kalerkantho

বৃহস্পতিবার । ৩ আষাঢ় ১৪২৮। ১৭ জুন ২০২১। ৫ জিলকদ ১৪৪২

আরো ৯৭ জনের মৃত্যু, শনাক্ত ৩৩০৬

১৭ দিন পর শনাক্ত হার কমে অর্ধেক

নিজস্ব প্রতিবেদক   

২৭ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১৭ দিন পর শনাক্ত হার কমে অর্ধেক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে আরো ৯৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত শনাক্ত হয়েছে তিন হাজার ৩০৬ জন এবং সুস্থ হয়েছে চার হাজার ২৪১ জন। আগের দিনের তুলনায় মৃতের সংখ্যা চারজন কমলেও শনাক্ত বেড়েছে। বেড়েছে পরীক্ষাও। আগের দিন পরীক্ষা করিয়েছিল ২১ হাজার ৯২২ জন, যেখানে শনাক্ত ছিল দুই হাজার ৯২২ আর গতকাল হয়েছে ২৫ হাজার ৭৮৬ জনের পরীক্ষা। অর্থাৎ আগের দিনের তুলনায় পরীক্ষা বেড়েছে তিন হাজার ৮৬৪টি আর শনাক্ত বেড়েছে ৩৮৪ জনের। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য পাওয়া গেছে।

বিজ্ঞপ্তির তথ্য মতে, সব মিলিয়ে এ পর্যন্ত দেশে মোট পরীক্ষা হয়েছে ৫৩ লাখ ৭১ হাজার ২৮৭টি নমুনা। এর মধ্যে করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছে সাত লাখ ৪৮ হাজার ৬২৮ জন। যাদের মধ্যে মারা গেছে ১১ হাজার ১৫০ জন ও সুস্থ হয়েছে ছয় লাখ ৬১ হাজার ৬৯৩ জন। ২৪ ঘণ্টার হিসাবে শনাক্ত ১২.৮২ শতাংশ, যা ৩ ও ৯ এপ্রিল উঠেছিল ২৪ শতাংশে। অর্থাৎ ৯ এপ্রিল ধরে হিসাব করলে ১৭ দিন পরে দৈনিক শনাক্ত হার অর্ধেকে নেমেছে বা ৫০ শতাংশ কমেছে (২৪ শতাংশ থেকে ১২ শতাংশের ঘরে নেমেছে)। মোট শনাক্ত ১৩.৯৪ শতাংশ। সুস্থতার হার ৮৮.৩৯ শতাংশ এবং মৃত্যু হার ১.৪৯ শতাংশ।

এদিকে ২৪ ঘণ্টায় মৃত ৯৭ জনের মধ্যে পুরুষ ৬১ জন ও নারী ৩৬ জন, যাদের বয়স ১১-২০ বছরের একজন, ২১-৩০ বছরের দুজন, ৩১-৪০ বছরের চারজন, ৪১-৫০ বছরের ১০ জন, ৫১-৬০ বছরের ২১ জন ও ষাটোর্ধ্ব ৫৯ জন। ঢাকা বিভাগের ৬৩ জন, চট্টগ্রাম বিভাগের ১২ জন, রাজশাহীর চারজন, খুলনার ছয়জন, বরিশালের তিনজন, সিলেটের ছয়জন, রংপুরের দুজন ও ময়মনসিংহ বিভাগের একজন রয়েছে। যাদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছে ৪৯ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছে ৪৪ জন, বাসায় মারা গেছে তিনজন এবং হাসপাতালে নেওয়ার পথে মারা গেছে একজন।



সাতদিনের সেরা