kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

ভিন্নমতাবলম্বীদের হুমকি দিলে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভিন্নমতাবলম্বীদের হুমকি দিলে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

ভিন্নমতাবলম্বী লেখক, সাংবাদিক কিংবা আন্দোলনকারীকে হুমকি দেওয়া ব্যক্তি যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। গত শুক্রবার এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন গোয়েন্দা প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর এই ঘোষণা দিল বাইডেন প্রশাসন।

ব্লিনকেনের বিবৃতিতে এই ভিসা নিষেধাজ্ঞাকে ‘খাশোগি ব্যান’ নামে উল্লেখ করা হয়েছে। বিবৃতিতে ব্লিনকেন বলেছেন, ভিন্নমতাবলম্বী কিংবা তাঁদের পরিবারের সদস্যদের হুমকি দেওয়া ব্যক্তিকে কোনোভাবেই যুক্তরাষ্ট্রের ভিসা দেওয়া হবে না। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে অবস্থানরত ভিন্নমতাবলম্বীদের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব মার্কিন সরকারের। এই বিষয় মাথায় রেখেই হুমকিদাতাকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেওয়া হবে না। ব্লিনকেন জানান, সৌদি আরবের ৭৬ নাগরিকের ওপর শিগগিরই এই নিষেধাজ্ঞা প্রয়োগ করা হবে। এঁদের সবাই খাশোগি ও তাঁর পরিবারের সদস্যদের নানা সময়ে নানাভাবে হুমকি দিয়েছেন।

‘খাশোগি ব্যান’-এর আওতায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সেই সব ব্যক্তি কিংবা তাঁদের পরিবারের সদস্যদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে, যাঁরা অন্য দেশে নির্বাসিত অথবা নির্বাসিত হতে পারেন, এমন ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে কাজ করবেন।

বিবৃতিতে ব্লিনকেন বলেন, ‘আমরা পরিষ্কার করে বলছি, সৌদি আরবে ভিন্নমতাবলম্বীদের ওপর নির্যাতন অবশ্যই বন্ধ হতে হবে। এ ধরনের কার্যক্রম আমরা কোনোভাবেই সহ্য করবে না।’ সূত্র : এএফপি।

 

মন্তব্য