kalerkantho

বুধবার । ৫ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৯ মে ২০২১। ৬ শাওয়াল ১৪৪

‘লকডাউন’ রেখেই অভ্যন্তরীণ ফ্লাইট শুরু হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক   

২১ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



‘লকডাউন’ রেখেই অভ্যন্তরীণ ফ্লাইট শুরু হচ্ছে আজ

কক্সবাজার ছাড়া দেশের সাতটি অভ্যন্তরীণ রুটে আজ বুধবার থেকে স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চলাচল শুরু হচ্ছে। বিমানবন্দরে সামাজিক দূরত্ব বাজায় রাখার পাশাপাশি কেবিন ক্রু ও যাত্রীদের মাস্ক, গ্লাভস ও ফেসশিল্ড পরতে হবে। এ ছাড়া উড়োজাহাজের পেছনের এক সারি সিট খালি রাখতে হবে। গতকাল মঙ্গলবার রাতে গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী জিয়া উল কবির স্বাক্ষরিত বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) এসংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

এদিকে রাতে সার্কুলার জারি করে সকালেই ফ্লাইট চালুর ঘোষণায় ‘লকডাউনের’ মাঝে যাত্রীদের বিমানবন্দরে আসা-যাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। দেশের বিমান সংস্থাগুলো অবশ্য বেবিচকের ‘গ্রিন সিগন্যাল’ পেয়ে আগেই প্রস্তুতি নিয়ে রেখেছে। তারা বলছে, বেবিচকের নির্দেশনা মেনে ফ্লাইট চালু করতে তাদের কোনো অসুবিধা হবে না।

করোনা সংক্রমণ রোধে সরকার কঠোর বিধি-নিষেধ আরোপের মেয়াদ আরো এক সপ্তাহ বাড়িয়েছে। এর সঙ্গে সামঞ্জস্য রেখে গত সোমবার অন্য এক আদেশে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইট চলাচলে বিধি-নিষেধও সাত দিন বাড়ানো হয়েছে। তবে এই সময়ে প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট এবং অনুমতি নিয়ে কার্গো উড়োজাহাজ, বিশেষ বা চার্টার্ড ফ্লাইট, এয়ার অ্যাম্বুল্যান্স চলাচল করতে পারবে। একই সঙ্গে প্রবাসীদের আনা-নেওয়ার জন্য সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কাতার ও ওমানে বিশেষ ফ্লাইটগুলো আগের মতোই চলবে বলেও জানানো হয়।

বেবিচক সূত্র জানায়, অভ্যন্তরীণ ফ্লাইটে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে। একই সঙ্গে পূর্ণ উদ্যমে ফ্লাইট চালানোর অনুমতি দেওয়া হবে না। ফলে সব গন্তব্যেই সক্ষমতার চেয়ে কম যাত্রী পরিবহন করতে হবে বিমান সংস্থাগুলোকে।

বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান গতকাল সন্ধ্যায় কালের কণ্ঠকে বলেন, ‘আগামীকাল (আজ বুধবার) থেকে সীমিত পরিসরে অভ্যন্তরীণ ফ্লাইট চালু হচ্ছে। কঠোরভাবে স্বাস্থ্যবিধি বাস্তবায়ন করা হবে। বিমান সংস্থাগুলো আপাতত তিন ভাগের এক ভাগ ফ্লাইট পরিচালনা করতে পারবে। পাঁচটি আন্তর্জাতিক রুটের যাত্রীরাও এসব অভ্যন্তরীণ ফ্লাইটে নিজ নিজ গন্তব্যে যেতে পারবে।’

এত কম সময়ের নোটিশে ফ্লাইট চালু করায় যাত্রীদের অবগত হওয়া ও বিমানবন্দরে পৌঁছতে বিপাকে পড়তে হচ্ছে। এ প্রসঙ্গে বেবিচক চেয়ারম্যান বলেন, ‘আমরা ফ্লাইট চালুর সুযোগ করে দিচ্ছি। এখন এয়ারলাইনগুলো যাত্রীদের জানাবে। হয়তো আগামীকালই (আজ) সবাই ফ্লাইট চালু করবে না। আবার কেউ কেউ হয়তো দুপুরের পর চালু করবে।’

নভো এয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান গতকাল সন্ধ্যায় কালের কণ্ঠকে বলেন, ‘আমরা মৌখিকভাবে বিষয়টি জানতে পেরেছি। লিখিত নির্দেশনাও হয়তো পেয়ে যাব। আমাদের শিডিউলের তিন ভাগের এক ভাগ ফ্লাইট পরিচালনা করতে পারব। এ ছাড়া স্বাস্থ্যবিধিসহ অন্যান্য নিয়ম-কানুন আগের মতোই থাকবে বলে জেনেছি। ফ্লাইট চালুর ব্যাপারে আমরা প্রস্তুত আছি।’

লকডাউনের ভেতরে যাত্রীরা কিভাবে বিমানবন্দরে আসা-যাওয়া করবে, সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আন-অফিশিয়ালি তো মানুষ চলাফেরা করছে। এ ছাড়া আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে তো বিমানযাত্রীদের ছাড় দেওয়ার কথা।’

করোনার প্রথম ঢেউয়ে গত বছর ৬৬ দিনের সাধারণ ছুটিতে টানা ফ্লাইট বন্ধ ছিল। এতে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়ে এয়ারলাইনসগুলো। গত ১৬ দিনের বন্ধে সেই ক্ষতি আরো বাড়ল বলে জানালেন বেসরকারি ইউএস-বাংলা এয়ারলাইনসের জেনারেল ম্যানেজার (পাবলিক রিলেশনস) কামরুল ইসলাম। গতকাল কালের কণ্ঠকে তিনি বলেন, ‘চলমান লকডাউনের এই ১৬ দিন আমরা জিরো রেভিনিউ নিয়ে পার করলাম।’

ফ্লাইট চালুর প্রস্তুতি প্রসঙ্গে কামরুল ইসলাম বলেন, ‘যাত্রীরা অনলাইনের মাধ্যমে জেনে যাবে। অনেক টিকিট যাত্রীরা আগেই কিনে রেখেছে। তারা হয়তো রিশিডিউল করে নেবে। প্রথম দিন হয়তো কিছুটা অসুবিধা হতে পারে। আমরা ফ্লাইট শুরু করে দেব।’

কোন রুটে কখন কোন ফ্লাইট

ইউএস-বাংলা এয়ারলাইনস : বুধবার ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, যশোর, সৈয়দপুর ও বরিশাল রুটে ইউএস-বাংলা ফ্লাইট পরিচালনা করবে। রাজধানী ঢাকা থেকে চট্টগ্রামে তিনটি, সিলেটে দুটি, যশোরে দুটি, সৈয়দপুরে দুটি ও বরিশালে একটি ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে। ইউএস-বাংলা এয়ারলাইনস সাতটি ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ ও তিনটি ড্যাশ ৮-কিউ৪০০ এয়ারক্রাফট দিয়ে অভ্যন্তরীণ রুটের ফ্লাইটগুলো পরিচালনা করবে।

ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাবে সকাল ১০টা, দুপুর ২টা ১৫ মিনিট ও বিকেল ৫টা ২০ মিনিটে এবং চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে সকাল ১১টা ২৫ মিনিট, বিকেল ৩টা ৪০ মিনিট ও সন্ধ্যা ৭টায়।

ঢাকা থেকে সিলেটের উদ্দেশে ছেড়ে যাবে সকাল ৮টা, সন্ধ্যা ৭টা এবং সিলেট থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে সকাল ৯টা ২০ মিনিট ও রাত ৮টা ২০ মিনিটে।

ঢাকা থেকে সৈয়দপুরের উদ্দেশে ছেড়ে যাবে সকাল ১০টা ১৫ মিনিট ও বিকেল ৫টা ১৫ মিনিটে এবং সৈয়দপুর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে সকাল ১১টা ৪৫ মিনিট ও সন্ধ্যা ৭টায়।

ঢাকা থেকে যশোরের উদ্দেশে ছেড়ে যাবে সকাল ৯টা ও বিকেল ৫টা ৩০ মিনিটে এবং যশোর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে সকাল ১০টা ১৫ মিনিট ও সন্ধ্যা ৭টায়।

ঢাকা থেকে বরিশালের উদ্দেশে ছেড়ে যাবে সকাল ৯টা ৩৫ মিনিটে এবং বরিশাল থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে সকাল ১০টা ৪৫ মিনিটে।

ঢাকা থেকে চট্টগ্রামের ওয়ানওয়ের জন্য ন্যূনতম ভাড়া সকল প্রকার ট্যাক্স এবং সারচার্জসহ ৩৪৯৯ এবং রিটার্ন ভাড়া ৬৮৯৮ টাকা। এ ছাড়া ঢাকা থেকে সৈয়দপুর, সিলেট, যশোর ও বরিশালে ন্যূনতম ভাড়া ওয়ানওয়ের জন্য ৩৩৯৯ টাকা আর রিটার্ন ভাড়া ৬৬৯৮ টাকা।

নভোএয়ার : বুধবার থেকে নভোএয়ার চট্টগ্রামে তিনটি এবং সিলেট, যশোর ও সৈয়দপুরে দুটি করে এবং বরিশালে একটি ফ্লাইট পরিচালনা করবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস : বিমান বাংলাদেশ এয়ারলাইনস বৃহস্পতিবার ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, বরিশাল, যশোর ও সৈয়দপুরে ফ্লাইট পরিচালনা করবে।

 



সাতদিনের সেরা