kalerkantho

শুক্রবার । ১৩ ফাল্গুন ১৪২৭। ২৬ ফেব্রুয়ারি ২০২১। ১৩ রজব ১৪৪২

বিশেষজ্ঞ মত

পার্শ্বপ্রতিক্রিয়ার দিকে সতর্ক দৃষ্টি রাখা জরুরি

ড. মো. নজরুল ইসলাম

১৯ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পার্শ্বপ্রতিক্রিয়ার দিকে সতর্ক দৃষ্টি রাখা জরুরি

এখন বিশ্বে করোনাভাইরাসের যত টিকা দেওয়া শুরু হয়েছে সবটাই ফার্স্ট জেনারেশনের টিকা। মানবদেহে ট্রায়ালের তৃতীয় পর্যায় উত্তীর্ণ হওয়ার পর এই টিকা দেওয়া মানে হচ্ছে চতুর্থ পর্যায়ে ট্রায়াল করা। যা থেকে সহজেই বোঝা যায়, এখন পর্যন্ত যে টিকাগুলো বিভিন্ন দেশে দেওয়া চলছে তা এক ধরনের পরীক্ষামূলক অবস্থায় রয়েছে। ফলে এই টিকা প্রয়োগের ফলাফল নিয়েও প্রতিনিয়ত পর্যালোচনা চলছে এবং চলবে। আমরা নেদারল্যান্ডস বা ভারতে যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখেছি তা অস্বাভাবিক কিছু না। এখন এগুলো নিয়ে আরো গবেষণা হবে। নেদারল্যান্ডসে যারা মারা গেছে তাদের মৃত্যুর মূল কারণ কী, সেগুলোর গবেষণার ফলাফল জানা গেলে সংশয় দূর হবে। ভারতের ক্ষেত্রেও তেমনটাই হচ্ছে। সব মিলিয়ে বলতে গেলে বলতে হয়, আমাদের এই টিকা গ্রহণের ক্ষেত্রে সতর্কতা ছাড়া কোনো বিকল্প নেই।

সব টিকাই যে নিরাপদ হবে তা চোখ বন্ধ করে বলার কোনো উপায় নেই। বাংলাদেশের ক্ষেত্রে যেটা হবে তা হচ্ছে আমাদের সতর্ক থাকতে হবে, যাতে এগুলো নিয়ে কোনো বিভ্রান্তি না হয়। পাশাপাশি প্রতিনিয়ত অন্যান্য দেশের গবেষণার ফলাফলের তথ্য-উপাত্তের দিকে নজর রাখতে হবে। কোথায় কোন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে না যাচ্ছে সেগুলো খেয়াল রাখতে হবে। আবার কিভাবে সেগুলোর সমাধান হচ্ছে তা-ও দেখতে হবে।

আমাদের দেশে যাঁরা টিকা ব্যবস্থাপনার সঙ্গে জড়িত আছেন তাঁদের মনে রাখতে হবে—তাঁদের ওপরই এখন সব কিছু নির্ভর করছে। তার মানে এই নয় যে আমরা টিকা দেব না। অর্থাৎ আমাদের টিকাও দিতে হবে আবার মানুষকে আস্থায় রাখতে হবে।

বিশেষজ্ঞ : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ভাইরোলোজির অধ্যাপক

মন্তব্য



সাতদিনের সেরা