে মৃত ব্যক্তিদের প্রতি শোক প্রকাশ করেন এবং  তাদের আত্মার শান্তি কামনা করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, বাংলাদেশকে টিকা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রকে অনুরোধ করে প্রবাসী বাংলাদেশি ডা. এ এফ এম হকের নেতৃত্বে ডাক্তার, ইঞ্জিনিয়ার, অধ্যাপকসহ সে দেশে প্রতিষ্ঠিত বিভিন্ন স্তরের এক হাজার ১৪ জন পেশাজীবী প্রবাসী বাংলাদেশি-আমেরিকান স্বাক্ষরিত একটি আবেদন হোয়াইট হাউসে পাঠিয়েছেন।  এ ছাড়া বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখা, মুক্তিযোদ্ধা কাউন্সিল এবং জর্জিয়ার স্টেট সিনেটর শেখ রহমানও বাংলাদেশকে টিকা প্রদানের জন্য হোয়াইট হাউসকে অনুরোধ করেছেন বলে জানা গেছে। প্রবাসী বাংলাদেশিরা অসমর্থিত সূত্রে জানতে পেরেছিলেন যে করোনা আক্রান্তের হার ও মৃতের সংখ্যা তূলনামূলকভাবে কম থাকায় বাংলাদেশ অগ্রাধিকার তালিকায় নেই। যেসব দেশে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেশি সেসব দেশ যুক্তরাষ্ট্রের টিকা পাওয়ার অগ্রাধিকার তালিকায় রয়েছে।

এদিকে মহামারিতে বিপর্যস্ত ভারত আগামী অক্টোবর মাস পর্যন্ত কভিড টিকা রপ্তানি না করার পথেই হাঁটছে। সংশ্লিষ্ট সূত্রগুলোর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।

অন্যদিকে ঢাকায় কানাডার হাইকমিশনার বেনোয়া প্রিফন্টেইন গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে এলে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন কানাডার কাছে জরুরি ভিত্তিতে অ্যাস্ট্রাজেনেকার টিকার ২০ লাখ ডোজ চেয়েছেন। হাইকমিশনার এ বিষয়ে কাজ করার আশ্বাস দিয়েছেন।