kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

এবারও বিদেশ থেকে হজে যাওয়া বন্ধের চিন্তা

কূটনৈতিক প্রতিবেদক   

৬ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এবারও বিদেশ থেকে হজে যাওয়া বন্ধের চিন্তা

পবিত্র হজব্রত পালনে গত বছরের মতো এ বছরও বিদেশ থেকে অংশ নেওয়ার ওপর বিধি-নিষেধ আরোপের কথা বিবেচনা করছে সৌদি আরব। বার্তা সংস্থা রয়টার্স গতকাল বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থাটি বলেছে, বৈশ্বিক কভিড সংক্রমণ বৃদ্ধি এবং কভিডের নতুন নতুন ধরন নিয়ে উদ্বেগের কারণে সৌদি আরবের উদ্বেগ বাড়ছে। এ কারণে তারা আসন্ন পবিত্র হজে সৌদি আরবের বাইরে থেকে কাউকে অংশগ্রহণের সুযোগ না দেওয়ার বিষয়টি বিবেচনা করছে। তবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি।

সৌদিতে হজের সঙ্গে সম্পৃক্ত একটি সূত্র জানায়, বিদেশ থেকে হজে অংশগ্রহণের সুযোগ দেওয়ার বিষয়ে আগের সিদ্ধান্ত সৌদি কর্তৃপক্ষ স্থগিত করেছে। কভিড টিকা দেওয়া হয়েছে বা কভিড সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পর ছয় মাস সময় পার হয়েছে এমন সৌদি বাসিন্দাদের হজ পালনের অনুমতি দেওয়া হতে পারে। তবে এ ক্ষেত্রেও বয়সের বিধি-নিষেধ থাকতে পারে।

অন্য একটি সূত্র জানায়, প্রাথমিকভাবে কভিডের টিকা দেওয়া হয়েছে এমন কিছু ব্যক্তিকে বিদেশ থেকে হজ করতে আসার অনুমতি দেওয়ার পরিকল্পনা ছিল। তবে টিকার ধরন, সেগুলোর কার্যকারিতা ও কভিডের নতুন ধরনগুলোর কারণে কর্মকর্তাদের আগের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে হয়েছে।

রয়টার্স এ বিষয়ে জানতে চেয়ে যোগাযোগ করলেও সৌদি সরকার আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

বিশ্বের ৩৫টি দেশে কভিড সংক্রমণ এখনো ঊর্ধ্বমুখী। অঞ্চল হিসেবে দক্ষিণ এশিয়ায় সংক্রমণে ঊর্ধ্বগতি চলছে। ভারতে প্রতিদিনই সংক্রমণের নতুন রেকর্ড হচ্ছে। গত ফেব্রুয়ারি মাসে সৌদি কর্তৃপক্ষ ভারত, পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাতসহ ২০টি দেশ থেকে যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

 

 



সাতদিনের সেরা